প্রসঙ্গঃঃ জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে কিছু কথা

ফাতিমা আক্তার ২৬ নভেম্বর,২০২০ ৫১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

কোনো জীব থেকে একটি নির্দিষ্ট জিন বহনকারী DNA খণ্ড পৃথক করে ভিন্ন একটি জীবে স্থানান্তরের কৌশল জেনেটিক ইঞ্জিনিয়ারিং বলা হয়। জেনেটিক ইঞ্জিনিয়ারিংকে জেনেটিক মডিফিকেশনও (genetic modification/manipulation) বলা হয়। ১৯৭২ সালে Paul Berg বানরের ভাইরাস SV40 ও lambda virus-এর ডিএনএর সংযোগ ঘটিয়ে বিশ্বের প্রথম রিকম্বিনেন্ট ডিএনএ অণু তৈরি করেন। এ জন্য Paul Berg-কে জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের জনক বলা হয়। 

প্রাণী বা উদ্ভিদ জীবের ক্ষুদ্রতম একক হলো কোষ। কোষের প্রাণকেন্দ্রকে নিউক্লিয়াস বলা হয়। নিউক্লিয়াসের ভেতর বিশেষ কিছু পেঁচানো বস্তু আছে যাকে ক্রোমোজোম বলা হয়। ক্রোমোজোমের মধ্যে আবার চেইনের মতো পেঁচানো কিছু বস্তু থাকে, যাকে ডিএনএ (DNA- Deoxyribo Nucleic Acid) বলা হয়। এই ডিএনএ অনেক অংশে ভাগ করা থাকে। এই এক একটি নির্দিষ্ট অংশকে জিন বলা হয়। জিনই জীবের বিভিন্ন বৈশিষ্ট্য বহন করে থাকে।


সূত্র ঃঃ কালের কন্ঠ

মন্তব্য

এই রকম আরো খবর

close

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
আব্দুল্লাহ আত তারিক
২৭ নভেম্বর, ২০২০ ০৬:১১ অপরাহ্ণ

শুভ সন্ধ্যা, আপনার কল্যাণ হোক। আপনার নির্মিত ব্লগে পূর্ণ রেটিং, লাইক ও কমেন্টসহ শুভ কামনা রইল। আবার বাতায়ন বাড়িতে এই পাক্ষিক-এ নির্মিত কনটেন্ট "মংড়ুর পথে" দেখার আমন্ত্রণ রইল।


রেহানা আক্তার ঝর্ণা
২৬ নভেম্বর, ২০২০ ০৯:০৫ অপরাহ্ণ

রেটিং সহ অভিনন্দন ও শুভকামনা। আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত, রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


অচিন্ত্য কুমার মন্ডল
২৬ নভেম্বর, ২০২০ ০৮:৪৮ অপরাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ https://www.teachers.gov.bd/content/details/777226 https://www.teachers.gov.bd/blog-details/583774


মোঃ মেহেদুল ইসলাম
২৬ নভেম্বর, ২০২০ ০৭:৪৪ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার, এডমিন, সেরা কনটেন্ট নির্মাতা, শিক্ষক বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর স্যারদের জানাই আন্তরিক শুভেচ্ছা ওঅভিনন্দনhttps://www.teachers.gov.bd/content/details/780113 http://teachers.gov.bd/blog-details/584023