শিক্ষার উদ্দেশ্য হোক আত্নশক্তির জাগরণ

রুবাইয়া সুলতানা ১১ ফেব্রুয়ারি ,২০২১ ৫৪ বার দেখা হয়েছে লাইক ১১ কমেন্ট ৫.০০ ()

শিক্ষা শব্দটির ইংরেজি প্রতিশব্দ Education. Education শব্দটি E, Ex এবং Due শব্দগুলো থেকে এসেছে। Education শব্দের শাব্দিক অর্থ দাঁড়ায় The talents out মূলত এর অর্থ অবগতি বা জ্ঞান প্রদান ও সুপ্ত প্রতিভার বিকাশ সাধন। বস্তুত মানুষকে প্রকৃত মানুষ বানানোর আয়োজনই শিক্ষা।
দেহ,মন ও আত্নার সমন্বয়ে গঠিত মানুষ। মানব শিশুর জন্মের পর থেকে ক্রমাগত ও অব্যাহত পরিচর্যার মাধ্যমে তার দৈহিক ও মানসিক বিকাশ ঘটে। তাই কবি মিল্টন বলেছেন, Education is the harmonious development of body,mind & soul.অর্থাৎ শরীর, মন ও আত্নার সুসমন্বিত উন্নয়নই শিক্ষা। প্রখ্যাত দার্শনিক ইমাম গাজ্জালী ( রাহ্.) বলেছেন " শিক্ষা তরুণ মনকে শুধু জ্ঞানে পূর্ণ করতে চাইবে না, অবশ্যই একই সাথে শিশুর নৈতিক চরিত্র সৃষ্টি ও তার মনে সামাজিক জীবনের গুনাবলির ধারণা দিবে "।
শিক্ষা হলো একটি জীবনব্যাপী প্রক্রিয়া। ব্যক্তির পরিপূর্ণ ও সর্বাঙ্গীন মানসিকতার বিকাশে শিক্ষার জুড়ি নেই। শিক্ষাই মানব জীবনকে করে সার্থক,করে মর্যাদায় অভিষিক্ত। মানুষকে সুন্দর ভাবে বেঁচে থাকতে হলে সুশিক্ষায় শিক্ষিত হওয়া অপরিহার্য। বিভিন্ন মনীষী শিক্ষাকে বিভিন্ন ভাবে সংজ্ঞায়িত করেছেন।আসলে শিক্ষা কোন নির্দিষ্ট সংজ্ঞায় সীমাবদ্ধ নয়। Education is the total development of a man and it brings a change in human behaviour অর্থাৎ শিক্ষা হচ্ছে মানুষের সর্বাঙ্গীণ উন্নয়ন এবং এটা মানুষের আচরন পরিবর্তন করে।
শিক্ষার উদ্দেশ্য মূল্যবোধ সৃষ্টি এবং আত্নশক্তির জাগরণ। মানব জীবনের লক্ষ্য, উদ্দেশ্য শিক্ষার সাথে ওতপ্রোত ভাবে জড়িত। মন ও আত্নার উন্নয়ন এবং বিশ্বমানবতার কল্যাণ কামনায় বাস্তব প্রয়োগ ধর্ম ছাড়া সম্ভব নয়। তাই Stainly Hull যথার্থই বলেছেন - If you teach your children the three R ( Reading, Writing and Arithmetic) and leave the fourth R (Religion), then you will get the fifth R (Rascality),
অর্থাৎ তুমি তোমার সন্তানকে ৩ টি যথা- পড়া,লেখা,গনিত শিক্ষা দাও এবং চতুর্থটি ধর্ম পরিত্যাগ করো,তবে তুমি পঞ্চমটি বর্বরতা ছাড়া কিছুই পাবেনা। তাই শিক্ষা ধর্ম বা আদর্শভিত্তিক হওয়া উচিত নতুবা সেই শিক্ষা পৈশাচিক বর্বরতা ছাড়া কিছুই দিতে পারবেনা।
বর্তমান বাংলাদেশে শিক্ষা ক্ষেত্রে চরম দূরবস্থা বিরাজমান রয়েছে। নৈতিক তথা আদর্শিক শিক্ষার অভাবে তরুণ ছাত্র সমাজ হচ্ছে বর্বর আর তারই ফলশ্রুতিতে শিক্ষাঙ্গনে বিরাজ করছে অশান্তি,নৈরাজ্য আর হানাহানি। বর্তমান ছাত্র-ছাত্রীরা মাদকাসক্ত হয়ে নৈতিক অবক্ষয়ের অতল গহ্বরে তলিয়ে যাচ্ছে। এর একমাত্র কারন মূল্যবোধ ও আত্নশক্তির অভাব,হীন স্বার্থপরতা, অর্থলিপ্সা, উচ্চবিলাসি ও খাম খেয়ালিপনা।বর্তমানে ছাত্র নেতৃত্ব আর মেধাবীদের নিয়ন্ত্রণে নেই,এটি আজ চলে গেছে পেশী শক্তির নিয়ন্ত্রণে যার পরিবর্তন অবশ্যম্ভাবী।
পরিশেষে বলবো শিক্ষার উদ্দেশ্য হলো মানুষের আত্নশক্তি জাগিয়ে তোলা। মানুষ বুদ্ধিবৃত্তি সম্পন্ন জীব।তার রয়েছে নিজস্ব মেধা,সৃজনশীলতা ও অন্তর্দৃষ্টি। শিক্ষা মানুষের এসব সুপ্ত প্রতিভার বিকাশ ঘটিয়ে জীবনকে প্রস্ফুটিত করে। শিক্ষার সংস্পর্শে তখন সে সব সংকীর্ণতার উর্ধ্বে উঠে সমাজের মানুষকে ভালোবাসতে পারে। বিনিময়ে সমাজের মানুষ ও তাকে ভালোবাসে। সুতরাং শিক্ষা অর্জনের উদ্দেশ্য হোক মূল্যবোধ অর্জন,মনুষ্যত্ব সৃষ্টি, ব্যক্তিত্ব ও আত্ননির্ভরশীলতা,কল্যাণ, অনাবিল ভালোবাসা আর আত্নশক্তির জাগরণ।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ শাহাদৎ হোসেন
২৭ ফেব্রুয়ারি , ২০২১ ০২:০৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ সাইফুর রহমান
১২ ফেব্রুয়ারি , ২০২১ ০১:৪১ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ, বাতায়নের সকল সন্মানিত সদস্যবৃন্দকে বিনীতভাবে অনুরোধ করছি যে, সুচিন্তিত মতামত সহ রেটিং দেই কাউকে নিরুৎসাহিত না করি। শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল। এ পাক্ষিকে আমার আপলোডকৃত "বেলন বা সিলিন্ডারের ক্ষেত্রফল" শিরোনামে ৪৭তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক ও রেটিংসহ আপনার মতামত দেওয়ার জন্য সবিনয় অনুরোধ করছি। স্যার আপনার সাফল্য কামনা করছি। ধন্যবাদ।


রুবাইয়া সুলতানা
১৮ ফেব্রুয়ারি , ২০২১ ০২:৪৪ অপরাহ্ণ

অনেক ধন্যবাদ ।


মোঃ তারেকুন্নবী ICT4E জেলা অ্যাম্বাসেডর
১২ ফেব্রুয়ারি , ২০২১ ১২:৩০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইল। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক, রেটিং ও গঠনমূলক মন্তব্য প্রত্যাশা করছি।


রুবাইয়া সুলতানা
১৮ ফেব্রুয়ারি , ২০২১ ০২:৪৩ অপরাহ্ণ

অনেক ধন্যবাদ ।


মোঃ নূরল আলম
১২ ফেব্রুয়ারি , ২০২১ ১২:০২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। সেই সাথে আমার বাতায়ন পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


রুবাইয়া সুলতানা
১৮ ফেব্রুয়ারি , ২০২১ ০২:৪৪ অপরাহ্ণ

অনেক ধন্যবাদ ।


লুৎফর রহমান
১১ ফেব্রুয়ারি , ২০২১ ১০:৫৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫২ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/864798


রুবাইয়া সুলতানা
১৮ ফেব্রুয়ারি , ২০২১ ০২:৪৪ অপরাহ্ণ

অনেক ধন্যবাদ ।


মোঃ মেহেদুল ইসলাম
১১ ফেব্রুয়ারি , ২০২১ ০৮:৫২ অপরাহ্ণ

শিক্ষক বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর স্যারদের জানাই আন্তরিক শুভেচ্ছা https://teachers.gov.bd/content/details/864897


রুবাইয়া সুলতানা
১৮ ফেব্রুয়ারি , ২০২১ ০২:৪৪ অপরাহ্ণ

অনেক ধন্যবাদ ।