অনলাইনে আম বিক্রি করে রাজশাহীর শিক্ষার্থীদের দিনবদল।

মোঃ জাফর ইকবাল মন্ডল ০৬ জুন,২০২১ ২৯ বার দেখা হয়েছে ১১ লাইক ১০ কমেন্ট ৪.৯০ (১০ )

রাজশাহীর একটি বাগানে আম পাড়ছেন দুই ভাই জুয়েল মামুন ও আলমগীর হোসেন
রাজশাহীর একটি বাগানে আম পাড়ছেন দুই ভাই জুয়েল মামুন ও আলমগীর হোসেন

বাবা ঢাকায় রিকশা চালান। ছেলে পড়েন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি)। দুই বছর পরে ছোট ছেলে ভর্তি হলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)। এবার আর বাবা কুলিয়ে উঠতে পারেন না। দুই ভাইয়ের পড়াশোনার খরচে টান পড়ে। সংসারও চলতে চায় না। বড় ছেলে তখন টিউশনিসহ নানা কাজ করে পড়াশোনার খরচ মেটানোর চেষ্টা করেন। কিন্তু কিছুতেই কিছু হয় না। পড়াশোনা বন্ধ হওয়ার উপক্রম হলো। এমন সময় এল আমের মৌসুম। অনলাইনের মাধ্যমে আম বিক্রির ধারণা তাঁদের জীবন বদলে দিয়েছে।

বড় ছেলের নাম জুয়েল মামুন। তিনি পড়েন রাবিতে অর্থনীতি বিভাগে। ছোট ছেলে আলমগীর হোসেন জাবিতে সরকার ও রাজনীতি বিভাগের ছাত্র। বাড়ি টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার রতন বরিষ গ্রামে।

জুয়েল মামুন ও আলমগীর হোসেন রাজশাহীর বানেশ্বর বাজারে আম প্যাকেটিংয়ে ব্যস্ত।
জুয়েল মামুন ও আলমগীর হোসেন রাজশাহীর বানেশ্বর বাজারে আম প্যাকেটিংয়ে ব্যস্ত।

আম থেকে আয়

বছর তিনেক আগের কথা। সেবার আমের মৌসুমে ছিল পবিত্র রমজান মাস ছিল। বিশ্ববিদ্যায় ছুটি। ফেসবুকে ‘ফ্রুট হাট’ নামে একটা পেজ খুললেন দুই ভাই। ক্রেতাদের পছন্দ অনুযায়ী সরাসরি বাগান থেকে আম সংগ্রহ করে শুরু হলো কুরিয়ারে পৌঁছে দেওয়া। প্রথম বছর প্রায় পাঁচ হাজার কেজি আম বিক্রি হয়েছিল।

পরের বছর নিয়ম করলেন, আগে টাকা পাঠিয়ে বুকিং দিতে হবে। সাড়া মিলল তাতেও। বিক্রি হলো প্রায় ১৫ হাজার কেজি আম। গত বছর বিক্রি হয়েছে ৩০ হাজার কেজি। এবারও তাঁদের কার্যক্রম চলছে পুরোদমে।

মৌসুমের শুরুতেই চার হাজার কেজি গোপালভোগ পাঠিয়েছেন। রাজশাহীর পুঠিয়ার বানেশ্বর আমের বাজারে দুই ভাই আরও পাঁচজন কর্মীকে নিয়ে এ কর্মযজ্ঞ চালান। কর্মীদের একজন শুধু আমের মান নিশ্চিত করেন। অন্যরা আম ওজন করা, প্যাকেট করা, কুরিয়ারে বা গাড়িতে পাঠানোর কাজ করেন। ক্রেতাদের চাহিদা অনুযায়ী আম পাঠানো হয়।

জুয়েল মামুন বলেন, ‘করোনার কারণে গত দুই মৌসুমে বিশ্ববিদ্যালয় বন্ধ। অনেক অনিশ্চয়তার মধ্যেও আমের ব্যবসা করে আমরা সংসারের হাল ধরতে পেরেছি।’ জুয়েলরা ব্যবসার আয় থেকে বাড়ির কাঁচা মেঝে পাকা করে ওপরে নতুন টিনের ছাউনি দিয়েছেন। গরুর খামার করেছেন। খামারে এখন দুটি ষাঁড় আছে।

জুয়েল এখন স্নাতকোত্তর পর্যায়ে পড়ছেন, আলমগীর দ্বিতীয় বর্ষে। চার মাস ধরে তাঁদের বাবাকে আর রিকশা চালাতে হয় না।

শুধু জুয়েল-আলমগীর নন

নারী উদ্যোক্তাদের সংগঠন উইমেন অ্যান্ড ই-কমার্সের (উই) হিসাবমতে, রাজশাহী জেলায় তাদের সঙ্গে যুক্ত ১৭৫ জন উদ্যোক্তা অনলাইনে আমের ব্যবসা করছেন। তাঁদের মধ্যে ১৪০ জন নারী। বেশির ভাগই শিক্ষার্থী। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় তাঁরা আমের ব্যবসায় ঝুঁকেছেন।

রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী ঐশী তাবাসসুম ফেসবুকে যে পেজের মাধ্যমে আম বিক্রি করেন, তার নাম ‘ম্যাংগোশাহী’। গত বছর তিনি ৩০০ কেজি গোপালভোগ ও হিমসাগর আম বিক্রি করেছেন। রাজশাহী মহিলা কলেজের ইতিহাস বিভাগের শিক্ষার্থী নীপা সেনগুপ্তা স্নাতক (সম্মান) পরীক্ষা দিয়েছেন। এখনো ফলাফল প্রকাশিত হয়নি। অনলাইনে ফল বিক্রির সুফল তিনি পেতে শুরু করেছেন। ৩ জুন পর্যন্ত তিনি ক্রেতাদের কাছে ১ হাজার ৬০০ কেজি আম পাঠিয়েছেন। ‘অমৃত স্বাদ’ নামে তাঁর একটি ফেসবুক পেজ আছে।

রাজশাহী মহিলা কলেজের শিক্ষার্থী নিপা সেনগুপ্তা পবা উপজেলার দোয়ারি গ্রামের একটি আমবাগান থেকে আম সংগ্রহ করছেন
রাজশাহী মহিলা কলেজের শিক্ষার্থী নিপা সেনগুপ্তা পবা উপজেলার দোয়ারি গ্রামের একটি আমবাগান থেকে আম সংগ্রহ করছেন
আবুল কালাম মুহম্মদ আজাদ

৩ জুন বিকেলে পবা উপজেলার দোয়ারি গ্রামের হাবিবুর রহমানের আমবাগানে গিয়ে দেখা যায়, নীপা সেনগুপ্তা তাঁর ক্রেতাদের জন্য আম বুকিংয়ের কাজ তদারক করছেন। তিনি বলেন, ‘ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট ও নোয়াখালীর ক্রেতাদের জন্য ৩০০ কেজি হিমসাগর আম পাঠাচ্ছি। কুরিয়ার খরচসহ এক কেজি আম ঢাকায় পাঠানোর জন্য দাম ধরা হচ্ছে ৯০ টাকা, আর ঢাকার বাইরে ৯৬ টাকা কেজি।’

রাজশাহীর অনেক শিক্ষার্থী যে যাঁর মতো ফেসবুকে পেজ খুলে এ সময় আমের ব্যবসা শুরু করেছেন। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. সাকি আহমেদ জানান, তাঁর বন্ধুরা প্রায় সবাই এ বছর ফেসবুকের মাধ্যমে আম বিক্রির জন্য বিভিন্ন পেজ খুলেছেন। ইনাগাল ডটকম, কিনব ডটকম, রাজশাহীর আম, স্টোরহাউস অব ম্যাংগো—এমন আরও কত বাহারি নাম। এসব উদ্যোক্তার কাছেই হয়তো বলার মতো একটা গল্প আছে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
শামছুন নাহার
০৮ জুন, ২০২১ ১২:৫৪ পূর্বাহ্ণ

ধন্যবাদ ও শুভকামনা রইলো।


বিপুল সরকার
০৭ জুন, ২০২১ ০৯:১৪ অপরাহ্ণ

স্যার,সুন্দর ও যুগোপযোগী ব্লগ আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অভিনন্দন সেই সাথে চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত কন্টেন্টে আপনার মূল্যবান মতামত প্রত্যাশা করছি।


গোলাম ফারুক
০৭ জুন, ২০২১ ০১:০৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোঃ মামুনুর রহমান
০৬ জুন, ২০২১ ০৮:৩৬ অপরাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, মধুমাস (জ্যৈষ্ঠ মাস) এবং মুজিব শতবর্ষের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। মানসম্মত, চমৎকার ও শ্রেণি উপযোগী কনটেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। পাশাপাশি এই পাক্ষিকের আমার ০২/০৬/২০২১ তারিখের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের " প্লেট টেকটোনিক ও ভূমিকম্প " সম্পর্কিত ৬৬-তম কনটেন্টটিতে লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বাতায়নপ্রেমী সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Profile Link : https://www.teachers.gov.bd/profile/mamunggghsc10 , Content Link : https://www.teachers.gov.bd/content/details/963356 , Blog Post Link :https://www.teachers.gov.bd/blog-details/603870


জাহিদুল ইসলাম
০৬ জুন, ২০২১ ০৫:১৭ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। আপনাকে লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন রইল। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। কন্টেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/961543


মোছাঃ হোসনেয়ারা পারভীন
০৬ জুন, ২০২১ ০৫:০৩ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাই্‌ক, রেটিং ও কমেন্ট সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ মানিক মিয়া
০৬ জুন, ২০২১ ০২:৪৯ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ শুভ কামনা রইল। আমার আপলোডকৃত কণ্টেন্ট দেখার আমন্ত্রন রইল।https://www.teachers.gov.bd/content/details/964074


লুৎফর রহমান
০৬ জুন, ২০২১ ০২:৩৬ অপরাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/962765 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/604440 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০৬ জুন, ২০২১ ০২:২৮ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ জাফর ইকবাল মন্ডল
০৬ জুন, ২০২১ ১২:১৭ অপরাহ্ণ

মতামত প্রদানের অনুরোধ রইলো।