ব্রিটিশ মিউজিয়াম সম্পর্কে অজানা তথ্য

অচিন্ত্য কুমার মন্ডল ১৫ জানুয়ারি,২০২১ ২৮৪ বার দেখা হয়েছে ২৯ লাইক ২৫ কমেন্ট ৪.১৯ (৩৬ )

ব্রিটিশ মিউজিয়াম ব্রিটিশ জাতির জন্য আস্থা ও বিশ্বের প্রাচীন ও জীবন্ত সংস্কৃতির থেকে শিল্প এবং পুরাকীর্তির একটি সংগ্রহ ঝুলি।

এটা ব্রিটেনের স্থাপত্য চেনার এক আয়োজিত উপায় , যেখানে সংগ্রহ করা আছে মানব ইতিহাসের দুই মিলিয়ন বছরের অস্তিত্ব, এখানে সংগ্রহ অ্যাক্সেস দেখা যায় বিনামূল্যে।

যাদুঘরের সংগ্রহ যাতে সাধারণ জনগণ দেখতে পারে এবং অবাধে আসা যাওয়া ব্যবহার করতে পারে এ ব্যবহারিক নীতির উপর ভিত্তি করে গড়ে তোলা হয়েছিলো। মানব সংস্কৃতির নবজাগরণের ধারণা পেতে তাদের মধ্যে থাকা পার্থক্য ও পারস্পরিক প্রবৃত্তির ধারা বুঝতে চর্চা ও গবেষণার মাধ্যমে যাদুঘর মানবিক ও সাংস্কৃতিক উন্মেষ ঘটানোর জন্য ব্যাবহার করা হয়। এবং যার চর্চা এখনো বিদ্যমান।

যাদুঘর কতৃপক্ষ দর্শকদের সাথে আলোচনার দ্বারা একটি বৃহত্তর ও বিশ্বব্যাপী শ্রোতাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে কাজ করে. এই প্রবৃত্তিতে তাদের আরও প্রতিনিধিত্বকারী যাদুঘর আছে, এবং একটি বৃহৎ সাংস্কৃতি চর্চার মাধ্যমে তারা দেশে মানুষদেরকে বিশ্ব সাংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দিচ্ছে।

যাদুঘরে সংগৃহীত আছে গ্রেট ব্রিটেন ও সারা বিশ্বের পোড়া কির্তি ও ইতিহাস। গত সাতচল্লিশ বছর ধরে বিভিন্ন দেশ হতে মানুষ এ জাদুঘর দেখতে আসছে। সেখানে শুধু দেখা না বিভিন্ন সংগ্রহ সম্পর্কে দর্শনার্থিদের জানানোর জন্যেও রয়েছে প্রযুক্তির অভিনব ব্যবহার।

যাদুঘরের আছে নিজস্ব ওয়েবসাইট যা নিছক সংগ্রহ এবং যাদুঘর সম্পর্কে তথ্যের উৎস নয়, বরং তার মূল উদ্দেশ্য একটি প্রাকৃতিক এক্সটেনশনে তুলনামূলক সাংস্কৃতিক তদন্তের একটি পরীক্ষাগার গড়ে তোলা।

যাদুঘর সম্পর্কে অজানা তথ্য:
প্রতিষ্ঠাকাল: ১৭৫৩
পরিচালক: নিল ম্যকগ্রেগর
দর্শক: ৫.৯৩ মিলিয়ন
সংগ্রহ আকার: ৮ মিলিয়ন বস্তু
সংগ্রহ প্রাচীনতম বস্তু:
স্টোন চপ টুল
প্রায় 2 মিলিয়ন বছর বয়সী
ভবন আকার: ৭৫০০০ M2
৯ ফুটবল পিচ সমতুল্য

ব্রিটিশ মিউজিয়াম আইন ১৯৬৩ অনুযায়ী, গ্রেট রাসেল রাস্তার লন্ডন WC1b 3DG ব্রিটিশ মিউজিয়াম ট্রাস্টি যাদুঘরে এর সংগ্রহ রাখা হবে। দেশের বাইরের দর্শনার্থিদের জন্য ১৯৯৩ আইনের ধারা অনুসারে একটি দাতব্য প্রতিষ্ঠান আছে। ফলে লন্ডনে গেলে আপনিও একবার ঘুরে আসতে পারেন ব্রিটিশ মিউজিয়াম থেকে।

সংগৃহীত 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
Chameli Afroz
০৯ ফেব্রুয়ারি , ২০২১ ০৫:৪৫ অপরাহ্ণ

সম্মানিত শিক্ষক আমার বাতায়ন আইডিটি আপনার মূল্যবান সময় নিয়ে ঘুরে দেখার জন্য ধন্যবাদ। আপনার সু-পরামর্শ আমার আগামীর পথ চলার পাথেয়।


মোঃ মনিরুজ্জামান মিয়া
১৯ জানুয়ারি, ২০২১ ০৭:৪৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। শিক্ষক বাতায়নে ১৬/০১/২০২১ ইং তারিখে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং বিনীতভাবে আশা করছি । আমার কনটেন্ট লিংক - - - http://www.teachers.gov.bd/content/details/843988


মোহাম্মদ আবদুল গফুর মজুমদার
১৮ জানুয়ারি, ২০২১ ১১:৩৫ পূর্বাহ্ণ

সবাইকে শুভেচ্ছা, সম্মানিত প্যাডাগজি রেটার, এডমিন প্যানেল, সেরা কন্টেন্ট নির্মাতা, সর্বাধিক কন্টেন্ট আপলোডকারী, অ্যাম্বাসেডর ও সক্রিয় সদস্য মহোদয়গণ আমার এ পাক্ষিকের কন্টেন্ট দেখে মতামত দেওয়ার অনুরোধ করছি। https://www.teachers.gov.bd/content/details/84230


মুহাম্মদ সফিকুল আলম
১৮ জানুয়ারি, ২০২১ ০৯:৪৮ পূর্বাহ্ণ

লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইলো। আমার পেইজে আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি


শেখ মোঃ সোহেল রানা
১৭ জানুয়ারি, ২০২১ ১১:৩৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মো: ফজলুল হক
১৭ জানুয়ারি, ২০২১ ০৮:২২ পূর্বাহ্ণ

চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা।


আব্দুল আলীম
১৭ জানুয়ারি, ২০২১ ১২:১৬ পূর্বাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা। চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা। চলতি মাসের দ্বিতীয় পাক্ষিকে আমার আপলোডকৃত ৬১তম কন্টেন্ট ও ৫৮তম ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত কামনা করছি। ভাল থাকুন, নিরাপদে থাকুন ও ঘরেই থাকুন। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/843083 ব্লগ লিংকঃ https://www.teachers.gov.bd/blog-details/589178


মোসাঃশারমিন আক্তার
১৭ জানুয়ারি, ২০২১ ১২:০২ পূর্বাহ্ণ

শুভকামনা রইলো


ইশরাত জাহান
১৬ জানুয়ারি, ২০২১ ১১:৩০ অপরাহ্ণ

Best wishes.


সম্পা রাণী দাশ
১৬ জানুয়ারি, ২০২১ ১০:৩৫ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা। আমার কনটেন্ট দেখার আমন্ত্রণ রইলো।


পারভীন আক্তার
১৬ জানুয়ারি, ২০২১ ১০:১৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইল


সাবিনা ইয়াসমিন
১৬ জানুয়ারি, ২০২১ ০৮:৩৯ অপরাহ্ণ

Please watch my contents and give your valuable like, comment and ratings.


হাফিজা খানম
১৬ জানুয়ারি, ২০২১ ০৭:১৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা রইল। আমার এ পাক্ষিকের কন্টেন্ট দেখে লাইক, কমেন্ট ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


মনির হোসেন হাওলাদার
১৬ জানুয়ারি, ২০২১ ০৪:৫০ অপরাহ্ণ

শুভকামনা


মোঃ নিজাম উদ্দিন
১৬ জানুয়ারি, ২০২১ ০৩:৩৩ অপরাহ্ণ

যুগপযোগি কন্টেন্ট তৈরি করায় লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল।


রাহিমা আক্তার
১৬ জানুয়ারি, ২০২১ ০৩:১৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ নূরল আলম
১৬ জানুয়ারি, ২০২১ ১২:১২ পূর্বাহ্ণ

যুগপযোগি কন্টেন্ট তৈরি করায় লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। সেই সাথে আমার বাতায়ন পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


মোঃ তারেকুন্নবী
১৬ জানুয়ারি, ২০২১ ১২:১০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ সামছুল হোসেন
১৫ জানুয়ারি, ২০২১ ১০:৪০ অপরাহ্ণ

চমৎকার হয়েছে । লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। এ পাক্ষিকে আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্পে আপনার লাইক,কমেন্ট ও রেটিং প্রত্যাশা করছি। দোয়া রইল সব সময় "ভালো থাকুন,ভালো রাখুন"।আমিন


লুৎফর রহমান
১৫ জানুয়ারি, ২০২১ ০৯:২৪ অপরাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫০ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/836568


পারভীন আক্তার
১৫ জানুয়ারি, ২০২১ ০৮:২৯ অপরাহ্ণ

শুভ কামনা এবং সেই সাথে পূর্ণ রেটিং। আমার ভিডিও কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামতের জন্য বিনীত অনুরোধ রইল


মোঃ মেরাজুল ইসলাম
১৫ জানুয়ারি, ২০২১ ০৭:৩১ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোহাম্মদ আবদুল কুদ্দুছ
১৫ জানুয়ারি, ২০২১ ০৫:২৩ অপরাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার লালমাই উপজেলা শিক্ষা অফিসের দূর্নিতির খবর এই ব্লগটিতে লাইক দেন।


আব্দুল মাজিদ
১৫ জানুয়ারি, ২০২১ ০৪:৪০ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


ঝর্ণা রানী বর্মণ
১৫ জানুয়ারি, ২০২১ ০২:৪৩ অপরাহ্ণ

সুন্দর।