এলপিআর শুরুর তারিখ এবং চূড়ান্ত অবসর শুরুর তারিখ নিয়ে বিভ্রান্তি দূর করতেই নতুন প্রজ্ঞাপন জারি

মোহাম্মদ আবদুল কাদের ১৬ ফেব্রুয়ারি ,২০২১ ১৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

সরকারি চাকরিজীবীরা অবসরে যাওয়ার ঠিক এক বছর আগে অবসর প্রস্তুতিমূলক ছুটিতে যান। এটা শেষ হওয়ার পর তাঁরা যান অবসরে। এই অবসরের নামই অবসর-উত্তর ছুটি (পিআরএল)। 

কেউ কেউ এলপিআরে থাকতেই পিআরএলে যেতে চান এবং যানও। সে ক্ষেত্রে পেনশন, আর্থিক সুবিধা, অবসরের তারিখ, এলপিআর শুরুর তারিখ এবং চূড়ান্ত অবসর শুরুর তারিখ নিয়ে বিভ্রান্তি দেখা দেয়।

এই বিভ্রান্তি দূর করতেই রোববার নতুন প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব খালেদা নাছরিন।

প্রজ্ঞাপনে অর্থ বিভাগ বলেছে, এলপিআরকে পিআরএলে রূপান্তর করলে পিআরএলকাল পেনশনযোগ্য চাকরি হিসেবে গণ্য হবে না। তবে ওই সরকারি কর্মচারী এলপিআরে থাকার সময় যেসব সুযোগ-সুবিধা পাওয়ার যোগ্য, পিআরএলে গেলেও তিনি ওগুলো পাবেন।

অর্থ বিভাগ একটি উদাহরণ দিয়ে বিষয়টি বুঝিয়ে দিয়েছে। যেমন ক-এর জন্মতারিখ ১৯৬২ সালের ১ জানুয়ারি। ক-এর ৫৯ বছর বয়স পূর্ণ হবে ২০২০ সালের ৩১ ডিসেম্বর এবং ওই দিনই তিনি অবসরে যাবেন। ছুটি পাওনা সাপেক্ষে ক-এর পিআরএল শুরু হবে অবসরে যাওয়ার পরদিন, অর্থাৎ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ক ১২ মাস পিআরএল ভোগ করলে তার ছুটি শেষ হবে ২০২১ সালের ৩১ ডিসেম্বর এবং তার চূড়ান্ত অবসরে যাওয়ার তারিখ হবে ২০২২ সালের ১ জানুয়ারি। তবে পিআরএল ভোগ না করলে ক-এর চূড়ান্ত অবসরে যাওয়ার তারিখ হবে ২০২০ সালের ৩১ ডিসেম্বর।

প্রজ্ঞাপনের কপি গতকালই অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কার্যালয়, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়সহ রাষ্ট্রমালিকানাধীন সব ব্যাংকে পাঠানো হয়েছে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
অরবিন্দ বিশ্বাস
১৬ ফেব্রুয়ারি , ২০২১ ০৮:১৮ অপরাহ্ণ

ইংরেজী বর্ষ-২০২১ শুভেচ্ছো জানিয়ে পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল আপনার প্রতি। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ০৮/০২ /২০২১ তারিখের ৩৫তম কনটেন্ট অষ্টম শ্রেনির সপ্তম অধ্যায় ‘বাংলাদেশের সরকার পদ্ধতি” কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করু ন। কনটেন্ট লিঙ্কঃ http://www.teachers.gov.bd/content/details/871689


মোঃ সাইফুর রহমান
১৬ ফেব্রুয়ারি , ২০২১ ০৫:০৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা। আমার আপলোডকৃত ৫০ তম কনটেন্ট বৃত্তের ক্ষেত্রফল শিরোনামে ও ব্লগ দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ।


মোঃ নূরল আলম
১৬ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৪৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৪৭তম কনটেন্ট দেখে আপনার,গঠন মূলক মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ নূরল আলম
১৬ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৪৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৪৭তম কনটেন্ট দেখে আপনার,গঠন মূলক মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


লুৎফর রহমান
১৬ ফেব্রুয়ারি , ২০২১ ১০:২৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫২ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/864798