শুভ রাত্রি। ইসহাক মোহাম্মদ আলী , উপজেলা - চান্দিনা, জেলা- কুমিল্লা ।

ইসহাক মোহাম্মদ আলী ২৫ এপ্রিল,২০২১ ১২২ বার দেখা হয়েছে লাইক ১৩ কমেন্ট ৪.৫৮ (১২ )

সুশিক্ষা 

১) বীজ বপন। ২) চারা রোপন ৩) গাছ লাগানো ও ৪) ফল ফলানো। এই প্রক্রিয়ার পিছনে যিনি গুরু দায়িত্ব পালন করছেন তাঁকে বলতে পারি প্রক্রিয়ার মালিক। 

পুরো প্রক্রিয়াটার ৪টি অংশ রয়েছে এবং তাঁদের দায়িত্ব এবং কর্তব্য কিছু ক্ষেত্রে এক, কিছু ক্ষেত্রে ভিন্ন। এক এবং ভিন্ন থাকায় নিয়োগ করতে হবে যোগ্যতা সম্পন্ন কর্মী এবং তা নিয়ন্ত্রণ করবেন প্রক্রিয়ার মালিক। 

এখন এই প্রক্রিয়ার মালিককে জানতে হবে কী ধরনের কর্মী প্রয়োজন? কী তাদের কাজ? কীভাবে সেই কাজের ইনভেন্টরি এবং মনিটরিং করতে হবে? কী শিক্ষা, কীভাবে শিক্ষা, কেন শিক্ষা ইত্যাদি ইত্যাদি।

শিক্ষাঙ্গনকে ঠিক একইভাবে গড়ে তুলতে হলে উপরের প্রক্রিয়াকে অনুসরণ করতে হবে। নিয়োগ করতে হবে যোগ্যতা সম্পন্ন শিক্ষক এবং তা নিয়ন্ত্রণ করবেন প্রক্রিয়ার মালিক, শিক্ষামন্ত্রী ও তাঁর মন্ত্রণালয়। 

যোগ্যতা সম্পন্ন শিক্ষক পেতে হলে প্রয়োজন বিশেষায়িত শিক্ষক প্রশিক্ষণ বিশ্ববিদ্যালয়। উপরের কনসেপ্ট অনুযায়ী শিক্ষাঙ্গনের বিশ্লেষণ নিম্নরুপে করা যায়:


১) প্রাইমারী ২) মাধ্যমিক ৩) কলেজ ও ৪) বিশ্ববিদ্যালয়। প্রাইমারী ও মাধ্যমিক শিক্ষার উপর নির্ভর করছে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষণের ফলাফল। 


শিক্ষকের শিক্ষার উন্নয়ন প্রকল্পের আগে একটি কথা বলা বিশেষ দরকার তা হোল, অনেকেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ে অনেক স্বপ্ন দেখছে।


কিন্তু মনে রাখতে হবে এর যেমন পজেটিভ দিক রয়েছে তেমনটি রয়েছে ভীষণ আকারে নেগেটিভ দিক। 


তার কারণ নানা ধরনের আবর্জনা এই স্যাটেলাইট টেনে আনবে নতুন প্রজন্মের মাঝে যা ধ্বংস করবে তাদের জীবনকে, যদি সেটা সঠিক ভাবে মনিটরিং না করা হয়। অবস!


১) ফর্ম তৈরি বা সেট আপ করা হচ্ছে প্রাইমারী শিক্ষাঙ্গনের মূল উদ্দেশ্য। আর সেই ফর্মকে বাস্তবায়ন করার কাজ হচ্ছে মাধ্যমিক শিক্ষাঙ্গনের শিক্ষকদের। 


প্রাইমারী বা শিশুশিক্ষার বেশির ভাগ সময় হচ্ছে অণুকরণ এবং অনুসরণের সময়। এ অবস্থায় একজন ভালো শিক্ষকের  গুরুত্বপুর্ন কাজ হচ্ছে শিশুকে পদে পদে তার দৈনন্দিন জীবনের প্রতিটি মুহুর্তকে মনিটরিং করা।


এবং তার ভাল-মন্দের যাচাই-বাছাই করা। শিশুকে সব সময় ভাল কাজে ইন্ধন যোগানো, তার ভাল ক্রিয়েটিভিটির প্রশংসা করাই এই স্তরের শিক্ষকদের মৌলিক দায়িত্ব এবং কর্তব্য। 


এখানে একজন শিক্ষকের যথেষ্ট জ্ঞান থাকা দরকার মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ভূগোল, অর্থনীতিতে। থাকতে হবে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর চিন্তাধারা। অনেকটা বলতে হবে ৩৬৫ ডিগ্রি ম্যানেজমেন্ট লিডারশিপ।


আছে কি সর্বত্র প্রত্যেকটি প্রাইমারী শিক্ষকের তেমন যোগ্যতা? কীভাবে তা অর্জন করা সম্ভব?


২) মাধ্যমিক প্রশিক্ষণ আরও জটিল অধ্যায়। এখানে শিশু শিশুকাল পার করে কৈশোরে প্রবেশ করে শারীরিক পরিবর্তন থেকে শুরু করে যৌবনের আবির্ভাব হয় তার। 


প্রশ্ন নিজের আইডেনটিটির উপর, এ সময় হরমোনের এক বিশাল পরিবর্তন হয়। সর্বোপরি সঠিক পথ নির্ধারণের সময় একজন শিক্ষক শুধু শিক্ষক নন, তিনি অভিভাবক, পরিচালক, বন্ধু। 



মনোবিজ্ঞানের উপর প্রচুর দক্ষতা, শিক্ষা দানের উপর দক্ষতা থাকতে হবে। এখানে শিক্ষার্থীর হাজারও প্রশ্ন, সঙ্গে থাকে বেশ উৎশৃংখল মনভাব।

 

আজকের এই ডিজিটল যুগে সুযোগ সুবিধা প্রাপ্তির সাথে সাথে হাজারো অসুবিধা সৃষ্টি হয়েছে, ছাত্র-ছাত্রীরা প্রচুর সময় ব্যয় করছে প্রতিদিন সামাজিক কর্মকান্ডে।


তাদের যেমনটি পড়াশুনোর প্রতি জোর দেওয়া প্রয়োজন তা হচ্ছে না। সাথে তারা যেহেতু টিভি, টেলিফোন, কম্পিউটার বা প্লেস্টেশন নিয়ে বেশ ব্যস্ততার মধ্যে সময় কাটাচ্ছে তাই হচ্ছে না।


তেমন রেস্ট, পড়ছে প্রচুর চাপ তাদের ব্রেনে, হচ্ছে না সময়মত ঘুম। ফলে ক্লাসের শিক্ষাকে সঠিক ভাবে ফলো করতে সক্ষম না হওয়ায় অমনোযোগী হয়ে পড়ছে পড়াশুনোর উপর। 


এসব দিক বিবেচনা করতে হবে এবং শিক্ষা পদ্ধতির ধরন পাল্টাতে হবে সুশিক্ষার উৎপাদন বাড়াতে হলে। 


দায়িত্ব এবং কর্তব্য সম্পর্কে সচেতনতার সাথে সাথে সঠিক পথে শিক্ষার্থীদের পরিচালনা করতে হবে এবং লার্নি বাই ডুইং পদ্ধতি ব্যবহার শেখানো হবে শিক্ষকদের গুরুদায়িত্ব।


তাঁরা পেয়েছে কি সে ধরনের শিক্ষা? বা দেওয়া হচ্ছে কি সে প্রশিক্ষণ কোথাও? কীভাবে তা অর্জন করা সম্ভব?


৩) কলেজ জীবনটা এক চলমান জাহাজ। যেন চলছে সাগর পাড়ির উদ্দেশ্যে। 


এসময় একজন শিক্ষার্থীর জানতে হবে তার গন্তব্য স্থান এবং কোন গতিতে এবং কীভাবে চলতে হবে এমন ধরনের পরিচালনার কাজ হবে এই পর্যায়ের  শিক্ষকের। 


এখানে এক নতুন জীবনের শুরু। এখানে প্রেমপ্রীতি, রাজনীতি পাল্টে দিতে পারে পুরো জীবনের মোড়। ভালো গাইডেন্সের অভাব দেখা দিলে জীবন বৃথা হয়ে যেতে পারে।


এমতাবস্থায় শিক্ষার্থীকে তার নিজের দায়িত্ব কর্তব্য সম্বন্ধে সৃজনশীল হতে হবে এবং একই সাথে শিক্ষককে দৈনন্দিন সম্পর্ক তৈরি করার সাথে রেগুলার ফিডব্যাক দিতে হবে।


শিক্ষকের সাথে শিক্ষার্থীর একটি মনোরম বোঝাপড়া তৈরি করাও খুব গুরুত্বপূর্ন বিষয়।


হয়েছে কি ভাবা এমন করে? পেয়েছেন কি তেমনটি ট্রেনিং? কীভাবে তা অর্জন করা সম্ভব?


৪) বিশ্ববিদ্যালয় একটি মিলনায়তন যেখানে লাস্ট পাকেজিং হবে জীবন গড়ার শেষ স্টেজ। এখানে পলিশিং করতে হবে শিক্ষার। একই সাথে ইন্ট্রোডিউজ করতে হবে নতুন জীবনের শুরুকে। 


ছাত্র-ছাত্রীকে শেখাতে হবে কীভাবে তারা তাদের বেস্ট পারফরমেন্সের মাধ্যমে নিজেদেরকে বিক্রি করতে সক্ষম হবে। 


শিক্ষার শেষে দেশগড়ার কাজে একজন আদর্শ নাগরিকের যে দায়িত্ব ও কর্তব্য থাকা প্রয়োজন তা যখন তারা কাজের মধ্য দিয়ে প্রমাণ করতে ও উপলব্ধি করতে সক্ষম হবে।


তখনই একজন আদর্শ শিক্ষকের মূল উদ্দেশ্য হবে সফল এবং সার্থক, অর্জিত হবে তাঁর লক্ষ্য । 


হচ্ছে কি তেমনটি? পাচ্ছি কি প্রত্যাশিত উৎপাদন শিক্ষকদের থেকে? না পাবার কারণ কী? কীভাবে তা অর্জন করা সম্ভব?


সুশিক্ষার কারিগর পেতে হলে এবং মনুষ্যত্বের বিকাশ ঘটাতে হলে দরকার। এই বিশেষাযিত শিক্ষক প্রশিক্ষণ বিশ্ববিদ্যালয় এবং এই বিশ্ববিদ্যালয়ের কনসেপ্টের মধ্যে জানতে হবে।


জানতে হলে শিখতে হব, শিখতে হলে পড়তে হবে, আর পড়তে হলে মাইন্ডসেটের পরিবর্তন আনতে হবে শিক্ষকদের। তবেই হবে শিক্ষার স্বার্থকতা আর শিক্ষক হবে সুশিক্ষার কারিগর।


সংগৃহীত 


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ নূরল আলম
২৫ এপ্রিল, ২০২১ ০৮:০১ অপরাহ্ণ

শুভেচ্ছা রইল লাইক ও পূর্ণ রেটিং সহ। আপনাকে একটু সহ্যোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সু দৃস্টি কামনা করছি।আমার আপলোডকৃত ৫১ তম কনটেন্ট দেখে মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ মনজুরুল আলম
২৫ এপ্রিল, ২০২১ ০৫:৩২ অপরাহ্ণ

##### নিজের দক্ষতা বৃদ্ধিতে বাতায়নে কাজ করুন। ##### লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা। আপনিও হোন সেরাদের অন্যতম প্রত্যাশা আমার। ।।।। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে রেটিং প্রদানের অনুরোধ করছি।


আজিজুল হক
২৫ এপ্রিল, ২০২১ ০৩:৪৯ অপরাহ্ণ

আপনার তথ্যনির্ভর লেখার প্রতি পূর্ণ রেটিং ও লাইকসহ আপনার জন্য শুভকামনা । আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
২৫ এপ্রিল, ২০২১ ০২:৩৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


লুৎফর রহমান
২৫ এপ্রিল, ২০২১ ১০:৫৩ পূর্বাহ্ণ

Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/921813 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/599510


আব্দুল মাজিদ
২৫ এপ্রিল, ২০২১ ১০:১২ পূর্বাহ্ণ

আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ গোলজার হোসেন
২৫ এপ্রিল, ২০২১ ০৯:৫৩ পূর্বাহ্ণ

লাইকও পুর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্ট গুলো দেখে আপনার মূল্যবান মতামত ,লা্ইক ও পুর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি । আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন আমিন সুম্মা আমিন ।


মোঃ সাইফুর রহমান
২৫ এপ্রিল, ২০২১ ০৭:২৫ পূর্বাহ্ণ

স্যার অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। বাতায়নে আমার আপলোডকৃত " মহাকাশ " শিরোনামমে ৬২তম কনটেন্ট দেখে লাইক ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল। আমার বাতায়ন আইডিঃ saifurrajoir@gmail.com এবং কনটেন্ট লিংকঃ http://teachers.gov.bd/content/details/921784


মোঃ মেরাজুল ইসলাম
২৫ এপ্রিল, ২০২১ ০৫:০৫ পূর্বাহ্ণ

স্যার অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। বাতায়নে আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে লাইক ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ মামুনুর রহমান
২৫ এপ্রিল, ২০২১ ০৪:০১ পূর্বাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, মুজিব শতবর্ষ এবং পবিত্র মাহে রমজান ও ঈদুল ফিতরের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। মানসম্মত, শ্রেণি উপযোগী ও চমৎকার কনটেন্ট তৈরি করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইকসহ পূর্ণ রেটিং-এর শুভকামনা রইলো। এই পাক্ষিকের আমার ১৭/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির " তথ্য ও যোগাযোগ প্রযুক্তি " বিষয়ের বাস্তব জীবন ঘনিষ্ঠ ও দৈনন্দিন জীবনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় "ইমেইল ও ইমেইল পাঠানোর প্রক্রিয়া" সম্পর্কিত কনটেন্ট এবং ১৮/০৪/২১ তারিখের ভিডিও কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত পেডাগজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। আমার প্রোফাইলের ছবির উপর ক্লিক বা নিচের লিংকের উপর ক্লিক করে অথবা অন্য যেভাবে সুবিধা প্লিজ লাইক, পূর্ণ রেটিং সহ গুরুত্বপূর্ণ মতামত প্রদান করুন। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/921929 Video Content Link : https://www.teachers.gov.bd/content/details/922896 , Blog Post Link : https://www.teachers.gov.bd/blog-details/599188


মোঃ মানিক মিয়া
২৫ এপ্রিল, ২০২১ ০৩:৫৭ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী কন্টেন্ট তৈরি করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ২১তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি https://www.teachers.gov.bd/content/details/922329


মোঃ আবুল কালাম
২৫ এপ্রিল, ২০২১ ০২:২৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মুল্যবান মতামত,লাইক ও রের্টিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি ।


মোঃ মনজুরুল আলম
২৫ এপ্রিল, ২০২১ ০২:১৬ পূর্বাহ্ণ

#### বাতায়নের সাথে থাকুন, নিজের দক্ষতা বৃদ্ধি করুন #### আসসালামু আলাইকুম। আপনার শ্রম স্বার্থক হোক। কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় লাইক ও পূর্ণ রেটিংসহ ধন্যবাদ। ## আমার ছবিতে ক্লিক করেই আইডিতে চলে আসুন। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে রেটিং প্রদানের অনুরোধ করছি।