আকর্ষণীয় ক্লাসরুম তৈরি করার কৌশল সমূহ

মো: নাজমুল হক ০৮ ফেব্রুয়ারি ,২০২১ ২৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

*আকর্ষণীয় ক্লাসরুম তৈরি করার কৌশল সমূহ*

 

আপনে যেভাবেই শিক্ষার্থীদের মাঝে উপস্থিত হন না কেন- শিক্ষার্থীদের মনোযোগ পাঠে ফিরে আনার জন্য আপনাকে অবশ্যই রুচিশীল একজন ব্যক্তি হতে হবে। বিভিন্ন উপায়ে তা হতে পারে। আপনি শিক্ষার্থীদের মনোযোগ ধরে রাখবেন না কী হারিয়ে ফেলবেন , তা নির্ভর করে ক্লাসের শুরুটা কিভাবে তার উপর। তাই, চেষ্টা করুন-ক্লাসের শুরুটা আকর্ষণীয় করতে। আপনে যদি ক্লাসটা আকর্ষণীয় না করতে পারেন, তাহলে সমগ্র সময়টাই বৃথা বলে মনে হবে। অনলাইন ক্লাস বা শ্রেণিকক্ষে হোক, ক্লাসের শুরুটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিম্নের নির্দেশনা মেনে যদি আপনে ক্লাস নিতে পারেন, তাহলে- আপনার ক্লাস হবে প্রাণবন্ত ও রুচিকর।

* জ্ঞাণগর্ভ লেকচার সিট তৈরি করুন *

ল্যপটপ বা মোবাইল ফোনের সামনে বসে থেকে ক্লাস দেখা শিক্ষার্থীদের পক্ষে অত্যন্ত অসহণীয় ও জ্বালাকর পরিস্থিতি হতে পারে, তাই- খুব কম সময়ের মধ্য যেন শিক্ষার্থীরা তাদের ক্লাস খুব সহজেই আয়ত্বে নিতে পারে সেই রকমের ক্লাস নেওয়ার ব্যবস্থা গ্রহণ করা। এতে হয়তো আপনার একটু কষ্ট হতে পারে ,কিন্তু তা- শিক্ষার্থীদের পক্ষে গ্রহণীয় হতে পারে। ৪০-৫০ মিনিটের ক্লাস নিয়ে, নিজেকে আমরা শিক্ষক বলে প্রমাণ করতে চেষ্টা করি-কিন্তু শিক্ষার্থীরা তা গ্রহণ না করতে পারে। এইজন্য আমাদের ২০-৩০ মিনিটের মধ্য যত্নসহকারে জ্ঞাণগর্ভ লেকচার সিট তৈরি করে উচিত।  

*শিক্ষার্থীদের পরিবারসহ খোজ-খবর নিবেন *

শিক্ষার্থীদের কোন সমস্যা দেখা দিলে- খুব যত্নের সাথে গুরুত্ব দিয়ে শুনতে পারেন এবং তা সমাধানের চেষ্টা করতে পারেন। সকল শ্রেণি’র শিক্ষার্থীদের কাছে যেতে হবে। ধনী গরিবের ব্যবধান শিক্ষার্থীদের মনে ঘৃণার জন্ম দিতে পারে। তাই- সবার খোজ-খবর নিতে হবে। শাররীক,মানসিক ও আর্থিকভাবে ও শিক্ষার্থীদের সহযোগীতা করতে পারেন। এতে আপনার যেমন সুনাম বাড়বে, তেমনি আপনার পরকালের দিকটা ও শক্ত হতে পারে। দূর্যোগপূর্ণ সময়ের মধ্য যদি কাউকে সহযোগীতা করা যায়, তাহলে- এটা আজীবন তাদের মনে দাগ কেটে যায়-যা কোন দিন ঐ শিক্ষার্থী মনের আলপনা মুছে যাবার নয়। তা, এ ব্যাপারে আমাদের সতর্ক থাকা উচিত।

*নাম ধরে প্রশ্ন করা*

‘সাবিত’ তুমি শোন তো। তুমি কেমন আছ। তোমার পাশের বাড়ির করিম আজ কেন জানি আসেনি। তার কী খবর। তুমি জান? ইত্যাদি...... (অথবা লেকচার সংক্রান্ত কোন প্রশ্ন)। শিক্ষার্থীদের যখন নাম ধরে ডাকবেন অথবা প্রশ্ন করবেন-তখন শিক্ষার্থী মনে মনে নিজেকে বড় বলে মনে করে এবং মনে করে স্যার আমাকে মনে রেখেছে। তার মানে স্যার আমাকে খুব ভালোবাসে। এতে শিক্ষার্থীদের মাঝে শিক্ষকের প্রতি শ্রোদ্ধাবোধ জন্ম নেয়। যা শিক্ষার্থী মনে রাখে চিরকাল।

*দলগত কাজের মূল্যায়ণ করা*

অনলাইন ক্লাস যদি জুমের মাধ্যমে হয়-তাহলে শিক্ষার্থীদের ‘ব্রেক আউট রুম’ অপশন ব্যবহার করে শিক্ষার্থীদের কয়েকটি গ্রুপে ভাগ করে  আলাদা আলাদা কাজ দিয়ে শিক্ষার্থীদের ক্লাসের প্রতি আকৃষ্ট করতে পারেন। উৎসাহ দিতে পারেন সকলকে।

 

 

মোঃ নাজমুল হক শামীম

সহকারি শিক্ষক

থুপসারা সেলিমীয়া দাখিল মাদরাসা

কালাই, জয়পুরহাট।

মেইল- atnazmul81@gmail.com

মোবাইল- ০১৭২১৭০৭৪৫৫।

পূর্ণরেটিংসহ, লাইক ও কমেন্ট আশা করছি।

 

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ আউয়ালুল ইসলাম
০৯ ফেব্রুয়ারি , ২০২১ ০৬:০৭ অপরাহ্ণ

মানসন্মত কন্টেন্ট আপলোড করার জন্য পুর্ণ রেটিং সহ ধন্যবাদ স্যার।


মোঃ তারেকুন্নবী ICT4E জেলা অ্যাম্বাসেডর
০৯ ফেব্রুয়ারি , ২০২১ ০৫:৩১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইল। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ আপনার গঠন মূলক পরামর্শ প্রত্যাশা করছি।


লুৎফর রহমান
০৯ ফেব্রুয়ারি , ২০২১ ১০:৪১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫২ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/864798


শামছুন নাহার
০৯ ফেব্রুয়ারি , ২০২১ ০১:১০ পূর্বাহ্ণ

সুন্দর ও চমৎকার উপস্থাপনের জন্য লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। সেই সাথে আমার কনটেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি।।


মোঃ মামুনুর রহমান
০৮ ফেব্রুয়ারি , ২০২১ ১১:০৪ অপরাহ্ণ

মানসম্মত ও শ্রেণি উপযোগী কনটেন্ট, মডেল কনটেন্ট, ব্লগ পোস্ট ও উদ্ভাবনী গল্প তৈরি করে আমাদের প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এবং পূর্ণ রেটিং কামণা করছি। পাশাপাশি আমার কনটেন্টগুলোতে বিশেষ করে ০১/০২/২১ তারিখের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের মেরুদন্ডী ও অমেরুদণ্ডী প্রাণী এবং তাদের বৈশিষ্ট্য সম্পর্কিত কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। আবার ০৮/০২/২১ তারিখের " রক্ত দিন,জীবন বাঁচান " শীর্ষক একটি নিবন্ধ ব্লগ, প্রকাশনা ও ম্যাগাজিনে আছে। এজন্য সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান Content Link : https://www.teachers.gov.bd/content/details/864237 https://www.teachers.gov.bd/blog-details/591410 https://www.teachers.gov.bd/content/details/872102 https://www.teachers.gov.bd/content/details/872069


মোঃ নূরল আলম
০৮ ফেব্রুয়ারি , ২০২১ ১০:৩০ অপরাহ্ণ

সুন্দর ও চমৎকার উপস্থাপনের জন্য লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। সেই সাথে আমার বাতায়ন পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।