অনলাইন ক্লাস ও টেলিভিশন এ সম্প্রচার।

অজয় কৃষ্ণ গোমস্তা ২৫ জুলাই,২০২০ ১০৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৮৬ ()

অনলাইন ক্লাস ও টেলিভিশন এ সম্প্রচার। 


করোনা ভাইরাস ( Covid-19) এর কারণে  ১৮/০৩/২০২০ তারিখ থেকে সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তাই প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। শিক্ষক ও শিক্ষার্থীরা ঘরে বসে আছে। এরই মধ্যে সামাজিক দূরত্ব বজায় রেখে কিছু শিক্ষক স্ব প্রনোদিত  হয়ে এপ্রিল-২০২০ খ্রীঃ থেকে শুরু করেছে অনলাইন শিক্ষা কার্যক্রম। যা কিনা এই মহামারী দূর্যোগের সময় কিছুটা হলেও শিখন ঘাটতি দূর করবে বলে ধারণা করা হয়। শিক্ষকদেরও আর ঘরে বসে থাকতে ভালো লাগছে না। একের পর এক অনলাইন স্কুল এর সংখ্যাও বাড়তে থাকে। কিন্তু স্কুল বাড়লেও কিছু সমস্যা থেকেই যায়। যেমন ক্লাস দেখার জন্য প্রয়োজনীয় প্রযুক্তি, এমবি খরচ, নেটওয়ার্ক সমস্যা, ব্যবহারে দক্ষতা ও নির্ধারিত সময়ে ক্লাসে শিক্ষার্থীর অংশ গ্রহণ ইত্যাদি । এ সমস্যা থেকে উত্তরণের জন্য আমি একটি নতুন আইডিয়া মাথায় নিলাম টেলিভিশন এ ক্লাস সম্প্রচার । যদিও সংসদ বাংলাদেশ টেলিভিশন এ প্রতিদিন তিনটি করে ক্লাস হয়। এখানে বাংলাদেশের সকল শিক্ষক এর পাঠদান সম্ভব নয়। তাই স্থানীয় ডিস লাইনে কিভাবে ক্লাস দেখানো যায় তার উদ্দ্যোগ নিলাম। ০১/০৭/২০২০ খ্রীঃ তারিখ থেকে স্থানীয় শিক্ষকদের রেকর্ড ক্লাস ও দূরবর্তী শিক্ষকদের অনলাইন ক্লাস ডাউনলোড করে প্রতি দিন ডিস লাইনে সংযোগ দিচ্ছি।  এর ফলে আমার এলাকায় (বাকেরগঞ্জ, বরিশাল) শিক্ষকরা নিজেকে টেলিভিশন এ দেখার সুযোগ পাচ্ছে অন্য দিকে প্রায় ১০ (দশ) হাজার পরিবারে প্রতি দিন ধারাবাহিক ভাবে (১ম-৫ম শ্রেণি ) ক্লাস গুলো উপস্থাপন করা হচ্ছে। তাই ক্লাসগুলো উপভোগ্য ও আকর্ষণীয় হচ্ছে। এই আইডিয়াটি সারা দেশে কার্যকর করা হলে আমি মনে করি এই করোনা কালীন সময়ে শিক্ষক ও শিক্ষার্থী সকলের জন্যই কল্যানকর। তাই এ ব্যাপারে শিক্ষা প্রশাসন ও সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা করার জন্য বিনীত অনুরোধ করছি। 


ধন্যবাদান্তে


অজয় কৃষ্ণ গোমস্তা 

সহকারী শিক্ষক 

নিয়ামতি আদর্শ সঃ প্রাথমিক বিদ্যালয়

বাকেরগঞ্জ, বরিশাল 

০১৭১৯৭৭৮১৩৪

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মুজিবুর রহমান
০৬ এপ্রিল, ২০২১ ০৫:৩৮ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।


অজয় কৃষ্ণ গোমস্তা
০৪ আগস্ট, ২০২০ ০২:০২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখার আমন্ত্রণ রইল।


মোঃ রওশন জামিল
২৭ জুলাই, ২০২০ ১০:৩৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা। স্বাস্থ্যবিধি মেনে চলুন। সুস্থ্য থাকুন।


মোঃ গোলাম ওয়ারেছ
২৫ জুলাই, ২০২০ ০৮:৫৩ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন হয়েছে। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আমার জুলাই ২০২০ ইং ২য় পাক্ষিক "বায়োমেট্রিক্স (Biometrics)" কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল। সেই সাথে আমার ব্লগ দেখেও মতামত প্রদানের অনুরোধ করছি।


আবু হোসাইন মোঃ আসাদুল ইসলাম
২৫ জুলাই, ২০২০ ০৫:৪০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ ধন্যবাদ ও শুভকামনা। আমার এ পাক্ষিকের ৩৬তম আপলোডকৃত ৫ম শ্রেণির আয়ত, নির্দেশনামুলক চিত্র অঙ্কন (পৃষ্টা-১০১) কনটেন্ট দেখে মূল্যবান লাইক, রেটিং ও মতামত দানের জন্য বিনীত অনুরোধ রইল।


মীর কামরুল ইসলাম
২৫ জুলাই, ২০২০ ০৪:৫২ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ অনেক অনেক শুভ কামনা রইল।আমার কণ্টেণ্টগুলো দেখে পূর্ণ রেটিং সহ আপনার মূল্যাবান মতামত কামনা করছি।


সুরঞ্জন
২৫ জুলাই, ২০২০ ০৩:১৯ অপরাহ্ণ

শুভকামনা ও অভিনন্দন


MOHAMMAD DAUD
২৫ জুলাই, ২০২০ ১১:৫২ পূর্বাহ্ণ

রেটিং সহ ধন্যবাদ