তরমুজের খোসার তিন গুণ।গ্রীষ্মকালের অন্যতম জনপ্রিয় ফল তরমুজ। সাধারণত আমরা ফলটির লাল অংশটা খেয়েই অভ্যস্ত।

মোছাঃশাহিনা আক্তার ১২ এপ্রিল,২০২১ ১৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

তরমুজের খোসার তিন গুণ

তরমুজের খোসার তিন গুণ

গ্রীষ্মকালের অন্যতম জনপ্রিয় ফল তরমুজ। সাধারণত আমরা ফলটির লাল অংশটা খেয়েই অভ্যস্ত। তবে গ্রামে তরমুজের বাকি অংশটি গবাদি পশুর খাবার হিসেবে ব্যবহার হলেও শহরে তেমন সুযোগ থাকে না। ফলত, ময়লা হিসেবে ফলটির সবুজ অংশ মানে খোসাটির স্থান হয় ডাস্টবিনে। তবে আপনি জানেন কি, ফেলে দেয়া সেই খোসাটি কতটা গুরুপ্তপূর্ণ আপনার শরিরের জন্য, কতটা পুষ্টিগুণ রয়েছে সবুজ ওই অংশে! খাবার হিসেবে সম্পূর্ন নিরাপদ এই ফলটির খোসাও আপনি ব্যবহার করতে পারেন। আজ আমরা জানবো তরমুজের খোসার অনেকগুলোর গুণের মাঝে মাত্র তিনটি গুণ।
 
৥ শরীরচর্চা: তরমুজের খোসার মধ্যে থাকা সিট্রুলিন ওয়ার্কআউট বা শরীরচর্চা করার জন্য প্রচুর শক্তি যোগায়। সিট্রুলিন রক্তনালীর প্রসারণকে উন্নত করে। একটি গবেষণা অনুসারে, সিট্রুলিন পেশীগুলিতে অক্সিজেন সরবরাহ করে, যার ফলে ব্যায়ামে ভালো মনোযোগ আসে।

৥ রক্তচাপ হ্রাসে: তরমুজ ও এর খোসা রক্তচাপ কমাতে বেশ কার্যকর। কিছু গবেষণা অনুযায়ী, তরমুজের নির্যাস সম্পূরক অংশ স্থূল লোকেদের রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করতে সক্ষম। গবেষণা অনুযায়ী, সিট্রুলিন সাপ্লিমেন্টস হাইপারটেনশন রোগীদের রক্তচাপ হ্রাস করে।

৥ রোগ প্রতিরোধ ক্ষমতা: এক কাপ তরমুজ খোসার মধ্যে ৩০ শতাংশ ভিটামিন সি পেতে পারেন, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। ভিটামিন-সি শ্বেত রক্ত ​​কোষের উৎপাদনকে উৎসাহিত করতে সহায়তা করে। এতে শরীরে সংক্রমণ হয় না এবং ফ্রি র‌্যাডিকাল-এর থেকেও বাঁচাতে পারে।

ব্রেকিংনিউজ/নিহে

Collected

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ আবুল কালাম
১২ এপ্রিল, ২০২১ ০১:০৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


লুৎফর রহমান
১২ এপ্রিল, ২০২১ ০৭:২১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৬ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/913039 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/598088


শীতল কুমার সাহা
১২ এপ্রিল, ২০২১ ০৫:১৩ পূর্বাহ্ণ

Thanks sir


মোঃ সাইফুর রহমান
১২ এপ্রিল, ২০২১ ১২:২৮ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। বাতায়নের সন্মানিত শ্রদ্ধেয় এডমিন, প্যাডাগোজি, রেটার মহোদয়, সকল সেরা কনটেন্ট নির্মাতা,সকল সেরা উদ্ভাবক, সকল সেরা নেতৃত্ব, সকল সেরা অনলাইন পারফর্মার ও সকল জেলা অ্যাম্বাসেডর, সকল সক্রিয় শিক্ষকবৃন্দ আমার আপলোডকৃত "কোষ বিভাজন " শিরোনামে ৬১তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১২ এপ্রিল, ২০২১ ১২:২৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।