ফেসবুক সারা বিশ্বব্যাপি জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম।

মোহাম্মদ আমির হোসেন ১২ জুন,২০২১ ২৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৫৫ (১১ )

ফেসবুক সারা বিশ্বব্যাপি জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। এখানে বিভিন্ন মনের, বিভিন্ন রুচির, বিভিন্ন মেজাজের, বিভিন্ন মতাদর্শের, বিভিন্ন স্তরের মানুষের মাঝে যোগাযোগ ও বন্ধুত্ব স্থাপিত হয়। এর ব্যবহারগত কয়েকটি বিষয়ে দু’একটা কথা বলতে চাই।


প্রোফাইল পিকচারঃ 

প্রোফাইল পিকচার হচ্ছে একজন ব্যবহারকারীর আইডি স্বরূপ। তাই এখানে আপনার সাম্প্রতিক সময়ের পাসপোর্ট সাইজের সবচেয়ে ভালো একটা ছবি দিলে ভালো হয়। কিন্তু অনেকে এক বা একাধিক বন্ধুর সাথে তোলা ছবি প্রোফাইল পিকচার হিসেবে দিয়ে থাকেন। এটা দেখে, এটা কোন্ লোকটির আইডি, তা খুঁজে বের করা এক বিরক্তিকর ব্যাপার। অনেকে স্নেহে অন্ধ হয়ে শিশু নাতি/নাতনির ছবি, এমনকি নবজাতকের ছবি প্রোফাইল পিকচারে দিয়ে থাকেন। নাতি/নাতনির ছবি প্রোফাইল পিকচারে না দিয়ে পোস্ট আকারে দেয়া যেতে পারে। আর যারা নিজেকে গোপন রাখতে চান, তারা তো কোন ছবিই দেন না। এসব বিভিন্ন কারণে সব বন্ধুদের অ্যাড রিকোয়েস্ট সব সময় গ্রহণ করা সম্ভব হয়না বলে আমি দুঃখিত।


কভার ফটোঃ

প্রোফাইল পিকচারের পিছনের ব্যাকগ্রাউন্ডে যে ছবি দেয়া হয়, সেটাই কভার ফটো। কভার ফটো দেখে একজনের রুচি, শিক্ষা ও মননশীলতার পরিচয় পাওয়া যায়। আমার চার হাজার বন্ধুর মাঝে এরকম রুচি সম্পন্ন কভার ফটো খুব অল্প কিছু বন্ধুরই আছে। ভালো একটা কভার ফটোওয়ালাকে বন্ধু হিসেবে অ্যাড করার সময় কোন চিন্তা করতে হয়না। তার প্রোফাইল ঘেঁটে দেখারও প্রয়োজন হয়না। কভার ফটোতে পূরা পরিবারের গ্রুপ ছবিও দেয়া যেতে পারে (যদি তারা পর্দানশীণ না হয়ে থাকেন)। আমার বেশ কিছু বন্ধুর এরকম কভার ফটো দেখে আমি মুগ্ধ হয়েছি এবং তা আমি তাদের পোস্টে মন্তব্যও করেছি। তবে গ্রুপ ছবি যে সব সময় ভলো হবে, এমন নাও হতে পারে।


লাইক দেয়া ও মন্তব্য করাঃ

রিকোয়েস্ট পাঠিয়ে বন্ধু বানানো পর তার পোস্টে লাইক দেয়া ও মন্তব্য করা বন্ধুর কর্তব্য। আমি যার পোস্টে লাইক দেই/মন্তব্য করি, তারাই আমার পোস্টে লাইক দেয়/মন্তব্য করে। এটা সহজ লেনা-দেনার বিষয় মাত্র।  তবে এর বাইরেও সব বন্ধুর পোস্ট দেখে যথা সম্ভব আমাদের লাইক দেয়া ও মন্তব্য করা উচিত বলে মনে করি।  অবশ্য আমি ব্যস্ততার কারণে সবার পোস্ট দেখতেও পারি না এবং লাইক দিতে বা মন্তব্য করতেও পারিনা।  এজন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।


মেসেঞ্জারের ব্যবহারঃ

মেসেঞ্জার হচ্ছে ফেসবুকের একটা এক্সটেনশন বা বাড়তি সুবিধা।  অনেকের কাছে, বিশেষ করে তরুণ ও যুবাদের কাছে, ফেসবুক মানেই মেসেঞ্জার।  হতে পারে তাদের কাছে ফেসবুকের বিভিন্ন জনের বিভিন্ন বিষয়ের উপর দেয়া পোস্টগুলো দেখার মতো সময় নাই।  কিন্তু তাদের কাছে সারা রাত জেগে মেসেঞ্জারে Chatting করার মত পর্যাপ্ত সময় আছে।  মেসেঞ্জার হচ্ছে দ্বি-মুখি যোগাযোগ ব্যবস্থা।  আর ফেসবুক হচ্ছে উন্মুক্ত এক প্লাটফরম।  এখানে আপনার চিন্তা ভাবনার প্রকাশ, বিতরণ করা ও অন্যের সুচিন্তিত মতামত, ধারণার বিষয়াদি জানা ও তার সাথে মতামত বিনিময় করার পর্যাপ্ত সুযোগ রয়েছে।  তাই আমি শুধু ফেসবুকই ব্যবহার করি।  প্রয়োজন ছাড়া মেসেঞ্জার ব্যবহার করি না।





মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মামুনুর রহমান
১৩ জুন, ২০২১ ১১:২২ অপরাহ্ণ

মানসম্মত, চমৎকার ও শ্রেণি উপযোগী কনটেন্ট তৈরি করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা রইল। এই পাক্ষিকের আমার ০২/০৬/২১ তারিখের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের " প্লেট টেকটোনিক ও ভূমিকম্প " সম্পর্কিত ৬৬-তম কনটেন্টটিতে লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Content Link : https://www.teachers.gov.bd/content/details/963356


বিপুল সরকার
১২ জুন, ২০২১ ১০:৫৯ অপরাহ্ণ

স্যার,সুন্দর ও যুগোপযোগী ব্লগ আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অভিনন্দন সেই সাথে চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত কন্টেন্টে আপনার মূল্যবান মতামত প্রত্যাশা করছি।


মোঃ ফারুক হোসেন
১২ জুন, ২০২১ ১২:২০ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়ন কে সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ। রেটিং সহ শুভ কামনা রইল ।আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে মতামত ও রেটিং দেওয়ার অনুরোধ করছি।


লুৎফর রহমান
১২ জুন, ২০২১ ১০:৩৫ পূর্বাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/962765 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/605389 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোঃ আবুল কালাম
১২ জুন, ২০২১ ১০:২৮ পূর্বাহ্ণ

লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভকামনা । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মুল্যবান মতামত,লাইক ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


ফারহানা পারভীন জুঁই
১২ জুন, ২০২১ ১০:০০ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোছাঃ হোসনেয়ারা পারভীন
১২ জুন, ২০২১ ০৯:৩৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১২ জুন, ২০২১ ০৯:১৯ পূর্বাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ সাইফুর রহমান
১২ জুন, ২০২১ ০৮:৫৮ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার বাতায়ন পেজে ঘুরে আসার জন্য বিনীত অনুরোধ রইল।