সাম্প্রতিক_সমালোচনা_ও_ইতিবাচক_ভাবনা

আহমাদ হোসাইন ০৬ মে,২০২০ ১১৭ বার দেখা হয়েছে ১১ লাইক ১৪ কমেন্ট ৪.৫০ (১০ )

আজকের কলামটি বিখ্যাত কবি কামিনী রায়ের উক্তি দিয়েই শুরু করতে চাই। কবি বলেছেন-

“হৃদয়ে বুদবুদ মতো,

উঠে শুভ্র চিন্তা কত,

মিশে যায় হৃদয়ের তলে

পাছে লোকে কিছু বলে।”

একমাত্র সমালোচনার ভয়ে আমাদের হৃদয়ের সচ্চিন্তাগুলো, মহৎ উদ্যোগগুলো হৃদয়ের মাঝেই গুটিয়ে যায়, লীন হয়ে যায়, অঙ্কুরোদমের আগেই বিনষ্ট হয়ে যায়। সুতরাং সমালোচনার কথা মাথা থেকে ঝেড়ে ফেলে, সমালোচকের মুখে ছাই ছিটিয়েই আমাদের শুভ্র চিন্তাগুলো, সদিচ্ছাগুলো, মহৎ কাজগুলো বাস্তবায়ন করতে হবে। আমাদের সংগ্রামের পথে অনুপ্রেরণা হিসেবে বহুল প্রচলিত ও জনশ্রুত উক্তিটি আমি মনে করিয়ে দিতে চাই...

যদি তুমি এগিয়ে চলো তবে তুমি বেশ,

যদি তুমি থমকে যাও তবে তুমি শেষ।

করোনায় আক্রান্ত এই সুন্দর পৃথিবী। আক্রান্ত আমাদের প্রিয় মাতৃভূমিও। রাষ্ট্রীয় অন্যান্য কর্মযজ্ঞের সাথে অনিশ্চিত হয়ে থমকে আছে আমাদের শিক্ষাব্যবস্থা। চরম উৎকণ্ঠা আর শঙ্কায় দিনাতিপাত করছে আমাদের শিক্ষার্থী সোনামণিরা। সম্প্রতি স্কুলের বিকল্প স্কুল হিসেবে ‘আমার ঘরে আমার স্কুল’, ‘ঘরে থেকেই শিখি’, ‘আমার ঘরে আমার মাদরাস’ ও অন্যান্য নামে সরকারি, বেসরকারি উদ্যোগে চালু হয়েছে বিভিন্ন অনলাইন স্কুল। সাথে সাথে জন্ম হয়েছে কিছু সমালোচনাকারীর। ব্যক্তিগতভাবে আমি মোটেও উদ্বিগ্ন নই; কারণ যেখানে করিতকর্মারা থাকবেন সেখানে অপদার্থরা থাকবেই, যেখানে নবাব সিরাজ-উদ-দৌলা থাকবেন সেখানে মির জাফর থাকাটাই স্বাভাবিক। গুটি কতেকের নেতিবাচক মন্তব্যে আমরা থমকে যেতে পারি না। আমাদের মহৎ উদ্যোগগুলো নস্যাৎ হতে দেব না ইনশাআল্লাহ।


সম্প্রতি প্রাথমিক স্তরের এক ম্যাডামের ভুল যোগ করাকে কেন্দ্র করে, আমাদের অনলাইন স্কুলগুলোর আউটপুট নিয়ে বিভিন্ন যোগাযোগ মাধ্যমে যে সমালোচনা লক্ষ্য করা যাচ্ছে সে প্রতিক্রিয়া থেকেই আজ আমি কলম তাতে তুলে নিয়েছি।

হ্যাঁ, আমি বিমন্রচিত্তে স্বীকার করে নিচ্ছি আমাদের হয়তো কিছু সীমাবদ্ধতা রয়েছে। আর সীমাবদ্ধতা রয়েছে শিক্ষার্থীদেরও। তা বলে আমাদের উদ্যোগ, আমাদের অকৃত্রিম চেষ্টা, আমাদের কর্মযজ্ঞ ষোল আনাই মিছে হচ্ছে না সেটা সহজেই হৃদয় দিয়ে অনুমান করতে পারছি। হয়তো শতভাগ ছাত্রের কাছে আমরা পৌঁছতে পারছি না কিন্তু দেশের এমন ক্রান্তিকালে, শিক্ষার্থীদের এমন দুর্যোগের দিনে যেটুকু করছি তা-ই আমাদের দায়বদ্ধতার দিক থেকে, কর্তব্যবোধের দিক থেকে হৃদয়কে তুষ্ট করছে।


আমি হলফ করে বলতে পারি, অনলাইন স্কুল এখন সময়ের দাবী। সেই দিন আর বেশি দূরে নয়; যে দিন স্কুল কলেজ তথা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো স্বাভাবিকভাবে চললেও অনলাইন ক্লাস বা লাইভ ক্লাস বাধ্যতামূলক হয়ে যাবে। সরকারি প্রশিক্ষণে আমার দক্ষিণ কোরিয়ায় ও নিউজিল্যান্ডে যাওয়ার সুযোগ হয়েছিল । সেখানে কিছু স্কুলে দেখেছি প্রতিটি ক্লাস লাইভে দেয়া থাকে। যে সকল শিক্ষার্থী স্কুলে আসতে পারে নি তারা বাসায় বসেই সে ক্লাসগুলো উপভোগ করে। ফলে স্কুল কার্যক্রমের সাথে শতভাগ শিক্ষার্থী সম্পৃক্ত থাকে। এমন সুদিন আমাদের দেশেও আসতে মনে হয় খুব বেশি দিন অপেক্ষা করতে হবে না।

পরিশেষে বলতে চাই- যে কাজ করে তারই ভুল হয়; আর যে অলস হাত গুটিয়ে বসে থাকে তার কখনও ভুল হয় না। সুতরাং সমালোচনাকারীরা কাজের মূল্যায়ন করতে জানে না, তারা শুধু ভুল ধরার জন্য ওঁৎ পেতে থাকে। সুতরাং আমরা দৃঢ় চিত্তে কাজ করব, সমালোচনাকরীর মুখে ছাই দিয়ে তাকে উপেক্ষা করেই সামনে পথ চলব। সবশেষে বিখ্যাত মহাকবি হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায় এর উক্তি দিয়েই শেষ করতে চাই। কবি বলেছেন- 


সংসার সমরাঙ্গণে, যুদ্ধ কর দৃঢ় পণে

..........................................

সংকল্প করেছ যাহা, সাধন করহ তাহা।


।। ধন্যবাদ ।।


লেখক পরিচিতি

আহমাদ হোসাইন

বিএ সম্মান (বাংলা), এমএ (বাংলা)

বিএড (প্রথম শ্রেণি), এমএড (প্রথম শ্রেণি)

সহকারী শিক্ষক (বাংলা) গভঃ ল্যাবরেটরী হাইস্কুল, রাজশাহী

মাস্টার ট্রেইনার (বাংলা, শিক্ষাক্রম বিস্তরণ এবং জীবন দক্ষতাভিত্তিক শিক্ষা)

শিক্ষক বাতায়নের দেশসেরা মাল্টিমিডিয়া কন্টেন্ট নির্মাতা ও পাক্ষিক সেরা উদ্ভাবকI

CT4E জেলা অ্যাম্বাসেডর, রাজশাহী|E


-mail: banglasir7@gmail.com

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ গোলাম ওয়ারেছ
১০ আগস্ট, ২০২০ ০৭:২৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভকাম। সেই সাথে আমার আগস্ট ২০২০ ইং ১ম পাক্ষিক কন্টেন্ট "জেনেটিক ইঞ্জিনিয়ারিং" দেখে লাইক ও রেটিং প্রদানের অনুরোধ করছি। সবাই সুস্থ্য ও নিরাপদে থাকুন। ধন্যবাদ।


আব্দুল আলীম
০৮ আগস্ট, ২০২০ ০১:৫০ পূর্বাহ্ণ

সুন্দর ও সাবলীল পরিবেশনার জন্য আন্তরিক অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা। সাথে লাইক, পূর্ণ রেটিং সহ নিরন্তর শুভ কামনা। আমার আপলোডকৃত কন্টেন্ট গুলো দেখে মতামত প্রদানের জন্য অনুরোধ রইল। আমি আপনার পাশে আছি, আপনিও পাশে থাকুন বাতায়নের পুষ্প উদ্যানে। স্বাস্থ্যবিধি মেনে চলুন। নিজে ভাল থেকে দেশকে ভাল রাখতে সহায়তা করুন।


অভিজিৎ কুমার মন্ডল
০৭ আগস্ট, ২০২০ ১১:৩২ পূর্বাহ্ণ

লাইক পূর্ণ রেটিং সহ অনেক অনেক শুভ কামনা রইল।


মোঃ হাসনাইন
১৩ জুন, ২০২০ ০৩:৪৯ অপরাহ্ণ

শুভেচ্ছা -অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ গোলজার হোসেন
২৪ মে, ২০২০ ০৬:২২ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইক সহ শুভকামনা ও অভিনন্দন। সুস্থ থাকুন, নিরাপদে থাকুন ।


মোহাম্মদ নাসির হোসেন
১৪ মে, ২০২০ ০২:৫৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ, আমার উদ্ভাবনের গল্পগুলো দেখার অনুরোধ রইল।


বাসুদেব বাড়ৈ
১০ মে, ২০২০ ০৬:৪৩ অপরাহ্ণ

শুভকামনা ও অভিনন্দন ।


উজ্জ্বল কুমার দাম
০৭ মে, ২০২০ ০২:৫৪ অপরাহ্ণ

ঘরে থাকুন সুস্থ থাকুন। লাইক ও রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে মতামত প্রদানের জন্য অনুরোধ রইল।


মুহাম্মাদ আলীমুদ্দীন
০৬ মে, ২০২০ ০৭:৩২ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা । ঘরে থাকুন সুস্থ থাকুন, শ্রেণী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন, আপনার সফলতা কামনা করি। আমার কন্টেন্ট দেখে লাইক, রেটিং এবং আপনার মূল্যবান মতামত দেয়ার বিনীত অনুরোধ রইল।


তাছলিমা আক্তার
০৬ মে, ২০২০ ০৬:৫৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল ।


অজয় কৃষ্ণ পাল
০৬ মে, ২০২০ ০৬:৩১ অপরাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, বাতায়নের সকল স্যার- ম্যাম ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়গণ আমার উদ্ভাবনী গল্পটি দেখার ও পূর্ণ রেটিং সহ গঠনমূলক মতামতের জন্য বিনীত অনুরোধ করছি। আপনাদের সহযোগীতা পেলে সুন্দর , শ্রেণি উপযোগী ও মানসম্মত কনন্টেন্ট উপহার দিয়ে শিক্ষক বাতায়ন কে আরো সমৃদ্ধি করার চেষ্টা করব। শিক্ষক বাতায়ন আই ডি: ajoy.cbmhs https://www.teachers.gov.bd/content/details/564586 https://www.teachers.gov.bd/content/details/564583


বীণা মিত্র
০৬ মে, ২০২০ ০৩:৪৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা । ঘরে থাকুন সুস্থ থাকুন, শ্রেণী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন, আপনার সফলতা কামনা করি। আমার কন্টেন্ট দেখে লাইক, রেটিং এবং আপনার মূল্যবান মতামত দেয়ার বিনীত অনুরোধ রইল।


মোঃ নাজমুল হক
০৬ মে, ২০২০ ০১:২৮ অপরাহ্ণ

আপনার জন্য শুভকামনা, আমার কনটেন্ট দেখে মতামত প্রদানের বিনীত অনুরোধ রইলো।


মোঃ এমদাদুর রহমান
০৬ মে, ২০২০ ০১:২১ অপরাহ্ণ

রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন।