যেভাবে নিবেন- অনলাইন ক্লাস। আমি কিন্তু মজা দিয়ে তৈরি করেছি...

মো: নাজমুল হক ২৫ জানুয়ারি,২০২১ ২৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

  “যেভাবে নিবেন- অনলাইন ক্লাস”

 

 অনলাইন ক্লাস – যেভাবে নিলে ক্লাসকে আরও প্রাণবন্ত করতে পারবেন। কয়েকটি মাধ্যম ব্যবহার করেই আপনে মডেল শিক্ষকরুপে পরিগণিত হতে পারবেন।

জুম

১০০জন একই সাথে ক্লাস/মিটিং-এ সংযুক্ত হতে ও করতে পারবেন। অধিকাংশ সময় অফিসের কাজে ব্যবহার হলে ও আপনে চাইলে ক্লাসরুম বানিয়ে নিতে পারেন। বিনামূল্যে ব্যবহার করে আপনার ক্লাসরুম ৪০ মিনিট পর্যন্ত চালিয়ে যেতে পারেন অনায়াসে। সফটওয়্যারটি মিটিং-এর জন্য বহুল ব্যবহ্নত হলেও ক্লাসরুম হিসেবে ও ব্যবহার হয়ে থাকে। মিটিং ও ক্লাসরুম ছাড়াও কেউ কিছু বোঝাতে চাইলে প্রতিটি স্ক্রিনে ভেসে উঠবে একটি হোয়াইট বোর্ড।

ফেসবুক লাইভ

ফেসবুক লাইভ এর মাধ্যমে আপনে ক্লাস নিয়ে শিক্ষার্থীদের পাশাপাশি ফেসবুকের বন্ধুরা উপকৃত হতে পারে সহজেই। ডকুমেন্ট,প্রেজেন্টেশন,নোটস বিনিময়সহ বিভিন্ন সুযোগ-সুবিধা পেতে পারেন। সামাজিক যোগাযোগ মাধ্যমকে পড়াশুনার জন্য একটি প্লাটফরম বানানো যায়। তাই, কোন শিক্ষার্থী লাইভ ক্লাস মিস করলেও তা পরে, আবার গ্রুপের ওয়াল থেকে জেনে নিতে পারে ।

কোর্সেরা

৪০০ বিষয়ে ৩৮০০ কোর্স বিনামূল্যে দিচ্ছে শিক্ষার্থীদের জন্য কোর্সেরা। কোর্সে রাতে বিশ্বমানের অধ্যাপক ও প্রফেশনালরা পরিচালনা করেন। তাই, কোর্সের মান তুলুনামূলক ভাবে জনপ্রিয়। ভিডিও ক্লাসের পাশাপাশি থাকে কুইজপর্ব। আর কোর্স শেষে মিলে সনদপত্র।

ইউটিউব

ভিডিও শিয়ারিংভিত্তিক বড় প্লাটফরম হচ্ছে ইউটিউব । চ্যানেলে বিষয়ভিত্তিক ক্লাসের ভিডিও ও লাইভ ক্লাস আপলোড করানো যাবে। ইহা ছাড়াও আপনে প্রাইভেট ইনকাম ও করতে পারেন। নির্ধারিত অ্যাকাউন্ট ব্যবহার করে আপনে নিজস্ব চ্যানেল চালাতে পারেন।

মাইক্রোসফট টিম

যেকোন ডিভাইস থেকে মাইক্রোসফট টিম ব্যবহারের সুযোগ পাচ্ছেন শিক্ষার্থী ও শিক্ষকরা এখানে সরাসরি ই-মেইল স্কাইড্রাইভ ও শেয়ার পয়েন্ট ব্যবহারের সুযোগ রয়েছে। অনলাইন ক্লাস-রুম আর্কষণীয় করতে মাইক্রোসফট টিম ব্যবহার করতে পারেন।  ক্লাসের ভিডিও দেখার পাশাপাশি শিক্ষার্থীরা সরাসরি প্রশ্ন করার সুযোগ পাচ্ছে শিক্ষকদের।

গুগল ক্লাসরুম

গুগল ক্লাসরুম অনলাইন ক্লাস এর একটি জনপ্রিয় সফটওয়্যার। অসংখ্য শিক্ষার্থী ও ২০ জন শিক্ষক একই সাথে ক্লাস চালাতে পারেন। সরাসরি দেখার সুযোগ নয়া পেলে ও পরে শিক্ষার্থীরা দেখে নিতে পারেন।

মোঃ নাজমুল হক শামীম

সহকারি শিক্ষক

থুপসারা সেলিমীয়া দাখিল মাদরাসা

কালাই, জয়পুরহাট।

মেইল- atnazmul81@gmail.com

মোবাইল- ০১৭২১৭০৭৪৫৫।



পূর্ণরেটিংসহ, লাইক ও কমেন্ট আশা করছি।

 

 

 

 

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ নূরল আলম
২৬ জানুয়ারি, ২০২১ ১১:০৯ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপনের জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। সেই সাথে আমার বাতায়ন পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


লুৎফর রহমান
২৬ জানুয়ারি, ২০২১ ০৮:০৭ পূর্বাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫১ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/849237 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/590153


মোঃ তারেকুন্নবী ICT4E জেলা অ্যাম্বাসেডর
২৬ জানুয়ারি, ২০২১ ০৫:১৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ সাইফুর রহমান
২৬ জানুয়ারি, ২০২১ ০১:৩২ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল। এ পাক্ষিকে আমার আপলোডকৃত "ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল" শিরোনামে ৪৬তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক ও রেটিংসহ আপনার মতামত দেওয়ার জন্য সবিনয় অনুরোধ করছি। স্যার আপনার সাফল্য কামনা করছি। ধন্যবাদ।


শামছুন নাহার
২৬ জানুয়ারি, ২০২১ ০১:২৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত ৩0 তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।