ADPEO লক্ষ্মণ কুমার দাস মহোদয়ের আইসিটিসিষয়ক অ্যাসাইমেন্টসমূহ : ১০ মার্চ, ২০২১ থেকে ১৭ মার্চ ২০২১ সময়কালের জন্য।

বিপুলেন্দ্র নাথ চক্রবর্ত্তী ১৩ মার্চ,২০২১ ৮২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৮৬ ()

ঝিনাইদহ জেলার সুযোগ্য সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শ্রদ্ধেয় লক্ষ্মণ কুমার দাস স্যার ঝিনাইদহ জেলাকে আইসিটিতে এগিয়ে নিতে এবং প্রাথমিক শিক্ষকগণকে আইসিটিতে দক্ষ করে তুলতে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন।

ADPEO লক্ষ্মণ কুমার দাস মহোদয়ের আইসিটিসিষয়ক অ্যাসাইমেন্টসমূহ : ১০ মার্চ, ২০২১ থেমক ১৭ মার্চ ২০২১ সময়কালের জন্য।

১। ক) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে চলতি মাসেই ইস্যুকৃত কোন চিঠি/ প্রজ্ঞাপন ডাউনলোড করে তা নিজের ইমেইল আইডি থেকে সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং মাস্টার ট্রেইনার কে সেন্ড করতে হবে।

খ) ইন্টারনেট থেকে যে কোন একটি বই ডাউনলোড করে মোবাইল/ ল্যাপটপ এ E-Book নামক ফোল্ডার সংরক্ষণ করে রাখতে হবে । গ) এনসিটিবি এর ওয়েবসাইট থেকে সকল শ্রেণির শারীরিক শিক্ষা বিষয়ের বই মোবাইল/ল্যাপটপে E-Book নামক ফোল্ডার এ সংরক্ষণ করে রাখতে হবে।

২। ক) জাতীয় তথ্য বাতায়ন থেকে বরিশাল, ঝালকাঠি, বরগুনা, পটুয়াখালী , ভোলা জেলা সম্পর্কে জানতে হবে।

খ) বাংলাদেশ পর্যটন কর্পোরেশন এর ওয়েবসাইটে প্রবেশ করে বিভিন্ন পর্যটন কেন্দ্র সম্পর্কে তথ্য সংগ্রহ করতে হবে।

৩। ক) বিদ্যালয়ের ল্যাপটপে নিজের নামে একটি ফোল্ডার ক্রিয়েট করতে হবে এই ফোল্ডার এর ভিতরে আরও সাতটি ফোল্ডার ক্রিয়েট করতে হবে। যেগুলোর নামকরণ হবে প্রাক প্রাথমিক শ্রেণি, প্রথম শ্রেণি, দ্বিতীয় শ্রেণি, তৃতীয় শ্রেণি, চতুর্থ শ্রেণি, পঞ্চম শ্রেণী এবং পার্সোনাল ব্যক্তিগত নামে।

খ) পার্সোনাল/ব্যক্তিগত ফোল্ডার টির মধ্যে চাকুরী সংক্রান্ত তথ্য নামে একটি ফাইল খুলে তৈরি করে সেখানে নিজের বায়োডাটা ও চাকুরী সংক্রান্ত বিস্তারিত তথ্য সংরক্ষণ  করতে হবে। 

গ) সংশ্লিষ্ট বিষয়ে পাঠদান করেন সেই বিষয়ে ডিজিটাল কনটেন্ট সমূহ সংশ্লিষ্ট শ্রেণীভিত্তিক ফোল্ডার স্টোর করে রাখতে হবে।

৩। এনসিটিবি পাঠ্যপুস্তক সংক্রান্ত অ্যাসাইনমেন্ট ১০ মার্চ, ২০২১ থেকে ১৭ মার্চ ২০২১ সালের জন্য: সকল শ্রেণির শারীরিক শিক্ষা বিষয়ের বই পড়ে দেখতে হবে। শুরুতে শারীরিক শিক্ষা বিষয়ের বইয়ের সূচিপত্র একসাথে সামনে সাজিয়ে রেখে ১০ মিনিট গভীরভাবে পর্যবেক্ষণ করতে হবে যাতে পর্যাক্রমে উপরের শ্রেণীগুলোর ধারাবাহিকতা অনুধাবন করা যায় এবং রিল্যাক্স মুডে একবার Throughtly পড়ে গেলেই হলো ধারাবাহিকভাবে নিচের শ্রেণী থেকে উপরের  শ্রেণি। প্রাথমিক শিক্ষার প্রান্তিক যোগ্যতা সমূহ শারীরিক শিক্ষা বিষয়ে এবং প্রাথমিক শিক্ষার লক্ষ্য যদি মাথায় থাকে তাহলে খুবই ভালো হয়, কারণ বিষয়বস্তুর কোন অংশটি কোন প্রান্তিক যোগ্যতা বা লক্ষ্যের সাথে সম্পর্কিত তা বুঝতে পারা খুব আনন্দের ব্যাপার।

লক্ষণ কুমার দাস

সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার

ঝিনাইদহ।

সংগ্রাহক,

বিপুলেন্দ্র নাথ চক্রবর্ত্তী

সহকারী শিক্ষক

আইসিটি ফর এডুকেশন জেলা অ্যাম্বাসেডর

শৈলকুপা সরকারী প্রাথমিক বিদ্যালয়

শৈলকুপা ঝিনাইদহ।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মামুনুর রহমান
১৫ মার্চ, ২০২১ ০৪:৪৭ অপরাহ্ণ

মানসম্মত ও শ্রেণি উপযোগী কনটেন্ট, ভিডিও কনটেন্ট, ব্লগ পোস্ট ও উদ্ভাবনী গল্প প্রভৃতি তৈরি করে আমাদের প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এবং পূর্ণ রেটিং কামনা করছি। পাশাপাশি আমার কনটেন্টগুলোতে বিশেষ করে ০৪/০৩/২১ তারিখের ৮ম শ্রেণির বিজ্ঞান বিষয়ের ' ইকোসিস্টেম বা বাস্তুতন্ত্র " সম্পর্কিত কনটেন্ট ও ভিডিও কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/896597 https://www.teachers.gov.bd/content/details/896643


মোঃ নূরল আলম
১৪ মার্চ, ২০২১ ০২:২২ অপরাহ্ণ

মান সম্মত চমৎকার উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার বাতায়ন পেইজে ৪৮তম জীব বিজ্ঞান বিষয়ে আপলোডকৃত কনটেন্ট দেখে পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ সাইফুর রহমান
১৪ মার্চ, ২০২১ ০৭:৩৮ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। বাতায়নের সন্মানিত শ্রদ্ধেয় প্যাডাগোজি, রেটার, এডমিন মহোদয়, সকল সেরা কন্টেন্ট নির্মাতা, সকল সেরা উদ্ভাবক, সকল সেরা অনলাইন পারফর্মার ও সকল জেলা অ্যাম্বাসেডর, সকল সক্রিয় শিক্ষকবৃন্দ আমার আপলোডকৃত ৫৩ তম কনটেন্ট "রাসায়নিক বন্ধন" শিরোনামে ও ব্লগ দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১৪ মার্চ, ২০২১ ১২:৪০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ মেরাজুল ইসলাম
১৩ মার্চ, ২০২১ ১১:৩০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক,মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি


লুৎফর রহমান
১৩ মার্চ, ২০২১ ১১:২১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৪ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/894975


রমজান আলী
১৩ মার্চ, ২০২১ ১১:০০ অপরাহ্ণ

Nice presentation and best wishes.