খুলনায় অক্সিজেন ব্যাংক চালু করেছে স্বেচ্ছাসেবী সংগঠন

মোঃ মোস্তাফিজুর রহমান (সুমন) ২৭ এপ্রিল,২০২১ ৫১ বার দেখা হয়েছে ১৩ লাইক ১৩ কমেন্ট ৪.৫০ (১৪ )

একজন মানুষ সারা জীবন মুক্ত বাতাস থেকে যে পরিমাণ শ্বাসবায়ু বা অক্সিজেন টেনে নেয়, তার আর্থিক মূল্য কত? এই প্রশ্ন আপেক্ষিক, ক্ষেত্রবিশেষে অবান্তর। উত্তর তথৈবচ। কারণ, মুক্ত বাতাসের অক্সিজেনের অর্থমূল্য নির্ধারণের মাপকাঠি নেই। তবে সেই শ্বাসবায়ু যখন সিলিন্ডারবন্দী হয়, তখন তার আর্থিক মূল্য ধরা হয়। চাহিদা ও জোগানের প্রচলিত সূত্র মেনে সেই অক্সিজেনের দাম ওঠানামা করে।

করোনা মহামারির কারণে সিলিন্ডারের আকাল পড়ছে, এর দাম আকাশ ছুঁচ্ছে। অনেক দরিদ্র রোগী অর্থাভাবে অক্সিজেন না পেয়ে মারা যাচ্ছেন। জরুরি ভিত্তিতে অক্সিজেন দিতে হবে, এমন অনেক রোগীকে হাসপাতালে নেওয়ার সময় পাওয়া যাচ্ছে না, তার আগেই অক্সিজেনের অভাবে মৃত্যু ঘটছে।

এ অবস্থার মধ্যে কিছু হৃদয়বান মানুষ সিলিন্ডারের অক্সিজেনকে সহজলভ্য ও ক্ষেত্রবিশেষে বিনা মূল্যের সেবা হিসেবে নিয়ে এসেছেন। প্রতিষ্ঠা করেছেন ‘অক্সিজেন ব্যাংক’। সেখানে ফোন করার পর রোগীর বাড়িতে চলে আসে অক্সিজেন। প্রতিদিন বহু পরিবারের অক্সিজেন সিলিন্ডারের দুশ্চিন্তা দূর করছে এসব অক্সিজেন ব্যাংক।

করোনার সময়ে এ ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন। তাদের মধ্যে খুলনায় বড় ধরনের ভূমিকা রাখছে ‘খুলনা
অক্সিজেন ব্যাংক’ নামের একটি সংগঠন। স্থানীয় কয়েকজন যুবক মিলে গড়ে তুলেছেন সংগঠনটি। এখন পর্যন্ত প্রায় সাত শ রোগীকে তাঁরা অক্সিজেন সহায়তা দিতে পেরেছেন।মুঠোফোনে রোগীর অবস্থা আর অবস্থান জানার কিছুক্ষণের মধ্যে বিনা খরচেই রোগীর ঘরে অক্সিজেন নিয়ে তাঁরা পৌঁছে যান। অক্সিজেন শেষ হলে তা রিফিল করা, সময়মতো রোগীর কাছে পৌঁছে দেওয়াসহ সব কাজই হয় স্বেচ্ছাশ্রমে। ৩০ জন স্বেচ্ছাসেবক কাজ করে যাচ্ছেন। সিলিন্ডারের জন্য কোনো ফি বা নিরাপত্তা জামানত রাখা হয় না। তবে কেউ কেউ রিফিলের টাকা দিয়ে দেন। তাঁদের ‘খুলনা ব্লাড ব্যাংক’ ও ‘খুলনা ফুড ব্যাংক’ নামে আরও দুটি সংগঠন আছে।

সমাজের হৃদয়বান মানুষের আর্থিক সহায়তায় চলা এ সংগঠনের এখন ৪৮টি অক্সিজেন সিলিন্ডার রয়েছে। সবচেয়ে বড় কথা, সিলিন্ডারের অক্সিজেন ছাড়াও কীভাবে শ্বাসের কষ্ট কমানো যায়, সে পদ্ধতি স্বেচ্ছাসেবকেরা রোগীর স্বজনদের শিখিয়ে থাকেন। প্রতিটি জেলায় এ ধরনের সংগঠন চালু হলে করোনা মহামারির মতো দুর্যোগে মানুষ ভরসা পাবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মেহেদুল ইসলাম
২৯ এপ্রিল, ২০২১ ০৭:৪০ অপরাহ্ণ

আমার এই কন্টেন্ট দেখে আপনাদের সুচিন্তিত ও পরামর্শের রেটিং জন্য আশা করছি https://www.teachers.gov.bd/content/details/931203


মোঃ মানিক মিয়া
২৭ এপ্রিল, ২০২১ ০৮:৫৯ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সম্মৃদ্ধ করার জন্য আপনাকে লাইক রেটিংসহ অশেষ ধন্যবাদ।১৮/৪/২০২১ ইং তারিখে আমার ৩৬তম প্রেজেন্টেশন, উচ্চতর গণিত" প্রিজম"ও ব্লগ স্যার আইজাক নিউটনের জীবনী আপলোড করা হয়েছে । আপনাকে পর্যবেক্ষন করার জন্য আমন্ত্রন রইল এবং সৃজনশীল কাঠামোগত সুচিন্তিত পরামর্শ একান্ত কাম্য। প্রয়োজন ছাড়া বাহিরে নয়, মাস্ক পড়বেন, সর্বদা ভ্যানেটাইজার ও সাবান দিয়ে হাত ধৌত করবেন নিজেকে সুস্থ রাখবেন ,ভাল ও নিরাপদে থাকবেন,ইনশাল্লাহ। https://www.teachers.gov.bd/content/details/922788 https://www.teachers.gov.bd/content/details/927257


মোঃ গোলজার হোসেন
২৭ এপ্রিল, ২০২১ ০৭:৩৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্যে শুভ কামনা৷ও অভিনন্দন। আমার আপলোডকৃত কনটেন্ট গুলো দেখে আপনার মুল্যব্ন মতামত , লাইক ও পুর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি । আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন আমিন সুম্ম্ আমিন ৷


Hasina Momotaj
২৭ এপ্রিল, ২০২১ ০৭:৩৪ অপরাহ্ণ

শুভ কামনা রইল। সেই সাথে আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার বিনীত অনুরোধ রইল। ভাল থাকুন ,নিরাপদে থাকুন স্বাস্থ্যবিধি মেনে চলুন কামনায়।


মোঃ মুজিবুর রহমান
২৭ এপ্রিল, ২০২১ ০৬:০২ অপরাহ্ণ

শুভেচ্ছা রইল লাইক ও পূর্ণ রেটিং সহ। আপনাকে একটু সহ্যোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি।


মোঃ নূরল আলম
২৭ এপ্রিল, ২০২১ ০৫:১৩ অপরাহ্ণ

শুভেচ্ছা রইল লাইক ও পূর্ণ রেটিং সহ। আপনাকে একটু সহ্যোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সু দৃস্টি কামনা করছি।আমার আপলোডকৃত ৫১ তম কনটেন্ট দেখে মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


লুৎফর রহমান
২৭ এপ্রিল, ২০২১ ০৪:৩৯ অপরাহ্ণ

Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/921813 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/599705


মোঃ মনজুরুল আলম
২৭ এপ্রিল, ২০২১ ০৪:০৯ অপরাহ্ণ

বাতায়নে আপনার কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় শুধু লাইক নয়, পূর্ণ রেটিংও দিলাম। #### আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি।


মোঃ মেরাজুল ইসলাম
২৭ এপ্রিল, ২০২১ ০২:০১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
২৭ এপ্রিল, ২০২১ ০১:২৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


আজিজুল হক
২৭ এপ্রিল, ২০২১ ০১:১৩ অপরাহ্ণ

আপনার তথ্যনির্ভর লেখার প্রতি লাইক,পূর্ণরেটিংসহ শুভকামনা।আমার ২৬/৪/২১ তারিখের পাক্ষিক ৩২তম 'নীলনদ আর পিরামিডের দেশ, দেখার নিমন্ত্রন।


বিপুল সরকার
২৭ এপ্রিল, ২০২১ ১২:২৯ অপরাহ্ণ

স্যার/ম্যাডাম , নমস্কার / আদাব নিবেন।আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন,আপনাকে অভিনন্দন।লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ১৪৪ তম (নবম-দশম শ্রেণি) পরিমিতি (বৃত্ত) কন্টেন্ট দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রত্যাশা করছি।(bipulsarkar1977)


মোঃ সাইফুর রহমান
২৭ এপ্রিল, ২০২১ ১২:০১ অপরাহ্ণ

স্যার অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। বাতায়নে আমার আপলোডকৃত " মহাকাশ " শিরোনামমে ৬২তম কনটেন্ট দেখে লাইক ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল। আমার বাতায়ন আইডিঃ saifurrajoir@gmail.com এবং কনটেন্ট লিংকঃ http://teachers.gov.bd/content/details/921784