@** নগদে উপবৃত্তি বিতরণ **@ একবিংশ শতাব্দীর উন্নত বাংলাদেশ বিনির্মাণে ডিজিটালাইজেশন এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ICT4E সফল বাস্তবায়নের ক্ষেত্রে নগদে উপবৃত্তি বিতরণ এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

মোহাম্মদ বুরহান উদ্দিন ১৮ জানুয়ারি,২০২১ ৬৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

             @** নগদে উপবৃত্তি বিতরণ **@

    ******************@@@@******************

একবিংশ শতাব্দীর উন্নত বাংলাদেশ বিনির্মাণে ডিজিটালাইজেশন এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ICT4E সফল বাস্তবায়নের ক্ষেত্রে নগদে উপবৃত্তি বিতরণ এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। নগদে উপবৃত্তি বিতরণের কিছু ভালো দিক ও কিছু উন্নয়নের দিক নিয়ে আলোচনা করছিঃ

ভালো দিকঃ

প্রথমত, এটাই বলতে চাই প্রতিটি কাজের কিছু ভালো দিক থাকার পাশাপাশি কিছু মন্দ দিক ও থাকে। আবার কিছু কিছু বিষয়ে উন্নয়ন করতে পারলে তা হয় সংখ্যাধিক‍্য মানুষের উপকারের ক্ষেত্র। আর এজন্য এটাকে বলা হয় উন্নয়নের ক্ষেত্র। 

নগদে উপবৃত্তি বিতরণের যে প্রদক্ষেপ, এই কয়েকদিনের কাজে আমার কাছে মনে হচ্ছে সময়োপযোগী। একসাথে দুটি কাজ সম্পন্ন হচ্ছে।

১। ডাক বিভাগ ফিরে পাচ্ছে জৌলুস।

২। শিক্ষায় তথ্যপ্রযুক্তি হচ্ছে বাস্তবায়ন।

উন্নয়নের ক্ষেত্র ঃ

ইন্টারনেটের ব‍্যবহার সহজতর হওয়ায় ডাকবিভাগ হয়ে পড়েছিল রুগ্ন। যুগান্তকারী এই প্রদক্ষেপ নেওয়ায় ডাক বিভাগ ফিরে পেয়েছে জৌলুস‍্য। 

তবে আসল কাজটি এখনও দৃশ্যমান হচ্ছেনা। সেই আসল কাজটি হচ্ছে শিক্ষকদের আইসিটিতে দক্ষ করে গড়ে তুলা। 

শিক্ষকরা আইসিটিতে দক্ষ না হলে নগদের কাজ থাকবে কম্পিউটারের দোকান নির্ভর। এক্ষেত্রে শিক্ষায় আইসিটি বাস্তবায়ন গতি হারাবে। সময়ের কাজ শেষ হবেনা যথাসময়ে।  ভুলত্রুটির মাত্রা কমার সম্ভাবনা কমবেনা। 

প্রতিটি বিদ‍্যালয়ে রয়েছে পর্যাপ্ত পরিমাণ আইসিটি সামগ্রী। কিন্তু যথাযথ প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক না তৈরি করায় একদিকে যেমন নষ্ট হচ্ছে দ্রব‍্য সামগ্রী অন্যদিকে আসছেনা তার সুফল। 

এমতাবস্থায় ; বাংলাদেশকে দ্রুত এগিয়ে নিতে যেতে শিক্ষাকে সত্যিকারের গুরুত্বপূর্ণ মনে করে, আমি মনে করি শিক্ষকদের মূল‍্যায়ন করে একটি আইসিটি দক্ষ শিক্ষক প্লাটফর্ম গড়ে তুলতে হবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ রফিক আহমদ
০৭ ফেব্রুয়ারি , ২০২১ ০৬:১৩ অপরাহ্ণ

বাস্তব সম্মত


মোছাঃ আফছারুন নেছা
২২ জানুয়ারি, ২০২১ ১০:২৪ অপরাহ্ণ

চমৎকার ও বাস্তবসম্মত।


মোসাঃশারমিন আক্তার
১৯ জানুয়ারি, ২০২১ ০৫:১৬ অপরাহ্ণ

শুভকামনা


মোঃ তারেকুন্নবী ICT4E জেলা অ্যাম্বাসেডর
১৯ জানুয়ারি, ২০২১ ০১:১১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


লুৎফর রহমান
১৮ জানুয়ারি, ২০২১ ১১:৪৭ অপরাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫০ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/836568 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/589408


মো. আলমগীর হোসেন
১৮ জানুয়ারি, ২০২১ ০৯:৫৯ অপরাহ্ণ

SIR GOOD


মোহাম্মদ বুরহান উদ্দিন
১৮ জানুয়ারি, ২০২১ ১০:৪৫ অপরাহ্ণ

Thanks a lot