ঘরে বসেই স্বাস্থ্যসেবা গ্রহণ করুন ডকটাইম টেলিমেডিসিন অ্যাপে

মোঃ মোস্তাফিজুর রহমান (সুমন) ১৯ এপ্রিল,২০২১ ৪০ বার দেখা হয়েছে ১০ লাইক ১১ কমেন্ট ৪.৮৩ (১২ )

উন্নত বিশ্বে দীর্ঘদিন থেকেই টেলিমেডিসিন সেবা জনপ্রিয় ও বহুল ব্যবহৃত। বাংলাদেশেও এর ব্যাপ্তি স্বল্প পরিসরে সব সময়ই ছিল। কিন্তু করোনার সময়ে এর বহুল ব্যবহার দেখা যাচ্ছে।

প্রয়োজনীয়তা বাড়ানো ও স্বাস্থ্যসেবার এক নতুন দ্বার উন্মোচনের প্রয়াসে ডকটাইম বাংলাদেশে নিয়ে এসেছে পূর্ণাঙ্গ টেলিমেডিসিন সেবা। পূর্ণাঙ্গ বলার কারণ হচ্ছে এই অ্যাপে একজন রোগী তার প্রয়োজনীয় চিকিৎসক খুঁজে নিয়ে তাঁর সঙ্গে ভিডিও কলে কলসালটেশন করতে পারবেন। কনসালটেশন শেষে অ্যাপের মধ্যেই চিকিৎসক সঙ্গে সঙ্গে প্রেসক্রিপশন আপলোড (ই-প্রেসক্রিপশন) করে দেন। এই ভিডিও কল অ্যাপটির মধ্যেই হচ্ছে। অ্যাপটির বাইরে অন্য কোনো প্ল্যাটফর্ম ব্যবহৃত হচ্ছে না।

এই ভিডিও কল ২৫৬ বিট এনক্রিপ্টেড মেথডে এনক্রিপশন করে সিকিউরড করা হয়েছে। ফলে এই ভিডিও কল সংশ্লিষ্ট চিকিৎসক আর রোগী ছাড়া অন্য কেউ দেখতে পারবে না। সুতরাং এই ভিডিও কল থাকছে সম্পূর্ণ গোপনীয় ও নিরাপদ। একজন রোগী ডকটাইম অ্যাপের মাধ্যমেই প্রয়োজনীয় পেমেন্ট করতে পারেন। সম্পূর্ণ প্রক্রিয়াটি অ্যাপের মধ্যেই হওয়ার কারণে একজন রোগী খুব দ্রুততার সঙ্গে চিকিৎসক দেখিয়ে প্রেসক্রিপশন পেয়ে যাচ্ছেন। রোগী চাইলে ডকটাইম অ্যাপ থেকেই প্রেসক্রিপশন অনুয়ায়ী প্রয়োজনীয় ওষুধের হোম ডেলিভারি নিতে পারবেন।

শুধু তা–ই নয়, ডকটাইম অ্যাপে একজন রোগীর আগের রোগের বৃত্তান্ত ও প্রেসক্রিপশন জমা থাকে, যা পরবর্তী যেকোনো কনসালটেশনে চিকিৎসক দেখতে পারেন। ফলে চিকিৎসক প্রেসক্রিপশন লেখার সময় সচেতন থাকতে পারেন, যাতে ‘ড্রাগ ইন্টার–অ্যাকশন’ না হয় এবং সঠিক ডায়াগনোসিস হয়।

ডকটাইম বাংলাদেশ ও যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের যৌথ উদ্যোগ ও বিনিয়োগে গড়ে উঠেছে। এর সব কার্যক্রম ঢাকা ও লন্ডনে অবস্থিত অফিস থেকে পরিচালিত হচ্ছে।

ডকটাইম অ্যাপটি ব্যবহার খুবই সহজ। একজন রোগী ডকটাইমের সঙ্গে নিবন্ধিত বিশেষজ্ঞ চিকিৎসকদের থেকে তাঁর সমস্যার সঙ্গে মিল রেখে চিকিৎসক নির্বাচন করবেন। তারপর তিনি নির্ধারিত কনসালটেশন ফি পরিশোধ করে চিকিৎসকের সঙ্গে ভিডিও কলে কনসালটেশন করবেন। কনসালটেশন শেষে চিকিৎসক প্রেসক্রিপশন আপলোড করে দিলে তিনি তা ডাউনলোড করে নিতে পারবেন। ডকটাইম অ্যাপে ফলোআপ কনসালটেশন করারও ব্যবস্থা আছে।

কেউ তাঁর পরিচিত চিকিৎসক বা একই চিকিৎসকের সঙ্গে পরবর্তীকালে কনসালটেশন করতে চাইলে এই অ্যাপে সেই চিকিৎসকের নাম বা কোড দিয়ে সার্চ দিতে পারবেন।

ডকটাইমে এ মুহূর্তে কয়েকটি প্রমোশন চলছে। যে কেউ চাইলে ১০ টাকায় মেডিসিন চিকিৎসক, ২০ টাকায় শিশুরোগ বিশেষজ্ঞ ও ২৫ টাকায় স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞের সঙ্গে কনসালটেশন করতে পারবেন। একজন রোগী ১০ টাকা, ২০ টাকা বা ২৫ টাকা দিলেও একজন চিকিৎসক আলোচনা সাপেক্ষে নির্ধারিত ফি পেয়ে থাকেন। বাকি টাকা ডকটাইম করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটির অংশ হিসেবে দিয়ে থাকে।

এখানে উল্লেখ্য, ইতিমধ্যে ডকটাইম টেলিমেডিসিন অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ৫০ হাজারের বেশিবার ডাউনলোড হয়েছে।

ডকটাইম অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন এখান থেকে

আরও বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন ডকটাইমের ওয়েবসাইট– www.doctime.com.bd

অথবা ভিজিট করতে পারেন ডকটাইমের ফেসবুক পেজ



মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
শাহ আলম মিঞা
২৩ এপ্রিল, ২০২১ ০২:১৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্যে শুভ কামনা। সম্মানিত শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতা , সেরা উদ্ভাবক , সেরা নেতৃত্ব , সেরা অনলাইন পারফর্মার, বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর মহোদয়কে জানাই আন্তরিক শুভেচ্ছা। সম্মানিত শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার মহোদয়, শ্রদ্ধেয় এডমিন মহোদয় ও শ্রদ্ধেয় শিক্ষকগণকে আমার সকল কনটেন্ট দেখে আপনাদের মূল্যবান মন্তব্য সহ পূর্ণ রেটিং ও লাইক দেয়ার জন্যে সবিনয়ে অনুরোধ করছি। ৫৪’তম ও ৫০’তম কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/897130, https://www.teachers.gov.bd/content/details/895257


মোঃ মেহেদুল ইসলাম
২০ এপ্রিল, ২০২১ ১১:৪১ পূর্বাহ্ণ

আমার এই কন্টেন্ট দেখে আপনাদের সুচিন্তিত ও পরামর্শের রেটিং জন্য আশা করছি https://www.teachers.gov.bd/content/details/921177 দয়া করে আমার ব্লগে রেটিং দিবেন স্যার ও ম্যাম মহোদয়গন https://www.teachers.gov.bd/blog-details/598471


মোঃ মামুনুর রহমান
২০ এপ্রিল, ২০২১ ০৮:৩৬ পূর্বাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, মুজিব শতবর্ষ এবং পবিত্র মাহে রমজান ও ঈদুল ফিতরের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। মানসম্মত, শ্রেণি উপযোগী ও চমৎকার কনটেন্ট তৈরি করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইকসহ পূর্ণ রেটিং-এর শুভকামনা রইলো। এই পাক্ষিকের আমার ১৭/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির " তথ্য ও যোগাযোগ প্রযুক্তি " বিষয়ের বাস্তব জীবন ঘনিষ্ঠ ও দৈনন্দিন জীবনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় "ইমেইল ও ইমেইল পাঠানোর প্রক্রিয়া" সম্পর্কিত কনটেন্ট এবং ১৮/০৪/২১ তারিখের ভিডিও কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত পেডাগজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। আমার প্রোফাইলের ছবির উপর ক্লিক বা নিচের লিংকের উপর ক্লিক করে অথবা অন্য যেভাবে সুবিধা প্লিজ লাইক, পূর্ণ রেটিং সহ গুরুত্বপূর্ণ মতামত প্রদান করুন। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/921929 Video Content Link : https://www.teachers.gov.bd/content/details/922896


মোঃ মনজুরুল আলম
২০ এপ্রিল, ২০২১ ১২:১৬ পূর্বাহ্ণ

আপনার শ্রম স্বার্থক হোক। সুন্দর ও মানসম্মত কন্টেন্ট তৈরি করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় লাইক ও পূর্ণ রেটিংসহ ধন্যবাদ। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন ৮ম শ্রেণির আইসিটি বিষয়ের "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ মুজিবুর রহমান
১৯ এপ্রিল, ২০২১ ০৯:৫৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ আবুল কালাম
১৯ এপ্রিল, ২০২১ ০৮:৩৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি ।


মোঃ নূরল আলম
১৯ এপ্রিল, ২০২১ ০৮:০২ অপরাহ্ণ

শুভেচ্ছা রইল লাইক ও পূর্ণ রেটিং সহ। আপনাকে একটু সহ্যোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সু দৃস্টি কামনা করছি।আমার আপলোডকৃত ৪৯ ও ৫০তম কনটেন্ট দেখে মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ সাইফুর রহমান
১৯ এপ্রিল, ২০২১ ০৭:৪৪ অপরাহ্ণ

স্যার অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। বাতায়নে আমার আপলোডকৃত " মহাকাশ " শিরোনামমে ৬২তম কনটেন্ট দেখে লাইক ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল। আমার বাতায়ন আইডিঃ saifurrajoir@gmail.com এবং কনটেন্ট লিংকঃ http://teachers.gov.bd/content/details/921784


বিপুল সরকার
১৯ এপ্রিল, ২০২১ ০৬:৫৯ অপরাহ্ণ

স্যার/ম্যাডাম , নমস্কার / আদাব নিবেন।আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন,আপনাকে অভিনন্দন।লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ১৪৪ তম (নবম-দশম শ্রেণি) পরিমিতি (বৃত্ত) কন্টেন্ট দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রত্যাশা করছি। কন্টেন্ট লিঙ্কঃ https://www.teachers.gov.bd/content/details/921057 (বাতায়ন আইডিঃbipulsarkar1977 )


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১৯ এপ্রিল, ২০২১ ০৬:৫০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


লুৎফর রহমান
১৯ এপ্রিল, ২০২১ ০৬:৩১ অপরাহ্ণ

পবিত্র মাহে রমজান ও বাংলা নববর্ষের শুভেচ্ছা। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৭ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/921813 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/598800