ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল শ্রেণির শিক্ষার্থীদের একক ইউনিক আইডি প্রদানের লক্ষ্যে ইউনিক আইডি ফরম এবং তা পূরণের নিয়মাবলি

মোঃ মামুনুর রহমান ১১ মে,২০২১ ৫০ বার দেখা হয়েছে ১০ লাইক ১৬ কমেন্ট ৫.০০ (১০ )

সরকার সম্প্রতি দেশের সকল শিক্ষার্থীদের একই ডাটাবেজে অন্তর্ভূক্ত করে ইউনিক আইডি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এর মাধ্যমে সকল শ্রেণির শিক্ষার্থীদের একটি আইডি নম্বর প্রদান করে একটি সফটওয়্যার প্রস্তুত করা হবে এবং পরর্তীদের বিভিন্ন স্তরে এই আইডি থেকেই কার্যক্রম পরিচালনা করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণির শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম ও পূরণের নিয়মাবলি দেওয়া হল।

সরকারের গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো BANBEIS ইতোমত্যে এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড এডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (IEIMS) প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের ইউনিক আইডি কার্যক্রম শুরু করেছে।

@@@@@ ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন অনলাইনে করার নির্দেশনা দিয়েছে সরকার। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) রোববার (৯ মে) এ নির্দেশনা দিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের কাছে চিঠি পাঠিয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো বাস্তবায়নাধীন ‘এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড অ্যাডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (আইইআইএমএস)’ শীর্ষক প্রকল্পের আওতায় সরকারের সিআরভিএস ব্যবস্থার আলোকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের যষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীর ডেটাবেজ প্রস্তুত ও ইউনিক আইডি দেওয়ার লক্ষ্যে মাঠ পর্যায়ে শিক্ষার্থী তথ্য ছক (হার্ডকপি) পূরণের কাজ চলমান রয়েছে।

যে সব শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর অনলাইনের মাধ্যমে দেওয়া হয়নি সে সব শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর অনলাইনের মাধ্যমে করে ফরমে লিপিবদ্ধ করার জন্য অনুরোধ করা হলো। কেননা শিক্ষার্থীর জন্ম সনদ নম্বর ও জন্ম তারিখ অনলাইনে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের ডাটাবেজে যাচাই করার পর ইউআইডি দেওয়া হবে। হাতে লেখা জন্ম সনদের নম্বর অনলাইনে ভেরিফাই করা যাবে না। 

ইউনিক আইডি দেওয়ার পূর্বশর্ত হলো শিক্ষার্থীর জাল সনদ নম্বর ও জন্ম তারিখ যাচাই করা।  

প্রকল্প পরিচালক মো. শামসুল আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, যে সব শিক্ষার্থীর জন্ম সনদ অনলাইনে করা নেই তাদের পুনরায় অনলাইনে নিবন্ধন করার বিষয়টি জরুরি ভিত্তিতে প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে শিক্ষার্থীদের জানানোর জন্য অনুরোধ করা হলো। বিষয়টি অতীব জরুরি।

বিস্তারিত পড়ুন

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
বিপুল সরকার
১৪ মে, ২০২১ ১০:৫২ পূর্বাহ্ণ

সম্মানিত স্যার/ম্যাডাম , নমস্কার / আদাব নিবেন।আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন,আপনাকে অভিনন্দন।লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ১৪৫ তম (নবম-দশম শ্রেণি) পরিমিতি (আয়তাকার ঘনবস্তু) কন্টেন্ট দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রত্যাশা করছি।(bipulsarkar1977)


মোছাঃ হোসনেয়ারা পারভীন
১২ মে, ২০২১ ১২:৪৮ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মুহাম্মদ নজরুল ইসলাম
১২ মে, ২০২১ ১১:১৪ পূর্বাহ্ণ

স্বাধীনতার ৫০ বছর পূর্তি রজত জয়ন্তি পালন করছি আমরা সকল বাংলাদেশি। জাতি গড়ার মহান কারিগড় শিক্ষকদের সম্মান চাই।


মোঃ আবুল কালাম
১১ মে, ২০২১ ১১:৩৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোছাঃ নাইচ আকতার
১১ মে, ২০২১ ১১:০৫ অপরাহ্ণ

ধন্যবাদ ও শুভকামনা রইল স্যার


মোঃ সাইফুর রহমান
১১ মে, ২০২১ ০৭:১৮ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার এ পাক্ষিকে "অম্ল ও ক্ষারক" শিরোনামে আপলোডকৃত ৬৪তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল। আপনার সফলতা কামনা করি। ধন্যবাদ।


মোঃ মামুনুর রহমান
১১ মে, ২০২১ ১০:৩৮ অপরাহ্ণ

অসংখ্য ধন্যবাদ স্যার


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১১ মে, ২০২১ ০৭:১৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ মামুনুর রহমান
১১ মে, ২০২১ ১০:৩৮ অপরাহ্ণ

অসংখ্য ধন্যবাদ স্যার


মোঃ মুজিবুর রহমান
১১ মে, ২০২১ ০৬:৩৪ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রল।


মোঃ মামুনুর রহমান
১১ মে, ২০২১ ১০:৩৮ অপরাহ্ণ

অসংখ্য ধন্যবাদ স্যার


মোঃ ফারুক হোসেন
১১ মে, ২০২১ ০৫:২১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ মামুনুর রহমান
১১ মে, ২০২১ ১০:৩৮ অপরাহ্ণ

অসংখ্য ধন্যবাদ স্যার


মোঃ মানিক মিয়া
১১ মে, ২০২১ ০৩:৫৬ অপরাহ্ণ

পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা ও অভিনন্দন।আশা করি প্রিয় স্যার ও ম্যাডাম আল্লাহর রহমতে ভাল আছেন, সুস্থ্য আছেন।শ্রেনী উপযোগী, সৃজনশীল ও গুণগত মানসম্মত কন্টেন্ট আপলোড করে আমার প্রিয় শিক্ষক বাতায়নকে সম্মৃদ্ধ ও প্রসংশিত করায় আপনাকে লাইক ও রেটিংসহ অশেষ ধন্যবাদ।চলতি পাক্ষিকে আমার ৯ম শ্রেণীর, উচ্চতর গণিতের, প্রেজেন্টশন কন্টেন্ট ,"পিরামিড" উদ্ভাবনের গল্প "আইসিটিতে বাংলাদেশ",ম্যাগাজিন ,একাধিক ব্লগ, ভিডিও কন্টেন্ট ও প্রকাশনা আপলোড করা হয়েছে। আপনার সুচিন্তিত মতামত ও পরামর্শ একান্ত প্রয়োজন।ধন্যবাদ। www.teachers.gov.bd/content/details/933498 www.teachers.gov.bd/content/details/934787


মোঃ মামুনুর রহমান
১১ মে, ২০২১ ১০:৩৮ অপরাহ্ণ

অসংখ্য ধন্যবাদ স্যার


মোঃ মামুনুর রহমান
১১ মে, ২০২১ ০৩:২৯ অপরাহ্ণ

পবিত্র মাহে রমজান, মুজিব শতবর্ষ ও ঈদ-উল-ফিতরের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আমার ০১/০৫/২১ তারিখের ৯ম ও ১০ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের "মাল্টিমিডিয়া ও এর মাধ্যমসমূহ" সম্পর্কিত কনটেন্ট, ০৬/০৫/২১ তারিখের ভিডিও কনটেন্ট এবং প্রতিদিনের ব্লগগুলোতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Profile Link: https://www.teachers.gov.bd/profile/mamunggghsc10 Content Link : https://www.teachers.gov.bd/content/details/932646 Video Content Link : https://www.teachers.gov.bd/content/details/936598