প্রাথমিক বিদ্যালয়ের জন্য এলার্মিং- প্রসঙ্গঃ বিদ্যালয়ে শিশু ভর্তি হ্রাস

কিশোর চক্রবর্তী ২৮ মার্চ,২০২১ ১৯ বার দেখা হয়েছে লাইক ১১ কমেন্ট ৪.৮৬ ()

প্রসঙ্গঃ প্রাথমিক বিদ্যালয়ে শিশু ভর্তি

প্রাথমিক বিদ্যালয়ের জন্য এলার্মিং

শিক্ষার্থী হলো বিদ্যালয়ের প্রাণ। বিদ্যালয়কে প্রাণবন্ত রাখতে নতুন শিক্ষার্থী ভর্তিতে কোন বিদ্যালয়ের কী অবস্থা জানিনা। তবে গত কয়দিন আমাদের বিদ্যালয়ের ক্যাচমেন্টে প্রায় চল্লিশটির মতো বাড়িতে ভিজিট করে নতুন এক অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে।

প্রথমে বলে নিই, ক্যাচমেন্ট এলাকায় ভিজিটের উদ্দেশ্য ছিলো শিক্ষার্থী ভর্তি, শিশু জরিপ, ইত্যাদি।

শিশু জরিপ করলাম। কিন্তু শিশু ভর্তির প্রসঙ্গ এলেই শুনতে হয়েছে- মাদ্রাসা/ নূরানীতে ভর্তি করেছি কিংবা করাবো ইত্যাদি। ভর্তির উপযোগী শিক্ষার্থীর অভিবাবকদের প্রায় ৯০ পার্সেন্টের মুখে এই উত্তর শুনে বিষয়টি আমাকে ভাবিয়েছে বেশ।

না, আমি মাদ্রাসা ও নূরানীর বিপক্ষে নই। আর ধর্মীয় শিক্ষার বিরোধিতাও আমার উদ্দেশ্য নয়। আমার চিন্তার বিষয়টা হলো- প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর হার হ্রাস পাওয়া।

করোনাকালে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকা, নূরানী মাদ্রাসা চালু থাকা, মানুষের মাঝে সন্তানকে ধর্মীয় শিক্ষা দানের প্রবল ইচ্ছা থেকেই নূরানী/মাদ্রাসার দিকে ঝুঁকে যাবার অন্যতম কারণ বলে আমার ধারণা।

উপবৃত্তি পাওয়ার সুবিধা, আধুনিক পাঠদান ব্যবস্থা,

উন্নত বিদ্যালয় ভবন, সমৃদ্ধ শিক্ষোপকরণ, কম্পিউটার বা আইসিটির মাধ্যমে পাঠদান, উচ্চ শিক্ষিত ও সুপ্রশিক্ষিত শিক্ষক, বিনা বেতন, আধুনিক ওয়াশব্লক, খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের সুযোগ সহ এত সুযোগ-সুবিধাও শিশুদের প্রাথমিক বিদ্যালয়মূখী করতে পারছেনা।

তবে কি ধর্মীয় শিক্ষাকে আরো গুরুত্ব দিয়ে কর্তৃপক্ষের ভাবার সময় হয়েছে?

..........................................................................................

কিশোর চক্রবর্তী

সহকারী শিক্ষক

মধ্য ফরহাদনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফেনী সদর, ফেনী

০১৭৩১৩৬৩৮৭১

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ নূরল আলম
২৯ মার্চ, ২০২১ ১১:৫১ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপন করে বাতায়নকে সমৃদ্ধি করায় লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৪৮ তম ৪৯তম কনটেন্ট দেখে ,গঠন মূলক মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


রমজান আলী
২৯ মার্চ, ২০২১ ১০:১৯ পূর্বাহ্ণ

চমৎকার এবং মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। লাইক,কমেন্ট ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। সেই সাথে চলতি পাক্ষিকে আমার ১৭ মার্চ,২০২১ খ্রিস্টাব্দে আপলোডকৃত "আলোর প্রতিফলন", পদার্থ বিজ্ঞান, ১০ম শ্রেণি, কনটেন্ট দেখে লাইক,কমেন্ট ও পূর্ণ রেটিং প্রদানের জন্য আপনার নিকট বিনীত অনুরোধ করছি। পরিশেষে,আপনার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করছি,ধন্যবাদ। আমার কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/904247


মোঃ জাফর ইকবাল মন্ডল
২৯ মার্চ, ২০২১ ০৮:২১ পূর্বাহ্ণ

অক্লান্ত পরিশ্রমের ফসল এই অসাধারন নির্মাণ শৈলী।লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা নিরন্তর। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৩১ ও ৩২ তম কনটেন্ট দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃhttps://bit.ly/3rXhS07।কনটেন্ট লিঙ্কঃhttps://bit.ly/2NIfc80


আব্দুল মাজিদ
২৯ মার্চ, ২০২১ ০৭:৪৮ পূর্বাহ্ণ

চমৎকার, লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ নূরল আলম
২৯ মার্চ, ২০২১ ০১:৪১ পূর্বাহ্ণ

শুভেচ্ছা রইল লাইক ও পূর্ণ রেটিং সহ। আপনাকে একটু সহ্যোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সু দৃস্টি কামনা করছি।আমার আপলোডকৃত ৪৯তম কনটেন্ট দেখে মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


লুৎফর রহমান
২৯ মার্চ, ২০২১ ১২:২৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৫ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/904532


কিশোর চক্রবর্তী
২৯ মার্চ, ২০২১ ১২:৩৬ পূর্বাহ্ণ

ধন্যবাদ ও কৃতজ্ঞতা।


মোঃ আবুল কালাম
২৮ মার্চ, ২০২১ ১১:৪১ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার।


কিশোর চক্রবর্তী
২৯ মার্চ, ২০২১ ১২:৩৬ পূর্বাহ্ণ

ধন্যবাদ ও কৃতজ্ঞতা।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
২৮ মার্চ, ২০২১ ১১:৩৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


কিশোর চক্রবর্তী
২৯ মার্চ, ২০২১ ১২:৩৬ পূর্বাহ্ণ

ধন্যবাদ ও কৃতজ্ঞতা।