শীতে আয়রনের ঘাটতি পূরণে সহায়তা করে যেসব ফল ও সবজি.....

মো; ফজলুল হক ২১ নভেম্বর,২০২০ ২৪৭ বার দেখা হয়েছে ১৬৮ লাইক কমেন্ট ৪.৮৮ (৩৪ )

ত্বক, চুল ও সেলের সুস্থতা বজায় রাখতে আয়রন খুবই গুরুত্বপূর্ণ। গোটা শরীরে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে আয়রন। অনেকেরই শরীরে আয়রনের ঘাটতি রয়েছে। বিশেষ করে নারী ও বাড়ন্ত শিশুদের মধ্যে এই ঘাটতি বেশি দেখা যায়।

শরীরে আয়রনের ঘাটতি হলে শ্বাস নিতে সমস্যা, দুবর্লতা, মাথাব্যথা, মাথা ঘোরানো, খাদ্যে অরুচি ও আরও অনেক সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যকর জীবনযাপন পদ্ধতি ধরে রাখতে নিয়মিত আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত।
গবেষণায় দেখা গেছে, শরীরে আয়রনের ঘাটতি হলে করোনা আক্রান্তদের মধ্যে মৃত্যুঝুঁকি বাড়ে। শীতের এ সময় শরীরে আয়রনের ঘাটতি পূরণে কিছু ফল ও সবজি খেতে পারেন। যেমন-
বিটরুট : শীতের এই সবজিতে পর্যাপ্ত পরিমাণে আয়রন, প্রোটিন, ভিটামিন, সালফারসহ আরো অনেক উকরারী উপাদান রয়েছে। এই সবজিতে থাকা ভিটামিন সি একাই শরীরে আয়রনের ঘাটতি পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
পালংশাক : পালংশাকের গুণের শেষ নেই। এতে থাকা নানা পুষ্টি উপাদান গোটা শরীর ভালো রাখে। এতে থাকা আয়রন, ভিটামিন এবং খনিজ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে রক্তশূন্যতা প্রতিরোধ করে।
ব্রকলি : ব্রকলিতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি, সি, আয়রন, ফলিক অ্যাসিড, জিঙ্ক ও ম্যাগনেসিয়াম আছে। এটা সিদ্ধ, রান্না বা স্মুদি বানিয়ে খেতে পারেন।
বাঁধাকপি : বাঁধাকপিতে প্রচুর পরিমাণে আয়রন, বিভিন্ন প্রয়োজনীয় উপাদান ও খনিজ রয়েছে। আয়রনের ঘাটতি প্রতিরোধের পাশাপাশি এই সবজি ওজন হ্রাস করে, ত্বকের স্বাস্থ্য রক্ষা করে, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। সেই সঙ্গে শরীরে অক্সিজেনের সরবরাহ ব্যবস্থা উন্নত করে।
ডালিম : শরীরে হিমোগ্লোবিনের মাত্রা উন্নত করার অন্যতম উৎস হচ্ছে ডালিম । এটি আয়রন, ভিটামিন, প্রোটিন, কার্বস এবং ফাইবার সমৃদ্ধ একটি ফল। বিশেষজ্ঞদের মতে, এই ফলে থাকা অ্যাসকরবিক অ্যাসিড উপাদান দেহে রক্তে সরবরাহ উন্নত করে।
কমলা : ভিটামিন সি সমৃদ্ধ কমলা শরীরে আয়রনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। এছাড়া শীতের এ ফলটি ওজন কমাতে, স্বাস্থ্যকর ত্বক ধরে রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও ভূমিকা রাখে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মাহবুবুল আলম (তোহা)
২৮ নভেম্বর, ২০২০ ১১:১৬ অপরাহ্ণ

Best wishes sir, please visit my content https://www.teachers.gov.bd/content/details/777153


মোঃ নুরুল ইসলাম
২৮ নভেম্বর, ২০২০ ০৩:৫৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


রেহানা আক্তার ঝর্ণা
২৫ নভেম্বর, ২০২০ ০৪:১৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


অচিন্ত্য কুমার মন্ডল
২২ নভেম্বর, ২০২০ ০৯:৪৩ অপরাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ https://www.teachers.gov.bd/content/details/777226 https://www.teachers.gov.bd/blog-details/583774


মোঃ তৌফিকুল ইসলাম
২২ নভেম্বর, ২০২০ ১০:২৭ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট এ আপনার লাইক ও রেটিং প্রার্থনা করছি। আমার কন্টেন্ট এর লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/777801


মোঃ নাছির উদ্দিন খান
২১ নভেম্বর, ২০২০ ১০:০৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা। সেই সাথে আমার কন্টেন্ট দেখে মতামত ও রেটিং প্রদানের অনুরোধ রইল। ধন্যবাদ। https://www.teachers.gov.bd/content/details/777482