লোকসংস্কৃতির বাংলা (বাংলাদেশের লোক সংস্কৃতির ঐতিহ্য)

শাহীন আহমদ ১০ মে,২০২১ ৭১ বার দেখা হয়েছে ১২ লাইক ১১ কমেন্ট ৫.০০ (১১ )

ল োকসংস্কৃ তির বোং ো আদিম সংস্কৃদি বাংলার সুিূর অিীতির ক ৌমসমাতের স্মদৃিদির্ভর আদিবাসীতির সংস্কৃদি। বাংলার কলা সংস্কৃদির সতে এই আদিম সংস্কৃদির রতেতে প্রচ্ছন্ন আত্মীেিা।সংস্কৃদি প্রবহমাি িিীর মতিা—এর রূপান্তর আতে, মৃিযু কিই। মািুতের েীবিচচভা ও চর্ারভ ববদচত্র্ুমে সমদিি রূপই সংস্কৃদি। সামাজে  মািুতের েীবির্াপি পদ্ধদি, ধারাবাদহ  ঐদিহু, প্রেন্মপরম্পরা আচারদবশ্বাস, র্ূতোির্িভ, দর্ল্পতবাতধর দিির্িভ, মিি-রুদচ, িীদি-বিদি িা—এসবই সংস্কৃদির কমৌল উপ রণ। সংস্কৃদির পদরদধ দবর্াল ও বুাপ । িাই ক াতিা এ টি দিদিভষ্ট েত  বাধাঁা সংজ্ঞা-সূতত্র্ এর সীমা-সরহদ্দ এতাঁ  কিওো চতল িা। কির্- াল-র্াো-ধমতভর্তি সংস্কৃদিও দর্ন্ন দর্ন্ন রূপ পাে। বাংলা ও বাঙাদলর সংস্কৃদিও এর বুদিক্রম িে। বাংলার সংস্কৃদিত  ক উ ক উ িগর-সংস্কৃদি, কলা সংস্কৃদি ও আদিম সংস্কৃদি—এই দিি কেদণতি দবিুস্ত  তরতেি। দবজ্ঞাি ও প্রর্ুজিদির্রভ আধুদি  েীবির্াপতির সুদবধাতর্াগী দর্দিি িগরবাসীর সংস্কৃদিই িগর-সংস্কৃদি। মাজেিভকর্ার্ি হতলও এই সংস্কৃদি অবাচভ ীি—ঐদিতহুর ধারাবাদহ িা দ ংবা স্বিঃস্ফূ িভ কপ্ররণাে এর েন্ম হেদি। র্যাঁইতফাড় িগরবাসীর এই  ৃ জত্র্ম সংস্কৃদি এ ান্তই অিু রতণর ফসল। আদিম সংস্কৃদি বাংলার সুিূর অিীতির ক ৌমসমাতের স্মদৃিদির্রভ আদিবাসীতির সংস্কৃদি। বাংলার কলা সংস্কৃদির সতে এই আদিম সংস্কৃদির রতেতে প্রচ্ছন্ন আত্মীেিা।প্র ৃ িপতি কলা সংস্কৃদিই বাঙাদল সংস্কৃদির মূলধারা, এর মমমভ ূতলই আবহমাি বাংলা ও বাঙাদলর ইদিহাস-ঐদিহু-সর্ুিার প্র ৃ ি পদরচে কপ্রাদিি। র্িাি ভ পদর দল্পি আধুদি  িগরােণ এখতিা এ কিতর্ হেদি। গ্রামীণ সমাে ও সর্ুিার স্মদৃি ও োপ এখতিা এই অপদরণি িগরগুতলা বহি  রতে। েীবি-েীদব া ও প্র ৃ দিই সংস্কৃদির দিোম । মূলি  ৃ দেেীবি ও িি-িিী বাংলার সংস্কৃদিত  দিমাণভ ও দিেন্ত্রণ  তরতে। স্বেংসম্পূণ ভ গ্রামই দেল বাংলার প্রাণত ন্দ্র—সংস্কৃদির উৎস, লালি ও দব ার্তিত্র্। এই গ্রামত জন্দ্র  সংস্কৃদির মতধুই বাংলা ও বাঙাদলর আত্মপদরচে প্রচ্ছন্ন আতে। এই প্রসতে সমােদব াতর্র দিদবড় পর্তভবি  অিচ কলা সংস্কৃদির ক ার দবতরাধী অধুাপ  আহমি র্রীতফর এ টি বুদিক্রমী উজি স্মরণ  রা কর্তি পাতর, ‘বস্তুি বাঙালীর ইদিহাস কলা ধতমরভ, কলা ােি ির্তভির, কলা সাদহতিুর, কলা দর্তল্পর, কলা সেীতির ও কলা দবশ্বাস-সংস্কাতরর ইদি িারই অিু িাম।’ বিবুটি দবতেেণ  রতল এই সিু সহতেই আদবষ্কৃি হে,  ািু োড়া কর্মি গীি কিই, কিমদি কলা সংস্কৃদির অজস্তত্ব দর্ন্ন বাঙাদলর েীবি-সমাে-ঐদিহু-ইদিহাতসর মতমাদ্ধভ ার অসাধু ও অিহভ ীি।২.
সংস্কৃদি দবতর্েজ্ঞ কগাপাল হালিার হাোর বেতরর বহমাি বে সংস্কৃদিত  ‘পল্লীপ্রধাি বাঙালী সংস্কৃদি’ বতল অদর্দহি  তরতেি। আফতসাস  তর এই প্রসতে দিদি এ-ও বতলতেি, ‘...অিুন্ত পদরদচি বদলোই আমরা িাহার সহে ও অিাড়ম্বর উপ রণ ও উপািািত  আমাতির সংস্কৃদির প্রধাি অবলম্বি বদলো র্াদবতি  ু টিি হই।’
বাংলার কলা সংস্কৃদির েগৎ দবদচত্র্ ও বুাপ । কলা সমাতের েীবিাচরণ ও র্ূতোির্তভির প্রদিফলি আতে কলা দবশ্বাস, কলা সংস্কার আর কলা াচাতর। পালা-পাবণভ-দববাহ-ক্রীড়া-কমলািবাতন্ন মূিভ হতে ওতে উৎসব-আিতের রূপ। প্রািুদহ  েীবির্াপতির অিুেতে আতস কপার্া পদরচ্ছি-সজ্জা-প্রসাধি ও খািু-খাবাতরর খাতিুর  িা। দর্ল্প লার কমাহি র্যবতি রদচি হতেতে প্রতোেি ও কসৌেতর্রভ অিন্ত সখু। কলা সাদহতিু েীবতির উপলদি ও আিতের আতলখুও েন্ম  
দিতেতে। এই সব অিিু-উজ্জ্বল উপািাতিই রদচি কলা সংস্কৃদির সািিদর। বাংলার কলা সংস্কৃদি বে েিপিবাসীর কর্ৌি েীবিচচভার এ  আন্তদর  র্ােু। সমিে, সহাবস্থাি ও কসৌহাতিভুর এ  অপূব ভ দিির্তভির সািু বহি  তর বাংলার এই কলা সংস্কৃদি। ইদিহাতসর সূচিালতের বে েিপতির আদিম অদধবাসীতির দবশ্বাস-সংস্কার ও কলা াচারত  ক ন্দ্র  তরই এই কলা সংস্কৃদির েন্ম। িািা েিতগাষ্ঠীর রতির দমেতণ কর্মি বাঙাদল োদি গতড় উতেতে, কিমদি িার সংস্কৃদি সম্পত ওভ এ  িা সিু। সুিূর অিীতির স্মদৃিদচহ্নবাহী বাংলার কলা সংস্কৃদি িাই ‘ববদচতত্র্ুর মতধু ঐত ু’র ধারণাটি সাি ভ  তর িযতলতে।
বাংলার কলা সংস্কৃদির উপািাি দবতেেণ  রতল পাওো র্াে আিে-রূতপর সন্ধাি, প্রবল েীবিাগ্রহ, প্রদিবািী কচিিা, োি-ধম ভ -কগাত্র্-বণদিভ দবতভর্ে মািুতের  িা, মািদব িা ও ইহোগদি িার পদরচে। কলা ােি বাংলার উিার মািদব  েদমতির অদধবাসী বাঙাদল েিতগাষ্ঠী  
দচর ালই র্াবদবতরাহী, দমলিপ্রোসী, সমিেপন্থী। ‘দববাতি-দবতরাতধ ববরভ িা’—এ  িা কলৌদ   সমাতের মািুে িাতির েীবিাচরতণ সিু বতল কমতিতে। আমরা বাংলার কলা সংস্কৃদির সাধারণ রূতপর কপ্রিাপতি িার সমােসংলে বুদিক্রমী ববদর্তষ্টুর সতে পদরদচি হতি চাই, র্ার সূতত্র্ আধুদি   াতল কলা সংস্কৃদির িাৎপর্ ভ ও গুরুতত্বর পার্াপাদর্ িার প্রগদির্ীল উপ রণ আদবষ্কৃি হতে বিমভাি প্রেন্মত  প্রাদণি ও েদ্ধাবাি  তর িযলতি পাতর।৪.
বাঙাদল সমাে এ  ঐদিহুসমৃদ্ধ কলা সাদহতিুর গদবিভ উত্তরাদধ ারী। েড়া-ধাধাঁা-প্রবাি-মন্ত্রদ ংবিদন্ত-কলা শ্রুদি-কলা  িা-কলা  াদহদি- গীদি া ও গীদির এ  দবপুল ঐশ্বর্র্ভ ান্ডার দিতে গতড় উতেতে বাংলার কলা সাদহিু। কলা সংস্কৃদির অব াোতমার সবতচতে গুরুত্বপূণ ভ উপ রণ এই কলা সাদহিু। বাঙাদল মািতসর দর্ল্পদচতত্তর গর্ীর পদরচে এখাতি দবধিৃ। কলা সাদহতিুর অন্তগিভ দর্ল্প-দিির্তভির মতধু কলা -সাধিােেী সম্প্রিাে গীদি বুদিতরত  আর সবই সমাতের সমটষ্টগি সৃটষ্ট, র্া  ালান্ততর প্রসাদরি, প্রেন্মপরম্পরাে র্া লাদলি হতে আসতে। এই সব রচিাে সমাে-অদর্জ্ঞিার স্মদৃি েদড়তে আতে,  খতিা  খতিা ইদিহাতসর িয তরা েদবও িুলিভ িে। অজ্ঞািিামা কলা  দবতির রদচি গাতি পলার্ীর র্ুতদ্ধর স্মদৃি, িীল দবতরাতহর  িা, গণআতোলতির দচত্র্ অম্লাি হতে আতে। টিপু পাগলার দবতরাহ, দিিযমীতরর সংগ্রাম, িুদিরাতমর আত্মবদলিাি স্বিঃস্ফূ িভ আতবতগর কপ্ররণাে কলা  দবর  াতে ধরা কিে।
সামন্ত সমাতের দিমমভ কর্ােণ, কেদণদবর্ি সমাতের অদবচার, র্াস্ত্রাচারর্াদসি ধতমরভ হৃিেহীি প্রর্যত্ব সমাতে র্াবদবতরাহী বাউতলর েন্ম দিতেতে। র্াস্ত্রতরাহী, েীবিজেজ্ঞাসু, সমিেপন্থী বাউলসমাে সামাজে  দবতচ্ছি, অনি ু ও কর্ােতণর দবরুতদ্ধ প্রদিবাি োদিতে এ  ঐদিহাদস  র্ূদম া পালি  তর চতলতে। এই ির্িভ িাদরতরুর কিতর্ বাউলসমােই অধুাত্মসাধিার কমাড়ত  এ টি েীবিবািী িার্দিভ  িত্ত্ব উপহার দিতেতে। বাউলগাি ও সমািধমাভ মরদম সংগীতি িত্ত্ব োদপতে মািববেিা, মিুভপ্রীদি, সম্প্রিাে-সম্প্রীদি ও মািদব িাতবাতধর অন্তরে প্র ার্ লি  রা র্াে।
মািবেদমি আবাতির মরদম  ৃ ে  ফদ র লালি সাইাঁতের গাতি োিধতমরভ দবর্জি, েযিমাগ ভ অস্পৃর্ুিা দিজেি হতেতে। বণ ভতর্ি ও কমৌলবাতির দবরুতদ্ধ দিদি দেতলি আপসহীি। ধমীে োদিতত্ব অদবশ্বাসী লালি িাই োি হাতি কপতল আগুি দিতে কপাড়াতিার অেী ার ক ােণা  তরতেি।  
মািবিার আিতর্ ভ অিুপ্রাদণি লালি সাম্প্রিাদে  কর্িাতর্ি লুপ্ত  রার পতি মি প্র ার্  তর বতলতেি, ‘সব কলাত   ে লালি ফদ র দহেু দ  র্বি।/ লালি বতল আমার আদম িা োদি সন্ধাি॥’ পার্াপাদর্ ইহোগদি িার উচ্চারণও শুদি লালতির গাতি, ‘এমি মািবেিম আর দ  হতব।/ মি র্া  তরা ত্বরাে  তরা এই র্তব॥ .../  ি র্াতগুর ফতল িা োদি/ মি কর কপতেে এই মািব-িরণী/ কবতে র্াও ত্বরাে সুধারাে/ কর্ি র্ারা িা ক াতব॥’
শুধু িা-ই িে, লালি ফদ র বাংলার কলা সমাতের এই মহত্তম মরদম সাংস্কৃদি  প্রদিদিদধ েদমিাতরর পীড়ি-অিুাচাতরর দবরুতদ্ধ এ িারা কফতল লাটে দিতে রুতখ িাড়াঁাতিও দপেপা হিদি। লালতির দর্েু িুদ্দু র্াহও দেতলি সামাজে  অেী াতর িৃঢ়-িৃপ্ত মুিমতির সাধ -বাউল। এইর্াতব িূর অিীতির  ৃ দেসমাতের স্মদৃিবাহী বাউলগাি অন্ততর করাতহর আগুি কেতল বাংলার কলা সংস্কৃদির এ  উজ্জ্বল অধুাে হতে উতেতে।
৫.
বাংলার কলা সংস্কৃদিতি সম্প্রীদি ও সমিতের কর্ রূপ প্রদিফদলি, িার আর্াস আমরা কপতেদে। এই কলা সংস্কৃদির মূলধারাটি প্রবল মরদম েীবিাগ্রহ ও মািদব  কচিিাতবাতধর কর্ির দিতে ইহোগদি িাে সমদপিভ । সামাজে  বা রাষ্ট্রীে েীবতির সং ি-সমসুাতিও কলা সংস্কৃদির েি -ধারত রা সাহসী র্ূদম া গ্রহণ  তরতেি। েড়া-গীদি-গীদি াে আতে সংগ্রামী ও প্রদিবািী কচিিার স্বাির। প্র ৃ িপতি েীবি দিষ্ঠিা ও সমােসংলেিা বাংলার কলা সংস্কৃদিতি এ টি েীবিবািী দর্ন্ন মাত্র্া র্ুি  তরতে।
এই কলা সংস্কৃদিচচভার কর্ির দিতেই এ দিি বাঙাদলর আত্মপদরচে-সন্ধাি ও স্বরূপ অতিোর সূচিা হতেদেল। স্বাতিদর্ িার মতন্ত্র িীদিি রবীন্দ্রিািই দেতলি িার ঋদত্ব । গুরুসিে িত্ত এই কলা সংস্কৃদির িািা উপািাি দিতেই গতড় িযতলদেতলি িারাঁ ব্রিচারী আতোলি। বাঙাদলর োদিসত্তার স্বরূপ উি্ ািতি কলা সংস্কৃদিই দেল অিুিম অবলম্বি। এ প্রসতে রবীন্দ্রিাতির স্বতিদর্ র্ুতগর গাতির  িা বলতি হে। বাউল, সাদর বা র্াটিোদলর সুর বদসতে রচিা  রা িারাঁ কসই সব  
স্বতিদর্ গাি  ী অদবস্মরণীে উদ্দীপিা োদগতেদেল বাঙাদলর মতি, িা আে ইদিহাতসর অন্তগিভ । ‘আমার কসািার বাংলা, আদম কিামাে র্াতলাবাদস’—কর্ গািটি আে বাংলাতিতর্র োিীে সংগীি, কসই গাতির  িা ও সুতরর েিুও রবীন্দ্রিািত  দর্লাইিতহর মরদম  দব গগি হর রার বাউলগাতির  াতে কর্তি হতেদেল। চারণ দব মু ু ে িাতসর কলৌদ   আদেত  রদচি স্বতিদর্ র্াত্র্াপালা ও োগরণমতন্ত্রর উদ্দীপ  গাি বাঙাদলত  মুজিপাগল  তরদেল। আমাতির কিতর্র িািা সংগ্রাম-আতোলতিও কলৌদ   সমাতের  দব ও গাে তির দবতর্ে র্ূদম া আতে।  দবোল রতমর্ র্ীল, দবেে সর ার বা র্াহ আবিুল  দরতমর মতিা মরদম কলা  দবত ও র্াো আতোলি গাি রচিাে প্রাদণি  তরতে। র্াোসংগ্রাতমর গাি কবাঁতধ এ  বাউল- দব, মদহি র্াহ, পুদলতর্র হাতি লাদিি হি। আমাতির মহাি মুজির্ুতদ্ধর স্মদৃিও কলা  দবতির রচিাে প্রদিফদলি হতেতে।
৬.
কলা সংস্কৃদি বাঙাদল েীবতির এ  স্বিঃস্ফূ িভ কপ্ররণার দিির্িভ । িবু ক াতিা ক াতিা িগরসংস্কৃদির পৃষ্ঠতপাে  সর্ুিাগবী দর্িাদর্মািী পজিি অবজ্ঞা, িাজচ্ছলু আর উন্নাদস িাে কলা সংস্কৃদিত   
খাদরে  রতি চাি। প্রসেি, এখাতি দবদর্ষ্ট কলা সংস্কৃদি-র্াবু  আশুতিাে র্ট্টাচাতর্রভ এ টি উজির সারমম ভ স্মরণ  রতি চাই। দিদি বলতি কচতেতেি, বাংলার গ্রামীণ সমাতেই বাংলার সংস্কৃদির ‘েন্ম ও পদরপুটষ্ট’—এ  প্রা ৃ দি  র্জির প্রদিতরাধ আতে বতলই র্যাঁইতফাড় ‘িাগদর  সংস্কৃদি’ র্ি কচষ্টা সতত্ত্বও ‘দ েযতিই োদির মমমভ ূতল দিতের দর্ ড় প্রতবর্’  রাতি সিম হেদি। বাইতরর দি  দিতে িাগদর  সংস্কৃদিত  ‘র্জির্ালী’ মতি হতলও আসতল কর্িতর-কর্িতর িা র্জিহীি ও অন্তঃসারর্ূিু। িাই দিদি প্রিুার্া  তরতেি, ‘অিএব  লুাতণর পতি সমােত  র্াহারা পুিঃপ্রদিটষ্ঠি  দরতি চাতহি, ধ্বংতসান্মুখ পল্লীেীবতির মতধুই এখিও িাহাঁাদিগত  বাোলী সংস্কৃদির কমৌদল  উপািাতির সন্ধাি  দরতি হইতব।’
োদির ক্রাদন্তলতে দ ংবা োগৃদি মুহূতিভ িার ঐদিহুলে আত্মপদরচে সম্পত ভ ক ৌিূহল ও সদন্ধৎসা োতগ, কর্মি কেতগদেল স্বতিদর্ আতোলতির র্ুতগ এবং উত্তর সমতে র্াো আতোলি ও মুজির্ুতদ্ধর  াতল। িাই বারবার দফতর দফতর কর্তি হে উৎতসর  াতে—দপিৃপুরুতের দিবাস আর স্মদৃির  াতে। প্র ৃ িপতি গ্রাম এবং িার সংস্কৃদিই আমাতির পদরচতের র্িাি ভ টে ু জে। দবর্াল বাংলার কর্ গ্রামত  দিতে আমাতির সংস্কৃদি, সর্ুিা, আমাতির স্মদৃি-স্বপ্ন, কগৌরব, ঐদিহু, ইদিহাস—িাত   
আদবষ্কাতরর মাধুতমই আমাতির োদিসত্তার স্বরূপ উতন্মাদচি হতব। কস-ই হতব দবস্মিৃ-দবভ্রান্ত বাঙাদলর সদিু াতরর ‘স্বতির্ প্রিুাবিিভ’।
 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
বিপুল সরকার
১৪ মে, ২০২১ ১১:১২ পূর্বাহ্ণ

সম্মানিত স্যার/ম্যাডাম , নমস্কার / আদাব নিবেন।আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন,আপনাকে অভিনন্দন।লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ১৪৫ তম (নবম-দশম শ্রেণি) পরিমিতি (আয়তাকার ঘনবস্তু) কন্টেন্ট দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রত্যাশা করছি।(bipulsarkar1977)


গোলাম হোসেন
১১ মে, ২০২১ ০৩:৫৯ পূর্বাহ্ণ

লাইক ও পুর্ণ রেটিং সহ শুভ কামনা ও অভিনন্দন রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট গুলো দেখে আপনার মুল্যবান মতামত, লাইক ও পুর্ণরেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ আবুল কালাম
১০ মে, ২০২১ ১০:৫৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ গোলজার হোসেন
১০ মে, ২০২১ ০৯:৫৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ গুলো দেখে আপনার মূল্যবান মতামত,লাইক ও পুর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।


মিতালী সরকার
১০ মে, ২০২১ ০৮:৫৪ অপরাহ্ণ

স্যার, নমস্কার/আদাব পূর্ণ রেটিং ,লাইক সহ শুভকামনা রইল। এবং তার সাথে আমার এ পাক্ষিকের আপলোডকৃত ৪৩ তম ভূমিকম্প কন্টেন্ট দেখে আপনার অভিজ্ঞ মতামত প্রার্থনা করছি ধন্যবাদ। https://www.teachers.gov.bd/content/details/932964


মোছাঃ হোসনেয়ারা পারভীন
১০ মে, ২০২১ ০৮:৫৩ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো। https://www.teachers.gov.bd/content/details/933282


দুলাল কুমার মন্ডল
১০ মে, ২০২১ ০৭:৪৫ অপরাহ্ণ

চমৎকার, লাইক ও রেটিং সহ শুভকামনা রইলো। এ পাক্ষিকে আমার উদ্ভাবনের গল্প দেখে আপনার সুচিন্তিত মূল্যানবান মতামত কামনা করছি। ঘরে থাকুন ও নিরাপদে থাকুন। আমার উদ্ভাবনী গল্পের লিংক- https://www.teachers.gov.bd/content/details/933013 অথবা, আমার ছবিতে ক্লিক করুণ। ধন্যবাদ।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১০ মে, ২০২১ ০৭:১১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ মামুনুর রহমান
১০ মে, ২০২১ ০৫:৫৩ অপরাহ্ণ

পবিত্র মাহে রমজান, মুজিব শতবর্ষ ও ঈদ-উল-ফিতরের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। শ্রেণি উপযোগী, মানসম্মত, চমৎকার ও যুগোপযোগী কনটেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা রইল। এই পাক্ষিকের আমার ০১/০৫/২১ তারিখের ৯ম ও ১০ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের "মাল্টিমিডিয়া ও এর মাধ্যমসমূহ" সম্পর্কিত কনটেন্ট, ০৬/০৫/২১ তারিখের ভিডিও কনটেন্ট এবং প্রতিদিনের ব্লগগুলোতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান Profile Link: https://www.teachers.gov.bd/profile/mamunggghsc10 Content Link : https://www.teachers.gov.bd/content/details/932646 Video Content Link : https://www.teachers.gov.bd/content/details/936598


লুৎফর রহমান
১০ মে, ২০২১ ০৫:৪০ অপরাহ্ণ

Ramadan and Eid-Ul-Fitre greetings. Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/933133 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/601096


মোঃ মুজিবুর রহমান
১০ মে, ২০২১ ০৫:২৪ অপরাহ্ণ

অভিনন্দন