মাহে রমজানের গুরুত্ব ।আমাদের দিনগুলো পার করি সিয়াম সাধনার মধ্যে ।

মোঃ মোস্তাফিজুর রহমান ২৫ এপ্রিল,২০২০ ১৫২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

সিয়াম শব্দের অর্থ হলো জালিয়ে দেওয়্‌, পুড়িয়ে দেওয়া, থেমে যাওয়া, বাকা জিনিস সোজা করা ইত্যাদি।আল্লাহ তায়াল পবিত্র কালাম পাকে ঘোষনা করেন ' হে ইমানদারগন তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ইতিপূর্বে তাদের উপর ফরজ করা হয়েছিল  সনভবত তোমরা মোত্তাকি হতে পার" তাহলে বোঝা যাচ্ছে ইতি পূর্বে যত নবী এ পৃথিবীতে এসেছে সব নবীর উম্মতের উপর রোজা ফরজ ছিল। এখানে একটা চিন্তার বিষয় আছে আল্লাহ তায়ালা কেনো সকল নবীর উম্মতের উপর রোজা ফরজ করেছেন? রসুলে মকবুল (সঃ) হাদিসে কুদুসিতে বলেন -  " রোজা আমার জন্য আর এর প্রতিদান আমি নিজেই দিব"। বিষয়টি ভাবার আছে । সত্যিকার অর্থে  রোজা যদি আমার সকল প্রকার নেশা থেকে ফিরিয়ে আনে ।রোজা যদি সু্‌দ, ঘুশ, জুয়া, তা্রী, নারী , সকল প্রকার অন্যায় যা  ইসলাম নিষেদ করেছেন তা থেকে বিরত রাখেন , যদি আমরা অতীতের সকল বদভ্যাস জালিয়ে দিতে পারি, আমাদের রিপু গুলোকে আয়াত্নে রাখতে পারি তাহলে আমরা মোত্তাকি হতে পারবো। আর মোত্তাকি হলেই সফলকাম। হাজেরিন জীবনের সুবর্ণ সুযোগকে  কাজে লাগিয়ে  পরকালের সামান কামাই করি।আল্লাহ তায়াল আমাদের সকল কে রোজা রাখার তাওফিক দান করুন আমিন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ আতাউর রহমান সিদ্দিকী
২৬ এপ্রিল, ২০২০ ০৫:১০ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। আমার কন্টেন্ট ও উদ্ভাবনী গল্প দেখে রেটিং সহ গঠনমূলক পরামর্শ প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মো. আলমগীর হোসেন
২৫ এপ্রিল, ২০২০ ০৭:৫৫ অপরাহ্ণ

Amin


অজয় কৃষ্ণ পাল
২৫ এপ্রিল, ২০২০ ০৬:২৯ অপরাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, বাতায়নের সকল স্যার- ম্যাম ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়গণ আমার উদ্ভাবনী গল্পটি দেখার ও পূর্ণ রেটিং সহ গঠনমূলক মতামতের জন্য বিনীত অনুরোধ করছি। আপনাদের সহযোগীতা পেলে সুন্দর , শ্রেণি উপযোগী ও মানসম্মত কনন্টেন্ট উপহার দিয়ে শিক্ষক বাতায়ন কে আরো সমৃদ্ধি করার চেষ্টা করব। শিক্ষক বাতায়ন আই ডি: ajoy.cbmhs https://www.teachers.gov.bd/content/details/559502 https://www.teachers.gov.bd/content/details/560580


মুহাম্মাদ আলীমুদ্দীন
২৫ এপ্রিল, ২০২০ ০৪:৪৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল ।শ্রেনী উপযোগী ও মান সম্মত কন্টেন্ট তৈরি করার জন্য ধন্যবাদ।