রোল নম্বর প্রথা বিলুপ্ত হবে নতুন শিক্ষাবর্ষ থেকে। অনভিপ্রেত প্রতিযোগীতা বন্ধ শিক্ষার্থীদের।

মোহাম্মদ জাহাঙ্গীর আলম ৩১ ডিসেম্বর,২০২০ ১৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

  

অনভিপ্রেত প্রতিযোগীতা বন্ধে শিক্ষার্থীদের শ্রেণি রোল নম্বর প্রথা বিলুপ্ত হচ্ছে।  এর পরিবর্তে তাদেরকে আইডি নম্বর দেয়া হবে। বহুকাল ধরে চলে আসা রোল নম্বর প্রথার বিলুপ্তি হবে। শিক্ষা মন্ত্রণালয়ের  একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

একজন অতিরিক্ত সচিব জানান, রোল নম্বর প্রথার বিলুপ্তির ফলে শিক্ষার্থীদের মধ্যে অনভিপ্রেত প্রতিযোগিতা বন্ধ হবে। শিক্ষার্থীদের মাঝে সহযোগিতার মনোভাব তৈরি হবে।   

চলতি বছর লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এর মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কিছুটা সমতা আসবে এবং গুণগত শিক্ষা অর্জন সহজ হবে বলেও সংবাদ সম্মেলনের মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

রোল নম্বর না থাকার বিষয়টি প্রাথমিক বিদ্যালয়েও কার্যকর হবে কি-না জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন বলেছেন এমন পরিকল্পনা নেই। কিন্তু একই মন্ত্রণালয়ের সচিব একই সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদেরও ইউনিক আইডি দেয়ার পরিকল্পনা রয়েছে।’ 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
অচিন্ত্য কুমার মন্ডল
০১ জানুয়ারি, ২০২১ ০৯:১০ অপরাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ কন্টেন্টঃ https://www.teachers.gov.bd/content/details/814593 ব্লগঃ https://www.teachers.gov.bd/blog-details/587506


মুহাম্মাদ নজরুল ইসলাম
০১ জানুয়ারি, ২০২১ ১১:৩৮ পূর্বাহ্ণ

লতি বছর লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এর মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কিছুটা সমতা আসবে এবং গুণগত শিক্ষা অর্জন সহজ হবে বলেও সংবাদ সম্মেলনের মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


লুৎফর রহমান
৩১ ডিসেম্বর, ২০২০ ১০:৪৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৪৯ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/821516 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/587618


মোহাম্মদ জাহাঙ্গীর আলম
৩১ ডিসেম্বর, ২০২০ ১০:২৯ অপরাহ্ণ

সম্মানিত প্যাডাগজি রেটার মহোদয়গণ, এডমিন প্যানেল মহোদয়গণ, সেরা কনটেন্ট নির্মাতাগণ, ICTE4 জেলা আম্ব্যাসেডর মহোদয়গণ, বাতায়ন প্রেমী শিক্ষকমন্ডলী আমার কনটেন্ট দেখে আপনাদের সুচিন্তিত মতামত ও রেটিং বিনীতভাবে আশা করছি । আপনাদের সহযোগিতা ও উৎসাহ পেলে বাতায়ন কে আরও সমৃদ্ধ করতে পারবো। আমিও স্বপ্ন দেখি, একদিন বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতা হবো। ভালো থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন এবং নিরাপদে থাকুন।