অযথা বিতর্ক জড়ানো উচিত নয়, নতুবা হিতে বিপরীত হতে পারে

কাজী মোঃ আবদুল হান্নান ১৩ ডিসেম্বর,২০২০ ৩২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

ইমাম আবু হানিফা রাহিমাহুল্লাহ একবার তাঁর ছেলে হাম্মাদকে ইসলামি আকিদা শাস্ত্র নিয়ে বিতর্ক করতে দেখলেন।তিনি তাঁর ছেলেকে এ কাজ থেকে বিরত থাকতে বললেন।হাম্মাদ বললেন যে আপনিই তো জীবনে অনেকবার এমন বিতর্ক করেছেন,অথচ আমাদের বিরত থাকতে বলছেন!

জবাবে আবু হানিফা বললেন: আমরা বিতর্ক করেছি ঠিক,কিন্তু মাথায় পাখি বসে থাকলে যেমন সতর্ক থাকা লাগে যেন সেটা উড়ে না যায়, আমরাও তেমন সতর্ক থেকেছি যেন আমাদের প্রতিপক্ষ অপদস্ত না হয়।আর তোমরাও বিতর্ক করছ,কিন্তু তোমরা তো প্রতিপক্ষকে অপমানিত করতে চাও!যে তার প্রতিপক্ষকে অপদস্ত করতে চায়,সে একপর্যায়ে তাকে কাফের সাব্যস্ত করতে চায়।অথচ তার সাথীকে কাফের বানানোর আগে সে নিজেই কাফেরে পরিণত হয়।


                  [مناقب أبي حنيفة،لابن البزازي،ج١،ص١١١]

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
অচিন্ত্য কুমার মন্ডল
১৩ ডিসেম্বর, ২০২০ ০৯:১১ অপরাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ কন্টেন্টঃ https://www.teachers.gov.bd/content/details/801949 ব্লগঃ https://www.teachers.gov.bd/blog-details/585601


মোছাঃ জেসমিন আক্তার
১৩ ডিসেম্বর, ২০২০ ০৬:১৩ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী চমৎকার কন্টেন্ট তৈরি করার জন্য আপনাকে পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ রইল।


আব্দুল্লাহ আত তারিক
১৩ ডিসেম্বর, ২০২০ ০৩:২৩ অপরাহ্ণ

শুভ দুপুর, আপনার শুভ হোক। বিজয়ের মাসে আপনার সাফল্য কামনা করছি । আপনার নির্মিত ব্লগে-এ পূর্ণ রেটিং, লাইক, কমেন্টসহ শুভকামনা রইল। ডিসেম্বর ১ম পাক্ষিক-এ আমার নির্মিত অষ্টম শ্রেণির সাহিত্য কণিকা বইয়ের "বাংলা নববর্ষ" প্রবন্ধের কনটেন্ট দেখার আমন্ত্রণ রইল । মুজিব বর্ষের অঙ্গীকার, শিক্ষা হোক আইসিটি নির্ভর ।


মাহবুবুল আলম (তোহা)
১৩ ডিসেম্বর, ২০২০ ০১:২৭ অপরাহ্ণ

Best wishes sir, please visit my content https://www.teachers.gov.bd/content/details/799052


মোঃ মেরাজুল ইসলাম
১৩ ডিসেম্বর, ২০২০ ১২:৩৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ আপনার মতামত দেওয়ার জন্য সবিনয় অনুরোধ করছি।


মোঃ মেহেদুল ইসলাম
১৩ ডিসেম্বর, ২০২০ ১০:২০ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম। শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার, এডমিন, সেরা কনটেন্ট নির্মাতা, শিক্ষক বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর স্যারদের জানাই আন্তরিক শুভেচ্ছা http://teachers.gov.bd/content/details/803228