দিনে ছয়বার হাত ধুলে করোনা সংক্রমণ কমানো সম্ভব

মোঃ মহিউদদীন মাহমুদ ২৩ মে,২০২০ ১১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

দিনে অন্তত ছয় থেকে ১০ বার হাত ধুলে করোনা ভাইরাসের মত জীবাণুর সংক্রমণ কমানো সম্ভব বলে এক গবেষণায় বলা হয়েছে।                                                                                                                                                                    ব্রিটেনের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়।

বর্তমানের করোনা ভাইরাসের মতো একই রকম প্রাণঘাতী মহামারির জীবাণুর ওপর ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত গবেষণা চালানো হয়। সেখান থেকে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, করোনা হচ্ছে এমন গোষ্ঠীর ভাইরাস, যেগুলো থেকে সাধারণত সর্দি-জ্বরের মত উপসর্গ নিয়ে হালকা অসুস্থ দেখা দেয়। করোনা মহামারির মতো এ ধরণের সব রকম ভাইরাস সাবান পানি দিয়ে হাত ধুলে মরে যায়।

ওয়েলকাম ওপেন রিসার্চ সাময়িকীতে প্রকাশিত গবেষণার ফলাফল এবং পিয়ার রিভিউয়ের অপেক্ষায় থাকা সমীক্ষায় দেখা গেছে, দিনে অন্তত ছয়বার করে হাত ধুলে ভাইরাস আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কমে আসে। এই গবেষণায় অংশ নিয়েছিলেন ১৬৬৩ জন।

তবে দিনে ১০ বারের বেশি হাত ধোওয়ার ফলে সংক্রমণের ঝুঁকি আরো কমে যাবে এমন কোনো তথ্যপ্রমাণ প্রকাশিত হয়নি। গবেষণা প্রতিবেদনের লেখক লন্ডনের ইউনিভার্সিটি কলেজের ড. সারাহ বিল বলেছেন, ‘আপনার কোন উপসর্গ থাক বা না থাক, সবসময় ভালো ও স্বাস্থ্যসম্মতভাবে হাত পরিষ্কার রাখার অভ্যাস করা উচিত।’

‘এটি নিজেকে রক্ষা এবং আপনার অজান্তে চারপাশের অন্যদের মধ্যে ভাইরাস সংক্রমণ হওয়ার ঝুঁকি কমাবে।’

ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, ‘করোনা ভাইরাস ছড়ানোর ঝুঁকি কমানোর জন্য অন্যতম উপায় হলো কমপক্ষে নিয়মিত ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া। বিশেষ করে হাঁচি-কাশি বা ফুঁ দেওয়ার পর ও খাওয়া বা রান্না করার আগে।’

‘এছাড়া বাইরে বেরনোর পর বা গণপরিবহন ব্যবহারের পর হাত ভাল করে ধোয়ার অভ্যাস ভালো।’

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ শফিকুল ইসলাম
২৬ মে, ২০২০ ০৯:১৮ অপরাহ্ণ

পূর্ণরেটিংসহ শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত, পরামর্শ ও রেটিং দেওয়ার বিনীত অনুরোধ করছি।ঘরে থাকুন, সুস্থ থাকুন।


সুজিত দেব
২৩ মে, ২০২০ ০৫:৪০ অপরাহ্ণ

পূর্ণরেটিংসহ শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত, পরামর্শ ও রেটিং দেওয়ার বিনীত অনুরোধ করছি।ঘরে থাকুন, সুস্থ থাকুন।