হোমিওপ্যাথিক-ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

মোঃ গোলজার হোসেন ১১ জুন,২০২১ ১৪৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৬৩ ()

হোমিওপ্যাথিক-ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

হোমিওপ্যাথিক-ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

দেশের সরকারি–বেসরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ এবং হোমিওপ্যাথিক ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে বিইউএমএস, বিএএমএস, বিএইচএমএস কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য শিক্ষার্থীদের আবেদন গ্রহণ শুরু হবে ১৩ জুন থেকে।

এবার সব সরকারি–বেসরকারি ইউনানি ও আয়ুর্বেদিক কলেজের সঙ্গে হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা ও অনুষ্ঠিত হবে। একই পরীক্ষায় বিইউএমএস, বিএএমএস, বিএইচএমএস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে।

ভর্তি পরীক্ষার তথ্যগুলো—
*আবেদন শুরু: ১৩ জুন, ২০২১
*আবেদন শেষ: ১৩ জুলাই, ২০২১
*পরীক্ষাপদ্ধতি: এমসিকিউ
*নম্বরপদ্ধতি: এমসিকিউ-১০০, জিপিএ-২০০
*পরীক্ষার সময়: ১ ঘণ্টা
*ভর্তি পরিক্ষার ফি: ১০০০ টাকা
ভর্তি পরিক্ষার তারিখ: পরে জানানো হবে
ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেলে আবেদনের যোগ্যতা
*আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
*২০১৭ ও ২০১৮ সালে এসএসসি এবং ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় মোট জিপিএ–৮ থাকতে হবে। উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫০ জিপিএ থাকতে হবে।

*এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় অবশ্যই পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান বিষয় থাকতে হবে এবং জীববিজ্ঞান বিষয়ে অবশ্যই ৩.৫০ থাকতে হবে।
*উপজাতি ও অ-উপজাতি শিক্ষার্থীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় মোট ৭.০০ থাকতে হবে। তবে অবশ্যই উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫০ জিপিএ থাকতে হবে।
ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেলে মানবণ্টন
*১০০ নম্বরের এমসিকিউ ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০। শুধু ৪০ পেয়ে উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদের নিয়ে মেধাতালিকা প্রস্তুত করা হবে।
*জীববিজ্ঞান-৩০
*রসায়ন-২৫
*পদার্থ-২০
*ইংরেজি- ১৫
*সাধারণ জ্ঞান- ১০

২০১৯ সালে এইচএসসি পাস করা শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে ৫ নম্বর এবং পূর্ববর্তী বছরের সরকারি ইউনানি মেডিকেল কলেজে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট প্রাপ্ত নম্বর থেকে ৭.৫ কর্তন করা হবে।

আসনসংখ্যা

সরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজে দুটি বিভাগে মোট ৫০টি আসন রয়েছে। ইউনানিতে ২৫টি ও আয়ুর্বেদিকে ২৫টি। সরকারি হোমিওপ্যাথিক মেডিকেল কলেজে ৫০টি আসন রয়েছে। বিএইচএমএস ৫০টি।






মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ আমির হোসেন
২১ জুন, ২০২১ ১০:৩৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করায় অনুরোধ রইল।


মোঃ মুজিবুর রহমান
২০ জুন, ২০২১ ০৪:৩১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মোছাঃ হোসনেয়ারা পারভীন
১২ জুন, ২০২১ ০৯:৪৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


পার্থ সারথী নাথ
১২ জুন, ২০২১ ০৬:১৫ পূর্বাহ্ণ

সুন্দর উপস্থাপনা, লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন। এই পাক্ষিকে আমার আপলোডকৃত বিজ্ঞান- সংবেদি অঙ্গ কান- শ্রেণি-৬ষ্ঠ প্রেজেন্টেশনে লাইক, পূর্ণ রেটিংসহ গঠনমুলক মতামত প্রত্যাশা করছি। আপনার সুচিন্তিত মতামত আমার চলার পথকে আরো সুদৃঢ় করবে। মাস্ক পরি, করোনাকে প্রতিরোধ করি। ঘরে থাকুন, সুস্থ থাকুন, নিজে বাচুঁন-দেশকে বাচাঁন। অনলাইন ক্লাসের মাধ্যমে বর্তমান শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাক, শিক্ষক বাতায়ন সমৃদ্ধ হোক।


লুৎফর রহমান
১২ জুন, ২০২১ ০১:১৪ পূর্বাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/962765 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/605389 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোঃ আবুল কালাম
১১ জুন, ২০২১ ১১:২৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১১ জুন, ২০২১ ১০:৩৯ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


বিপুল সরকার
১১ জুন, ২০২১ ১০:৩৭ অপরাহ্ণ

স্যার,সুন্দর ও যুগোপযোগী ব্লগ আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অভিনন্দন সেই সাথে চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত কন্টেন্টে আপনার মূল্যবান মতামত প্রত্যাশা করছি।