বাংলাদেশকে কেন 'ব-দ্বীপ' বলা হয়?

মোহাম্মদ আবদুল কাদের ১৯ ফেব্রুয়ারি ,২০২১ ৩৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

  • বাংলাদেশকে কেন 'ব-দ্বীপ' বলা হয়?

  • আসলে ব-দ্বীপ সম্পর্কে ধারনা পাওয়ার জন্য আমাদের একটা বিষয় সম্পর্কে জানা দরকার। ব-দ্বীপ শব্দটি আসলে গ্রিক ∆ (ডেলটা) এর থেকে এসেছে। ব-দ্বীপ সমুহকে ইংরেজীতে Delta বলা হয় কারন এর গঠন অনেকটা গ্রিক ∆ এর মতো। বাংলায় ব বর্ণটির সাথে ডেলটা এর মিল থাকায় বাংলায় ব-দ্বীপ নামটি প্রচলিত হয়।

  • এবার আসা যাক, ব-দ্বীপ কি সেই ব্যাপারে, ব-দীপ আসলে এমন একধরনের প্রাকৃতিকভাবে গড়ে ওঠা ত্রিকোণাকার ভূমি, যা নদীর মোহনায় (সমূদ্র নিকটবর্তী অঞ্চল) নদীর সঞ্চয় কার্যের ফলে সৃষ্টি হয়। সহজ ভাষায় নদীর পানির সাথে ভেসে আসা পলি মাটি সমুদ্রের উপকূলীয় অঞ্চলের কাছাকাছি অঞ্চলে জমা হয়ে যে ভূমি তৈরী করে তা ই ব-দ্বীপ।

  • আমাদের হিমালয় অববাহিকায় গঙ্গা(বাংলাদেশে পদ্মা) ও যমুনা, মেঘনা নদীর সহযোগে বঙ্গীয় ব-দ্বীপ গড়ে তুলেছে। প্রকারভেদ অনুসারে বঙ্গীয় ব-দ্বীপ ত্রিকোণাকার ব-দ্বীপ শ্রেনীর অন্তর্গত।

  • এই ব-দ্বীপের আয়তন প্রাহ ৭৭,০০০ বর্গ কিলোমিটার তবে কারো কারো মতে তা ৮০,০০০ বর্গ কিলোমিটার। এটি আয়তনে পৃথিবীর সর্ববৃহৎ ব-দ্বীপ। এই ব-দ্বীপকে গাঙ্গেয় ব-দ্বীপ, সুন্দরবন ব-দ্বীপ, গঙ্গা, ব্রহ্মপুত্র ও মেঘনা ব-দ্বীপ এবং গ্রিন ডেলটা নামে পরিচিত।

  • বঙ্গীয় ব-দ্বীপের অধিকাংশ অংশ বাংলাদেশে অবস্থিত বলে এবং বাংলাদেশের অধিকাংশ ভূমি ব-দীপ ধরনের বলে বাংলাদেশকে ব-দ্বীপ ও বলা হয় । ©
  • মতামত দিন
    সাম্প্রতিক মন্তব্য
    শামছুন নাহার
    ২১ ফেব্রুয়ারি , ২০২১ ০৫:২৭ পূর্বাহ্ণ

    লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। সেই সাথে আমার বাতায়ন পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


    অরবিন্দ বিশ্বাস
    ২০ ফেব্রুয়ারি , ২০২১ ০৫:১১ অপরাহ্ণ

    ইংরেজী বর্ষ-২০২১ শুভেচ্ছো জানিয়ে পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল আপনার প্রতি। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ১৯/০২ /২০২১ তারিখের ৩৬তম কনটেন্ট ষষ্ঠ শ্রেনির সপ্তম অধ্যায় ‘অর্থনৈতিক জীবনধারা” কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করু ন। কনটেন্ট লিঙ্কঃ https://www.teachers.gov.bd/content/details/884424


    মোঃ মাহাবুর রশিদ
    ১৯ ফেব্রুয়ারি , ২০২১ ০৭:৫৪ অপরাহ্ণ

    শুভকামনা রইল।


    আশুতোষ কুমার বসু।
    ১৯ ফেব্রুয়ারি , ২০২১ ০৭:৪৮ অপরাহ্ণ

    Excellent writing!


    শাহনাজ আক্তার
    ১৯ ফেব্রুয়ারি , ২০২১ ০৭:২৫ অপরাহ্ণ

    লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইল ।আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল ।


    মোঃ মেহেদুল ইসলাম
    ১৯ ফেব্রুয়ারি , ২০২১ ০৭:০১ অপরাহ্ণ

    https://www.teachers.gov.bd/content/details/880238 https://www.teachers.gov.bd/blog-details/592430


    লুৎফর রহমান
    ১৯ ফেব্রুয়ারি , ২০২১ ০৪:০৩ অপরাহ্ণ

    লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৩ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/880562


    মোঃ মেরাজুল ইসলাম
    ১৯ ফেব্রুয়ারি , ২০২১ ০২:০৫ অপরাহ্ণ

    চমৎকার উপস্থাপন শুভেচ্ছা রইল লাইক ও, পূর্ণ রেটিং সহ । আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।


    মোঃ নূরল আলম
    ১৯ ফেব্রুয়ারি , ২০২১ ১২:২০ অপরাহ্ণ

    চমৎকার উপস্থাপন শুভেচ্ছা রইল লাইক ও, পূর্ণ রেটিং সহ । আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ৪৭তম কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।