বেগম রোকেয়াঃ বাঙ্গালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত

জান্নাতুন নাহার ২৯ জানুয়ারি,২০২১ ৫৫ বার দেখা হয়েছে লাইক ১৮ কমেন্ট ৫.০০ ()

রোকেয়া সাখাওয়াত হোসেন   ( সাধারণত বেগম  রোকেয়া নামে অধিক পরিচিত;  ডিসেম্বর ১৮৮০- ডিসেম্বর ১৯৩২) হলেন একজন বাঙালি চিন্তাবিদ, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, সাহিত্যিক সমাজ সংস্কারক। তিনি বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত এবং প্রথম বাঙালি নারীবাদী। ২০০৪ খ্রিষ্টাব্দে বিবিসি বাংলার 'সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি' জরিপে ষষ্ঠ নির্বাচিত হয়েছিলেন বেগম রোকেয়া। ছোটগল্প, কবিতা, প্রবন্ধ, উপন্যাস, বিজ্ঞান কল্পকাহিনী শ্লে­ষাত্মক রচনায় রোকেয়ার স্টাইল ছিল স্বকীয় বৈশিষ্ট্যমন্ডিত। উদ্ভাবনা, যুক্তিবাদিতা এবং কৌতুকপ্রিয়তা তার রচনার সহজাত বৈশিষ্ট্য। তার প্রবন্ধের বিষয় ছিল ব্যাপক বিস্তৃত। বিজ্ঞান সম্পর্কেও তার অনুসন্ধিৎসার পরিচয় পাওয়া যায় বিভিন্ন রচনায়। মতিচূর (১৯০৪) প্রবন্ধগ্রন্থে রোকেয়া নারী-পুরুষের সমকক্ষতার যুক্তি দিয়ে নারীদের অর্থনৈতিক, সামাজিক রাজনৈতিক স্বাবলম্বিতা অর্জন করে সম-অধিকার প্রতিষ্ঠায় আহ্বান জানিয়েছেন এবং শিক্ষার অভাবকে নারীপশ্চাৎপদতার কারণ বলেছেন। তার সুলতানার স্বপ্ন (১৯০৫) নারীবাদী ইউটোপিয়ান সাহিত্যের ক্লাসিক নিদর্শন বলে বিবেচিত। পদ্মরাগ (১৯২৪) তার রচিত উপন্যাস। অবরোধ-বাসিনীতে (১৯৩১) তিনি অবরোধপ্রথাকে বিদ্রূপবাণে জর্জরিত করেছেন।

রোকেয়ার কর্ম আদর্শ উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ সরকার প্রতি বছর ৯ই ডিসেম্বর রোকেয়া দিবস উদযাপন করে এবং বিশিষ্ট নারীদের অনন্য অর্জনের জন্য বেগম রোকেয়া পদক প্রদান করে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মামুনুর রহমান
৩০ জানুয়ারি, ২০২১ ১০:৫৮ অপরাহ্ণ

মানসম্মত ও শ্রেণি উপযোগী কনটেন্ট, মডেল কনটেন্ট, ব্লগ পোস্ট ও উদ্ভাবনী গল্প তৈরি করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এবং পূর্ণ রেটিং কামণা করছি। পাশাপাশি আমার কনটেন্টগুলোতে বিশেষ করে ২৩/০১/২১ তারিখের ৬ষ্ঠ শ্রেণির পরিমাপ সম্পর্কিত কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান Content Link : https://www.teachers.gov.bd/content/details/850464


জান্নাতুন নাহার
৩১ জানুয়ারি, ২০২১ ১০:৫৮ পূর্বাহ্ণ

ধন্যবাদ


আব্দুল মাজিদ
৩০ জানুয়ারি, ২০২১ ০২:২২ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক, গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


জান্নাতুন নাহার
৩১ জানুয়ারি, ২০২১ ১০:৫৮ পূর্বাহ্ণ

ধন্যবাদ


মোছাঃ জেসমিন আক্তার
৩০ জানুয়ারি, ২০২১ ১০:৩০ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখার বিনীত অনুরোধ রইল।


জান্নাতুন নাহার
৩১ জানুয়ারি, ২০২১ ১০:৫৮ পূর্বাহ্ণ

ধন্যবাদ


সন্তোষ কুমার বর্মা
৩০ জানুয়ারি, ২০২১ ০৯:৪৬ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি ‌।


জান্নাতুন নাহার
৩১ জানুয়ারি, ২০২১ ১০:৫৮ পূর্বাহ্ণ

ধন্যবাদ


মোঃ সাইফুর রহমান
৩০ জানুয়ারি, ২০২১ ০৯:১২ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল। এ পাক্ষিকে আমার আপলোডকৃত "ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল" শিরোনামে ৪৬তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক ও রেটিংসহ আপনার মতামত দেওয়ার জন্য সবিনয় অনুরোধ করছি। স্যার আপনার সাফল্য কামনা করছি। ধন্যবাদ।


জান্নাতুন নাহার
৩১ জানুয়ারি, ২০২১ ১০:৫৮ পূর্বাহ্ণ

ধন্যবাদ


শামছুন নাহার
৩০ জানুয়ারি, ২০২১ ০৮:২০ পূর্বাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


জান্নাতুন নাহার
৩১ জানুয়ারি, ২০২১ ১০:৫৮ পূর্বাহ্ণ

ধন্যবাদ


লুৎফর রহমান
৩০ জানুয়ারি, ২০২১ ০৭:৪৪ পূর্বাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫১ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/849237


জান্নাতুন নাহার
৩১ জানুয়ারি, ২০২১ ১০:৫৯ পূর্বাহ্ণ

Thanks a lot


মোঃ তারেকুন্নবী ICT4E জেলা অ্যাম্বাসেডর
৩০ জানুয়ারি, ২০২১ ১২:৫৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক, গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


জান্নাতুন নাহার
৩১ জানুয়ারি, ২০২১ ১০:৫৯ পূর্বাহ্ণ

Thank you


মোঃ মেরাজুল ইসলাম
২৯ জানুয়ারি, ২০২১ ১১:২৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


জান্নাতুন নাহার
৩১ জানুয়ারি, ২০২১ ১০:৫৯ পূর্বাহ্ণ

Thank you