আইসিটি নিয়ে আমাদের কৌতুহলের শেষ নেই।চলুন ঘুরে আসি

মো.মাসুদ রানা ২৮ নভেম্বর,২০২০ ১৮ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

ICT: যেকোনো কিছু সম্পর্কে কোনো ধারণা বা জ্ঞান লাভ করতে হলে সেটি সম্পর্কিত বিভিন্ন ডেটাকে যৌক্তিক পরিসজ্জায় উপস্থাপনকেই প্রকৃতপক্ষে বৈজ্ঞানিক ভাষায় তথ্য হিসেবে সংজ্ঞায়িত করা হয়। আর কম্পিউটার এবং টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যাবতীয় তথ্য সংগ্রহ,একত্রীকরণ,সংরক্ষণ,প্রক্রিয়াকরণ এবং বিনিময় পরিবেশন ব্যবস্থাকে তথ্য প্রযুক্তি বলা হয়। অপরদিকে যোগাযোগ প্রযুক্তি হলো কম্পিউটার বা কোনো ইলেকট্রনিক ডিভাইসের মধ্যে তথ্য আদান-প্রদান ব্যবস্থার সংশ্লিষ্ট প্রযুক্তি।
সার্বিকভাবে বলা যায়, যেকোনো প্রকার তথ্যের উৎপত্তি,সংরক্ষণ,প্রক্রিয়াকরণ এবং সঞ্চালন ব্যবহৃত প্রযুক্তিকে ICT বা তথ্য যোগাযোগ প্রযুক্তি বলা হয়।
তথ্য প্রযুক্তি ও যোগাযোগ একে অপরের সাথে নিবির সম্পর্কিত। বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নীতিমালা অনুসারে তথ্য ও যোগাযোগ (ICT কাকে বলে?) বা ICT হলো- “যেকোনো প্রকারের তথ্যের উৎপত্তি,সংরক্ষন,প্রক্রিয়াকরণ,সঞ্চালন এবং বিচ্ছুরণে ব্যবহৃত প্রযুক্তি”
বর্তমানে এ তথ্য প্রযুক্তির উপর ভিত্তি করে তথ্য অধিকার আইন করা হয়েছে।
 আই সি টি কি ?
ICT হচ্ছে কোনো কিছুর মাধ্যমে তথ্যের উৎপত্তি, সংরক্ষণ এবং প্রক্রিয়াকরণ করাকে ICT বলে।
তথ্য প্রযুক্তির উপাদান সমূহ (The Elements of IT)
তথ্য প্রযুক্তিতে বর্তমানে যেসব মৌলিক হিসেবে ব্যবহৃত হয় সেগুলো হল:
১.কম্পিউটার ও আনুষঙ্গিক যন্ত্রপাতি (computer and other devices)
২.কম্পিউটিং (computing)
৩.রেডিও,টেলিভিশন,ফ্যাক্স (radio,television,fax)
৪.অডিও ভিডিও (Audio Video)
৫.স্যাটেলাইট (Satellite)
৬.কম্পিটার নেটওয়ার্ক (Internet)
৭.আধুনিক টেলিযোগাযোগ (Modern Telecommunication)
৯.মডেম ইত্যাদি (Modem etc)

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
অচিন্ত্য কুমার মন্ডল
২৯ নভেম্বর, ২০২০ ০৬:১৫ অপরাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ https://www.teachers.gov.bd/content/details/777226 https://www.teachers.gov.bd/blog-details/583774


রেহানা আক্তার ঝর্ণা
২৯ নভেম্বর, ২০২০ ১০:২৮ পূর্বাহ্ণ

রেটিং সহ অভিনন্দন ও শুভকামনা। আমার এ পাক্ষিকের কনটেন্ট 'পাখির কাছে ফুলের কাছে' ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত, রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


আব্দুল্লাহ আত তারিক
২৯ নভেম্বর, ২০২০ ০৮:৫৭ পূর্বাহ্ণ

শুভ সকাল, আপনার দিনটি সাফল্যমণ্ডিত হোক। আপনার নির্মিত ব্লগে পূর্ণ রেটিং, লাইক, কমেন্টসহ শুভকামনা রইল। এই পাক্ষিক-এ নির্মিত আমার কনটেন্ট #মংড়ুর_পথে দেখার জন্য বাতায়ন বাড়ি আমন্ত্রণ রইল।


মোঃ মেহেদুল ইসলাম
২৮ নভেম্বর, ২০২০ ০৯:০২ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার, এডমিন, সেরা কনটেন্ট নির্মাতা, শিক্ষক বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর স্যারদের জানাই আন্তরিক শুভেচ্ছা ওঅভিনন্দনhttps://www.teachers.gov.bd/content/details/780113 http://teachers.gov.bd/blog-details/584023


মোঃ মাহাবুর রশিদ
২৮ নভেম্বর, ২০২০ ০৬:৫০ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । আমার বাতায়ন বাড়িতে কনটেন্ট দেখার ও মতামত প্রদান করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি ।


গোলাম ফারুক
২৮ নভেম্বর, ২০২০ ০৫:২০ অপরাহ্ণ

বাতায়নের সাথে থাকার জন্য ধন্যবাদ ।চমৎকার নির্মানের জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ।আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। বাতায়ন লিঙ্ক https://www.teachers.gov.bd/profile/glm.farukict