আজ ১৬ ডিসেম্বর আমাদের জাতীয় জীবনের সবচেয়ে বড় অর্জনের দিন মহান বিজয় দিবস

আহমদ কবির ১৬ ডিসেম্বর,২০২০ ৫৮ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৩.৬৭ ()

#🇧🇩 বিজয় দিবসের শুভেচ্ছা 🇧🇩🇧🇩

🇧🇩🇧🇩🇧🇩🇧🇩🇧🇩

#আজ_১৬_ডিসেম্বর 

আমাদের জাতীয় জীবনের সবচেয়ে বড় অর্জনের দিন।

#মহান_বিজয়_দিবস

হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বের এক অবিস্মরণীয় দিন। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখণ্ডের নাম জানান দেওয়ার দিন। দীর্ঘ নয়মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের পর ১৯৭১ সালের এই দিনে বিকেলে রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে) হানাদার পাকিস্তানি বাহিনী যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটে নতুন রাষ্ট্র বাংলাদেশের।

একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানী সেনারা নিরস্ত্র বাঙালির ওপর হত্যাযজ্ঞ শুরু করলে, প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে সারা বাংলা। শুরু হয় প্রতিরোধ, প্রায় সবার অংশগ্রহণে ৫৫ হাজার বর্গমাইলের বাংলায় বেজে ওঠে স্বাধীনতা যুদ্ধের দামামা।স্বাধীনতাকামী বাঙালির অমীত তেজ আর সাহসের কাছে একে একে পরাস্ত হতে থাকে যুদ্ধবাজ পাকিস্তানী দখলদার বাহিনী। মাত্র নয় মাসেই প্রশিক্ষিত পাক বাহিনীকে হটিয়ে স্বাধীনতার রক্তসূর্য ছিনিয়ে আনে মুক্তিযোদ্ধারা। তবে এই অর্জন মসৃণ ছিল না। স্বাধীনতার জন্য প্রাণ দিতে হয়েছে ত্রিশ লাখ মানুষকে। সম্ভ্রম হারিয়েছে দুলাখ নারীকে। শরণার্থী হওয়াসহ সব ধরনের ক্ষতিকেই স্বীকার করে নিতে হয়েছে।লাখো বাঙালির রক্ত, ত্যাগ আর বিভীষিকাময় কালো রাত্রি পার হয়ে বিশ্বে জায়গা পেয়েছে স্বাধীন বাংলা। ১৬ই ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সেই স্বীকৃতি দিয়ে পরাজয় মেনে রক্তাক্ত এই ভূমির দখল ছাড়ে পাকিস্তানী বাহিনী। দাম দিয়ে কেনা এই স্বাধীনতার মর্যাদা ধরে রাখার দায়িত্ব এখন তরুণ প্রজন্মের বলেও স্মরণ করিয়ে দিলেন এই সেক্টর কমান্ডার। বাঙালির জাতীয় জীবনে সবচেয়ে বড় অর্জন মুক্তিযুদ্ধের মর্যাদা রক্ষার দায়িত্ব সকলের।

আজ মহান বিজয় দিবস। এ দিন পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখন্ডের নাম জানান দেয়ার দিন। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন। অফুরন্ত আত্মত্যাগ এবং রক্তের বিনিময়ে অর্জিত এই মহান বিজয়ের দিন আজ।

অাহমদ কবির

সহকারি প্রধান শিক্ষক   আর.কে নুরুল অামিন চৌধুরী  উচ্চ বিদ্যালয়  

চকরিয়া, কক্সবাজার।  

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
অচিন্ত্য কুমার মন্ডল
১৮ ডিসেম্বর, ২০২০ ০৭:৪০ অপরাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ কন্টেন্টঃ https://www.teachers.gov.bd/content/details/814593 ব্লগঃ https://www.teachers.gov.bd/blog-details/586269


মোঃ মেহেদুল ইসলাম
১৬ ডিসেম্বর, ২০২০ ০৭:২৭ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার, এডমিন, সেরা কনটেন্ট নির্মাতা, শিক্ষক বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর স্যারদের জানাই আন্তরিক শুভেচ্ছা http://teachers.gov.bd/content/details/803228


মোঃ জাহাঙ্গীর হাছান
১৬ ডিসেম্বর, ২০২০ ০৫:০২ অপরাহ্ণ

বিজয় দিবস এর শুভেচ্ছা