"অনলাইন ক্লাস"- আমার জীবনের সত্য ও বাস্তব গল্প। আশা রাখছি পড়বেন- হয়তোবা আমার জীবনের সাথে আপনার জীবনের গল্প মিলেও যেতে পারে...

মো: নাজমুল হক ১২ জানুয়ারি,২০২১ ৩১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

Rounded Rectangle: “অনলাইন ক্লাস”

 

 

 

 

                  আমার গল্পটা বেশ মজার ছিল। যা আমার জীবনের মোড়টাকে পালটিয়ে দিয়েছে। আমি একজন সহকারি শিক্ষক (বিজ্ঞান), চাকুরিতে নিয়োগের পর থেকেই (২০০৪ খ্রিঃ) আমার কম্পিউটার এর সাথে পরিচিতি লাভ করি বাংলাদেশ মাদরাস শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউট-গাজীপুর-এ । সেই থেকে আজ  পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’র সাথে সম্পৃক্ত আছি এবং ভবিষ্যতে থাকবো ও ইনশা আল্লাহ।

         মাস ছিল আগষ্ট, করোনার প্রাদুর্ভাবের কারনে মাদরাসা বন্ধ। হঠাৎঁ একদিন কল হলো নাজমুল সাহেব, আমরা একটা অনলাইন স্কুল খুলতে চাচ্ছি- তাই সন্ধ্যে ৮.০০ টার সময় জুমে থাকবেন। আলোচনায় “জয়পুরহাট ডিস্ট্রিক্ট অনলাইন ইডুকেশন”– অনলাইন স্কুল চালু করা হলো । মনটা চাঙ্গা করে দিল আউয়ালুল আলম স্যার- যার স্পর্শে আমি হয়েছি সিক্ত ও বেগবান। সকল প্রকার প্রেরণার মুলেই সে। স্যারের উৎঁসাহসেই হয়তো আমি এতোগুলো অনলাইন ক্লাস করতে পেরেছি। সাইফুল স্যারের কারিগরি সহযোগিতায় এবং আব্দুল গণি            স্যারের তত্ত্বাবধানে প্রথম অনলাইন ক্লাস চালু করার প্রাক্কালে মোবাইলের সমস্যা কারনে যখন Screen Clipping

ক্লাস হচ্ছিল না তখন আমার টেনশনে আমার গা ঘামছিল- ঠিক তখনি সাইফুল স্যারের সাহায্যে ক্লাস শুরু করলাম।  সে এক লজ্জাকর দৃশ্য যা এখন ও আমার মনে কাপুনি হয়ে ধরা দেয়। হঠাৎঁ মোবাইল বেজে ওঠে একবার, দু’বার – তিনবারের সময় মোবাইল রিসিপ করেই শুনলাম- আপনি একি করছেন।  লুঙ্গি পড়ে ক্লাস করছেন। ভয়ে আমার বুক কেপে উঠল। শরিফুল স্যার বললেন ক্লাস বন্ধ করেন। ক্লাস বন্ধ করেই আউয়ালুল স্যারকে বললাম-কী হবে স্যার? স্যার এতো উদার মনের মানুষ। সাথে সাথে আমাকে সান্তণা দিয়ে আবার ক্লাস করতে বললেন। ঐ দিন থেকে আমাকে আর পিছন ফিরে তাকাতে হয়নিএরই ফাকে ২০২০ সালের  অক্টাবরের ৮ তারিখে আমি জেলা অ্যাম্বেসেডর হই।

        যাদের ভালোবাসা ও প্রেরণায় আমি তথ্য ও যোগাযোগা প্রযুক্তির দূত হিসেবে প্রতিষ্টিত তাদের নাম না বললেই নয়। মোঃ শাহাদুজ্জামান (জামান} ,জেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত)। বড় মনের মানুষের মধ্যে একজন, যার নেই আমার প্রতি অবহেলা। শুধু উৎঁসাহস জুগিয়েছেন –প্রতিটি অনলাইন ক্লাসের জন্য। স্যারকে স্যালুট জানাই-তার এই অনুপ্রেরণার জন্য।  উৎঁসাহস জুগিয়েছেন-উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী মনোয়ারুল হাসান, উপজেলা একাডেমিক কর্মকর্তা মোঃ তাজমিনুল ইসলাম, কালাই উপজেলা  ও সহকারি-পরিদর্শক ,খন্দকার মোঃ বাহালুল আলম, গৌতম কুমার পাল, মোঃ আবু বক্কর সিদ্দিক, মোঃ আতিকুর রহমান স্যার, গবেষণা কর্মকর্তা, খন্দকার তারেক মোহাম্মদ আমরিল্লাহ স্যার, জেলা প্রশিক্ষণ কো-অডিনেটর এবং সহকারি প্রোগ্রামার – মোঃ ওমর ফারুক স্যারসহ জয়পুরহাট জেলার সকল পর্যায় এর কর্মকর্তাবৃন্দ।

         আমি মোঃ নাজমুল হক শামীম, সহকারি শিক্ষক, থুপসারা সেলিমীয়া দাখিল মাদরাসা, উপজেলা- কালাই, জেলা- জয়পুরহাট। কালাই পৌরসভার ১০০ মিটার পশ্চিম কালাই  থানার ৫০০ মিটার উত্তর দিকে অবস্থিত আমাদের মাদরাসাটি, জরাজীর্ণ মাদরাসাটি ১৯৭১ খ্রিঃ কয়েকজন ধর্মপ্রাণ মুসলমানদের ঐকান্তিক প্রচেষ্টায় স্থাপিত হয়। হাটি হাটি পা-পা করে আজ পর্যন্ত মাথা উচু করে শতভাগ ফলাফলের পাশাপাশি বিভিন্ন কো-কারিকুলামে অংশগ্রহণ করে আমাদের সম্নান বৃদ্ধি করে আসছে। এরই ধারাবাহিকতায় আমি ২০১৬ সালের মার্চ মাসের ১০ তারিখে উপজেলা শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক ও ০৮.১০.২০২০ খ্রিঃ জেলা অ্যাম্বেসেডর নির্বাচিত হই, তাই- আমি ধন্যবাদ জানাচ্ছি আমার মাদরাসা’র ও শিক্ষক বাতায়নের সকল কর্মকর্তা বৃন্দদের।

         প্রত্যেক স্যার/ম্যাম, অ্যাম্বেসেডর ও কর্মকর্তাবৃন্দ। আমার কন্টেন্ট দেখে লাইক,রেটিং দিয়ে আমাকে “সেরা কন্টেন্ট নির্মাতা” করবেন বলে আমার বিশ্বাস। সম্মানিত স্যারদের সাধুবাদ জানাচ্ছি যে, আমাকে শিক্ষক বাতায়নের নিয়মিত সদস্য করার পিছনে আপনাদের অবদান ছিল অত্যন্ত জরুরী ও সময়োপযোগী।  

        আর এরই প্রেক্ষিতে আমি কন্টেন্ট তৈরীতে পেয়েছি আগ্রহ। এখন পর্যন্ত ১৬০টি কন্টেন্ট, ১৩৬টি অনলাইন লাইভ ক্লাস ( গণিত, সাধারন বিজ্ঞান, জীববিজ্ঞান, রসায়নবিজ্ঞান, পদার্থবিজ্ঞান, কৃষিবিজ্ঞান, সামাজিকবিজ্ঞান) নিয়েছি। আপনাদের অনুপ্রেরণা না থাকলে-হয়তোবা সম্ভব হতো না। তাই, আপনাদের আবার ও জানাচ্ছি ধন্যবাদ। 

       পরিশেষে, সবার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি। আল্লাহ আপনাদের করোনা মহামারী থেকে দূরে রাখুক। খুব তাড়াতাড়ী আমরা এই সংকট থেকে উত্তীর্ণ লাভ করতে পারি । আল্লাহ আপনাদের ভালো রাখুক। আমার জন্য দোয়া করবেন,আমি যেন সুস্বাস্থ্য থেকে আপনাদের সেবা করার সুযোগ দেন। আমিন।

ধন্যবাদান্তে-

মোঃ নাজমুল হক শামীম

সহকারি শিক্ষক

থুপসারা সেলিমীয়া দাখিল মাদরাসা

কালাই, জয়পুরহাট।

আমার আইডি

atnazmul81@gmail.com

01721707455 ও 01871721085

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোছাঃ জেসমিন আক্তার
১৩ জানুয়ারি, ২০২১ ০৪:০০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার এ পাক্ষিক এর কনটেন্ট দেখে আপনাদের সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।


মোঃ তারেকুন্নবী ICT4E জেলা অ্যাম্বাসেডর
১৩ জানুয়ারি, ২০২১ ০১:০৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার এ পাক্ষিক এর কনটেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।


লুৎফর রহমান
১২ জানুয়ারি, ২০২১ ০৯:৫০ অপরাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫০ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/836568 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/588812


সন্তোষ কুমার বর্মা
১২ জানুয়ারি, ২০২১ ০৮:২১ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোঃ মেরাজুল ইসলাম
১২ জানুয়ারি, ২০২১ ০৮:১৯ অপরাহ্ণ

স্যার আপনার কনটেন্ট অনেক সুন্দর হয়েছে। শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল।