১০ম_শ্রেনীর _বাংলাদেশের ইতিহাস ও বিস্বসভ্যতা একাদশ অধ্যায়-

মোঃ মেহেদুল ইসলাম ০৯ মে,২০২১ ৩৬ বার দেখা হয়েছে ১৩ লাইক ১৩ কমেন্ট ৫.০০ (১১ )

আজকের দুনিয়ায় পরিবেশের বড় চ্যালেঞ্জগুলোর মধ্যে মরুকরণ অন্যতম। জাতিসংঘ বলছে, পৃথিবীর প্রায় দেড়শ' কোটি মানুষ বেঁেচ থাকার জন্য ক্ষয়িষ্ণু ভূমির ওপর নির্ভরশীল। আর পৃথিবীর অতিদরিদ্রদের ৪২ ভাগই বাস করে ক্ষয়ে যাওয়া এলাকায়, যারা মারাত্মক নিরাপত্তাহীনতার মধ্যে বাস করছে। এই ভূমিক্ষয় জলবায়ু পরিবর্তনকে আরও ত্বরান্বিত করছে, যা শুধু আমাদের বেঁচে থাকার জন্যই বিপদের কারণ নয়, বরং এটি আমাদের শান্তি এবং স্থিতিশীলতার জন্যও হুমকিস্বরূপ।
জাতিসংঘের সাধারণ পরিষদে ১৯৯৪ সালের ঘোষণা অনুযায়ী, ১৯৯৫ সাল থেকে ১৭ জুন বিশ্ব মরুকরণ ও খরা প্রতিরোধ দিবস পালন করছে। মরুকরণ প্রতিরোধ ও খরার প্রভাব মোকাবেলায় আন্তর্জাতিক সহযোগিতায় মানুষের মাঝে সচেতনতা সৃষ্টিই দিবসটি পালনের উদ্দেশ্য। ভূমির ভারসাম্য রক্ষা ও জলবায়ু পরিবর্তনকে গুরুত্ব দিয়ে এ বছরের স্লোগান 'ল্যান্ড বিলংস টু দ্য ফিউচার_ লেট'স ক্লাইমেট প্রুফ ইট'।
মরুকরণ ও খরা যেমনিভাবে বিশ্বব্যাপী মাথাব্যথার কারণ, তেমনি আমাদেরও উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে। জনসংখ্যা বৃদ্ধির কারণে দিন দিন আমাদের ফসলি জমি কমে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। একই সঙ্গে কমছে গাছপালা, বন-জঙ্গল। তার চেয়ে বড় বিষয়, আমাদের নদীগুলো শুকিয়ে যাচ্ছে। অন্যান্য জলাধারের অবস্থাও সঙ্গিন। দিন দিন যেমন আমাদের ফসলি জমি কমছে, একই সঙ্গে খরায় উর্বরতা হারাচ্ছে জমি। সাম্প্রতিক এক প্রতিবেদনে দেখা গেছে, জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ তিনটি দেশের একটি বাংলাদেশ। এ অবস্থায় পরিবেশের প্রতি আমাদের মনোযোগী হওয়া আবশ্যক।
জাতিসংঘ জলবায়ু পরিবর্তনের অভিযোজনে ভূমি এবং মাটির প্রতি মনোযোগ বৃদ্ধির কথা যেমন বলছে, তেমনি ভারসাম্যপূর্ণ ভূমি ব্যবস্থাপনার প্রতি দৃষ্টি দেওয়ারও তাগিদ করছে। একই সঙ্গে জাতীয় খাদ্য নিরাপত্তা বিধানে ভূমি এবং মাটির ওপরও গুরুত্ব আরোপের বিষয়টি এনেছে।মোঃমেহেদুল ইসলাম

শারীরিক শিক্ষক

মাহমুদপুর উচ্চ বিদ্যালয়

ক্ষেতলাল ,জয়পুরহাট

mehedulislam190179@gmail.com

01855931759

 



মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
বিপুল সরকার
১৪ মে, ২০২১ ১১:২৬ পূর্বাহ্ণ

সম্মানিত স্যার/ম্যাডাম , নমস্কার / আদাব নিবেন।আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন,আপনাকে অভিনন্দন।লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ১৪৫ তম (নবম-দশম শ্রেণি) পরিমিতি (আয়তাকার ঘনবস্তু) কন্টেন্ট দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রত্যাশা করছি।(bipulsarkar1977)


মোঃ মানিক মিয়া
১০ মে, ২০২১ ০৩:৩৫ পূর্বাহ্ণ

পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা ও অভিনন্দন।আশা করি প্রিয় স্যার ও ম্যাডাম আল্লাহর রহমতে ভাল আছেন, সুস্থ্য আছেন।শ্রেনী উপযোগী, সৃজনশীল ও গুণগত মানসম্মত কন্টেন্ট আপলোড করে আমার প্রিয় শিক্ষক বাতায়নকে সম্মৃদ্ধ ও প্রসংশিত করায় আপনাকে লাইক ও রেটিংসহ অশেষ ধন্যবাদ।চলতি পাক্ষিকে আমার ৯ম শ্রেণীর, উচ্চতর গণিতের, প্রেজেন্টশন কন্টেন্ট ,"পিরামিড" উদ্ভাবনের গল্প "আইসিটিতে বাংলাদেশ",ম্যাগাজিন ,একাধিক ব্লগ, ভিডিও কন্টেন্ট ও প্রকাশনা আপলোড করা হয়েছে। আপনার সুচিন্তিত মতামত ও পরামর্শ একান্ত প্রয়োজন।ধন্যবাদ। www.teachers.gov.bd/content/details/933498 www.teachers.gov.bd/content/details/934787


মোঃ মুজিবুর রহমান
০৯ মে, ২০২১ ১০:২৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ আবুল কালাম
০৯ মে, ২০২১ ১০:১৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার কন্টেন্ট দেখার ও রেটিং দেয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


সন্তোষ কুমার বর্মা
০৯ মে, ২০২১ ০৮:৪৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার ও রেটিং দেয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


মোছাঃ মারুফা বেগম
০৯ মে, ২০২১ ০৮:৩৪ অপরাহ্ণ

Ramadan and Eid-Ul-Fitre greetings. Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs.


মোছাঃ হোসনেয়ারা পারভীন
০৯ মে, ২০২১ ০৪:৫০ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো। https://www.teachers.gov.bd/content/details/933282


গোলাম হোসেন
০৯ মে, ২০২১ ০৪:৩৪ অপরাহ্ণ

২৬ রমজান দিবাগত রাতে মুসলমানদের জন্য মহিমান্বিত রাত পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর।


মোঃ সাইফুর রহমান
০৯ মে, ২০২১ ০৪:১৭ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার এ পাক্ষিকে "অম্ল ও ক্ষারক" শিরোনামে আপলোডকৃত ৬৪তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল। আপনার সফলতা কামনা করি। ধন্যবাদ।


লুৎফর রহমান
০৯ মে, ২০২১ ০৩:২৭ অপরাহ্ণ

Ramadan and Eid-Ul-Fitre greetings. Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/933133 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/600978


মোঃ নূরল আলম
০৯ মে, ২০২১ ১২:৪৭ অপরাহ্ণ

লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত ৫১তম কনটেন্ট দেখে আপনর মুল্যবান মতামত,লাইক ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০৯ মে, ২০২১ ১২:৪০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


আজিজুল হক
০৯ মে, ২০২১ ১২:১৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত দেওয়ার জন্য অনুরোধ করছি।