শিখনের_ক্ষেত্র ___বেঞ্জামিন ব্লুম

মোহাম্মদ শামীম মিয়া ১২ মে,২০২০ ২১৭ বার দেখা হয়েছে ২১ লাইক ২০ কমেন্ট ৪.৯৪ (১৮ )

#শিখনের_ক্ষেত্র 🔴
🔴___বেঞ্জামিন ব্লুম

মার্কিন মনোবিদ বেঞ্জামিন ব্লুম শিখনের ক্ষেত্রকে ৩ ভাগে বিভক্ত করেছেন। তাঁর মতে শিখনের ৩টি ক্ষেত্রের সমন্বয়ে পুরোপুরি শিখন সংগঠিত হয়।

🔴 বেঞ্জামিন ব্লুমের শিখনের ক্ষেত্র ৩টি হলোঃ
1. Cognitive Domain.
2. Psychomotor Domain.
3. Affective Domain.

👉 #1. Cognitive Domain: কোন টেক্সট(ছবি, অনুচ্ছেদ) দেখে, পড়ে বা শুনে সংশ্লিষ্ট টেক্সেটের তথ্য উপস্থাপন করা, স্মরণ করা বা তথ্য বিশ্লেষণ করার বিষয়টি জ্ঞানমূলক ক্ষেত্রের অন্তর্গত। চিন্তন প্রক্রিয়ায় সংশ্লিষ্ট তথ্য ব্যবহার করার বিষয়সমূহ শিখনে জ্ঞানমূলক ক্ষেত্রের অন্তর্গত। এটিকে মানুষের মাথার সঙ্গে তুলনা করা যায়। কেননা চিন্তার কাজগুলো মানুষ মাথার দ্বারা করে থাকে।

👉# 2. Psychomotor Domain: টেক্সেটে বর্ণিত তথ্য এবং তথ্য দ্বারা সংগঠিত মূল্যবোধ বা দৃষ্টিভঙ্গির আলোকে অর্জিত দক্ষতার প্রয়োগ Psychomotor Domain এর অন্তর্ভূক্ত(পারা)।এটিকে মানুষের শরীরের সঙ্গে তুলনা করা যায়। কেননা চিন্তার প্রতিফলন মানুষ শারীরিকভাবে ঘটিয়ে থাকে।

👉# 3. Affective Domain: টেক্সেটে বর্ণিত অথবা প্রতিফলিত ভাবাবেগ, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গির মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে সংল্লিষ্ট মূল্যবোধ দ্বারা পরিচালিত জীবনমান উন্নত করা Affective Domain এর অন্তর্ভূক্ত(করার মানসিকতা)।এটিকে মানুষের হৃদয় বা মনের সঙ্গে তুলনা করা যায়। কেননা ভাবাবেগের কাজটি মানুষের হৃদয় বা মন দ্বারা সংঘটিত হয়।

উল্লেখ্য, শিখনের( Learning Domain ) তিনটি বিভাজনের মধ্যে Cognitive Domain এর অন্তর্গত অর্জনসমূহ (Achievement) Paper Pencil Test এর মাধ্যমে মূল্যায়ন করা সম্ভব অন্যদিকে, Psychomotor Domain ও Affective Domain এর অন্তর্গত অর্জনসমূহ Paper Pencil Test এর মাধ্যমে Assess করা সম্ভব নয়।সংশ্লিষ্ট Domain দুইটির অন্তর্গত অর্জন Assess করার জন্য শিক্ষার্থীর আচরনিক পরিবর্তনের ধারাবাহিক দক্ষতা প্রদর্শন পরিমাপ করতে হবে, যা School Based Assessment প্রক্রিয়ার মাধ্যমে সম্ভব।

🔴 Cognitive Domain এর উপস্তরসমূহ:

1. Knowledge (জ্ঞানমূলক উপস্তর): ইহা Cognitive Domain এর উচ্চক্রমের প্রথম স্তর। এ স্তরে অন্তর্ভূক্ত Item এর Distracter এর কাঠিন্য মাত্রার অবস্থান সর্বনিম্নে। ইহা পঠিত, শ্রুত অথবা কোন টেক্সেটের তথ্য উপষ্থাপন বা স্মরণ করার মানসিক প্রক্রিয়া।

2. Comprehension (উপলব্ধিমূলক উপস্তর):ইহা Cognitive Domain এর উচ্চক্রমের দ্বিতীয় স্তর।ইহা বিষয়বস্তু/তথ্য উপলব্ধি করার স্তর।

3. Application (প্রয়োগমূলক উপস্তর): ইহা Cognitive Domain এর উচ্চক্রমের তৃতীয় স্তর। ইহা উপস্থাপিত/পঠিত তথ্যের আলোকে অর্জিত জ্ঞান ও ধারণাকে নতুন পরিস্থিতিতে বা বাস্তব ক্ষেত্রের সমস্যা সমাধানে প্রয়োগ ক্ষমতার স্তর।

4. Analysis (বিশ্লেষণমূলক উপস্তর): ইহা Cognitive Domain এর উচ্চক্রমের চতুর্থ স্তর। ইহা ঘটনা/সরবরাহকৃত তথ্যের বিশ্লেষণ অর্থাৎ কোন নির্দিষ্ট তথ্য এবং সমস্যা তথ্যের সম্পর্ক বিশ্লেষণ করে। ইহা ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যের আলোকে সমগ্র তথ্য বা ঘটনার অংশ সমূহ পৃথক করে।

5. Synthesis (সংশ্লেষণমূলক উপস্তর): ইহা Cognitive Domain এর উচ্চক্রমের পঞ্চম উপস্তর স্তর। ইহা উপস্থাপিত তথ্যের আলোকে অর্জিত জ্ঞান ও ধারণার আলোকে নতুন সমস্যার বিকল্প সমাধানে প্রস্তাব বা অর্জিত ধারণাকে নতুন পরিস্থিতিতে স্থাপন করার মানকি প্রক্রিয়ার স্তর।

6. Evaluation (মূল্যায়নমূলক উপস্তর: ইহা Cognitive Domain এর উচ্চক্রমের ষষ্ঠ স্তর।ইহা বর্ণিত তথ্য/ঘটনার মাধ্যমে অর্জিত মূল্যবোধের মাধ্যমে ব্যক্তি, ঘটনা ইত্যাদির মূল্য আরোপ/মতামত প্রদর্শণ করার মানসিক প্রক্রিয়ার স্তর।

🔴 Cognitive Domain -এর বিভিন্ন উপ-ক্ষেত্রে ব্যবহৃত ক্রিয়াপদ সমূহের তালিকা:
উপ-ক্ষেত্রের নাম ব্যবহার্য ক্রিয়াপদ সমূহ (Acceptable Action Verbs)

#জ্ঞান
কে, কী, কখন, কোথায়, কোনটি, নাম কর, তালিকা কর, মনে কর, বানান কর, উল্লেখ কর, সংজ্ঞা দাও, শনাক্ত কর, স্মরণ কর, স্বীকৃতি দাও।

#উপলব্ধি
পার্থক্য নির্ণয় কর, ব্যাখ্যা কর, কারণ দর্শাও, দৃষ্টান্ত দাও, প্রদর্শন কর, তুলনা কর, মতামত দাও, উপসংহার টান, প্রমাণ কর, পৃথক কর, অঙ্কন কর, উদাহরণসহ ব্যাখ্যা কর, নিজের ভাষায় বল, অনুবাদ কর, পূনর্বিন্যাস কর, মন্তব্য কর।

#প্রয়োগ
তৈরি কর, নির্মাণ কর, পরীক্ষা কর, চিহ্নিত কর, কাজ দেখাও, বাছাই কর, প্রয়োগ কর, শ্রেণিবিন্যাস কর, বর্ধন কর, সম্প্রসারণ কর, উন্নয়ন কর, সম্পর্ক নির্ণয় কর, পূনর্গঠন কর, ব্যবহার কর, সমাধান কর।

#বিশ্লেষণ
জরিপ কর, অংশগ্রহন কর, পার্থক্য নিরূপন কর, সরল কর, ভাগ কর, সম্বন্ধ নির্ণয় কর, অনুমান কর, শ্রেণিবিন্যাস কর, তুলনা কর, চিহ্নিত কর, অনুমান কর, সিদ্ধান্ত কর, আন্দাজ কর।

#সংশ্লেষণ
সংকলন কর, সংশোধন কর, নকশা তৈরি কর, রচনা কর, সমাধান কর, পরিবর্তন কর, অনুমান কর, উদ্ভাবন কর, তৈরি কর, আলোচনা কর, কী ঘটবে বল, সংবদ্ধ কর, নির্মাণ কর, সর্বায়ন কর, গঠন কর, সংশ্লেষ কর, বিস্তার কর, সার সংক্ষেপ বা সারাংশ কর, উপসংহার টান, লিখিতভাবে প্রকাশ কর।

#মূল্যায়ন
সিদ্ধান্ত দাও, মতামত দাও, সুপারিশ কর, স্বপক্ষে ও বিপক্ষে যুক্তি দাও, পরিমাপ কর, অগ্রগণ্যতা বিচার কর, মূল্যায়ন কর, আন্দাজ কর, বিচার কর, মানবিশিষ্ট কর।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ হাসনাইন
২৯ জুন, ২০২০ ০৩:৫৭ অপরাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ্ থাকুন। শ্রেণি উপযোগী সুন্দর কনটেন্ট তৈরীর জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা। পূর্ণরেটিং ও লাইকসহ শুভকামনা। আমার এই পক্ষের কন্টেন্ট দেখে মতামত রেটিং দেওয়ার অনুরোধ করছি।


মোঃ হাসনাইন
২৯ জুন, ২০২০ ০৩:৫৭ অপরাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ্ থাকুন। শ্রেণি উপযোগী সুন্দর কনটেন্ট তৈরীর জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা। পূর্ণরেটিং ও লাইকসহ শুভকামনা। আমার এই পক্ষের কন্টেন্ট দেখে মতামত রেটিং দেওয়ার অনুরোধ করছি।


মোঃ হাসনাইন
২৯ জুন, ২০২০ ০৩:৫৭ অপরাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ্ থাকুন। শ্রেণি উপযোগী সুন্দর কনটেন্ট তৈরীর জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা। পূর্ণরেটিং ও লাইকসহ শুভকামনা। আমার এই পক্ষের কন্টেন্ট দেখে মতামত রেটিং দেওয়ার অনুরোধ করছি।


মো. জাকিরুল ইসলাম
১৯ মে, ২০২০ ১২:২৩ অপরাহ্ণ

সুন্দর ও গঠন মূলক পোস্টের জন্য ধন্যবাদ,শুভকামনা।


মীর্জা মোঃ মাহফুজুল ইসলাম
১৮ মে, ২০২০ ০২:৩৮ অপরাহ্ণ

সুন্দর ও গঠন মূলক পোস্টের জন্য ধন্যবাদ,শুভকামনা।


মফিজুল ইসলাম
১৮ মে, ২০২০ ০২:১৭ অপরাহ্ণ

https://teachers.gov.bd/content/details/572556


শুকলা রানী বর্মা
১৩ মে, ২০২০ ০৮:০৪ অপরাহ্ণ

রেটিং সহ শুভ কামনা


অভিজিৎ কুমার মন্ডল
১৩ মে, ২০২০ ১১:৩৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল ।


MOHAMMAD DAUD
১৩ মে, ২০২০ ১১:১৭ পূর্বাহ্ণ

পুর্ন রেটিং সহ শুভ কামনা । আমার কন্টেন্ট টি দেখার ও রেটিং কামনা করছি ,।


মোহাম্মদ লিয়াকত আলী
১৩ মে, ২০২০ ০৪:৩২ পূর্বাহ্ণ

Nice.


ইশরাত জাহান
১৩ মে, ২০২০ ১২:৪৩ পূর্বাহ্ণ

Best wishes.


মোঃ হারুন অর রশিদ
১২ মে, ২০২০ ১১:২২ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো।


মোঃ নাজমুল হক
১২ মে, ২০২০ ০৮:৫৩ অপরাহ্ণ

আপনার জন্য শুভকামনা, আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান পরামর্শ প্রদানের বিনীত অনুরোধ রইলো।


মোঃ তৌফিকুল ইসলাম
১২ মে, ২০২০ ০৮:০১ অপরাহ্ণ

আপনার শ্রেণি উপযোগী কন্টেন্টে পূর্ন রেটিংসহ শুভকামনা। এ পাক্ষিকে আপলোডকৃত আমার কন্টেন্টগুলো (উদ্ভাবনের গল্পসমুহ, নেতৃত্বের গল্প এবং প্রেজেন্টেশন তৃতীয় শ্রেণির প্রাথমিক বিজ্ঞান বিষয়ের ৬ষ্ঠ অধ্যায়ের “আমাদের চারপাশে বায়ু”) দেখার আমন্ত্রন রইল।


মোঃ ফিরোজ
১২ মে, ২০২০ ০৪:১০ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত সহ লাইক ও রেটিং প্রত্যাশা করছি। ঘরে থাকুন, সুস্থ থাকুন এবং বাতায়নের সাথেই থাকুন।


কিশোর বৈরাগী
১২ মে, ২০২০ ০৩:৫৫ অপরাহ্ণ

আপনার জন্য শুভকামনা রইল ।


গোলাম ফারুক
১২ মে, ২০২০ ০৩:৩৬ অপরাহ্ণ

চলছে রহমতের মাস রমজান এই রমজান হোক সকলের জন্য বরকতময়।চমৎকার নির্মানের জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ।আমার এ সপ্তাহের কন্টেন্ট টি দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। বাতায়ন লিঙ্ক https://www.teachers.gov.bd/profile/glm.farukict


মোঃ আবুল হোসেন
১২ মে, ২০২০ ০২:৪৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য কামনা করছি।


Purnima Das
১২ মে, ২০২০ ০২:৪৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য কামনা করছি।


সৈয়দ আলী আহসান
১২ মে, ২০২০ ০১:১০ অপরাহ্ণ

গুরুত্বপূর্ণ লেখা । ভালো লাগলো । ধন্যবাদ ।