বৈশ্বিক শান্তি সূচকে সাত ধাপ এগোল বাংলাদেশ।

মোঃ জাফর ইকবাল মন্ডল ১৮ জুন,২০২১ ২৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ (১০ )

২০২১ সালের বৈশ্বিক শান্তি সূচক (জিপিআই) অনুযায়ী বাংলাদেশের স্কোর হয়েছে ২ দশমিক শূন্য ৬৮। শান্তিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশ ৯১তম স্থানে উঠে এসেছে। আগের বছর এ তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৯৭তম।

তালিকা অনুযায়ী, দক্ষিণ এশিয়ায় শান্তিতে বাংলাদেশের অবস্থান তৃতীয়। শান্তির দিক থেকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের আগে রয়েছে নেপাল ও ভুটান।

এশিয়ায় সবচেয়ে শান্তিপূর্ণ দেশ সিঙ্গাপুর। বিশ্বে তাদের অবস্থান একাদশতম।

তালিকা অনুযায়ী, বিশ্বের সবচেয়ে বেশি শান্তির দেশ আইসল্যান্ড, তাদের স্কোর ১ দশমিক ১। এরপর রয়েছে নিউজিল্যান্ড (স্কোর ১ দশমিক ২৫৩)। তৃতীয় অবস্থানে ডেনমার্ক (১ দশমিক ২৫৬), চতুর্থ পর্তুগাল (স্কোর ১ দশমিক ২৬৭), পঞ্চম স্লোভেনিয়া (স্কোর ১ দশমিক ৩১৫), ষষ্ঠ অস্ট্রিয়া (স্কোর ১ দশমিক ৩১৭), সপ্তম সুইজারল্যান্ড (স্কোর ১ দশমিক ৩২৩), অষ্টম আয়ারল্যান্ড (স্কোর ১ দশমিক ৩২৬), নবম চেক প্রজাতন্ত্র (স্কোর ১ দশমিক ৩২৯) এবং দশম স্থানে রয়েছে কানাডা (স্কোর ১ দশমিক ৩৩)।

প্রতিবেদন অনুযায়ী, সবচেয়ে অশান্তির দেশ আফগানিস্তান। তালিকায় ১৬৩তম অবস্থানে থাকা সার্কের এ সদস্যদেশের স্কোর হয়েছে ৩ দশমিক ৬৩১। অশান্তির দিক দিয়ে তালিকায় ১৪ নম্বরে রয়েছে পাকিস্তান। ১৫০তম অবস্থানে থাকা পাকিস্তানের স্কোর ২ দশমিক ৮৬৮। আর প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ১৩৫তম, তাদের স্কোর ২ দশমিক ৫৫৩।

তালিকায় খারাপ অবস্থানে রয়েছে ইসরায়েলও। তাদের অবস্থান হয়েছে ১৪১তম, স্কোর হয়েছে ২ দশমিক ৬৩৩। ইসরায়েলের দমন–পীড়নে থাকা ফিলিস্তিনিরা রয়েছেন তাদের চেয়ে ভালো অবস্থানে। তালিকায় তাঁদের অবস্থান ১৩৮তম, স্কোর ২ দশমিক ৬১।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোছাঃ হোসনেয়ারা পারভীন
১৮ জুন, ২০২১ ০৮:৪১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


বিপুল সরকার
১৮ জুন, ২০২১ ০৮:৩৫ অপরাহ্ণ

স্যার,সুন্দর ও যুগোপযোগী ব্লগ আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অভিনন্দন সেই সাথে চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত কন্টেন্টে আপনার মূল্যবান মতামত প্রত্যাশা করছি।


মোঃ সাইফুর রহমান
১৮ জুন, ২০২১ ০৭:৩৮ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার কনটেন্ট দেখার আমন্ত্রণ রইল।


আকলিমা আক্তার
১৮ জুন, ২০২১ ০৫:৩৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার কনটেন্ট দেখার আমন্ত্রণ রইল।


মোছাঃ নাইচ আকতার
১৮ জুন, ২০২১ ০৫:১৩ অপরাহ্ণ

ধন্যবাদ ও অভিনন্দন রইল


লুৎফর রহমান
১৮ জুন, ২০২১ ০৫:০৭ অপরাহ্ণ

Best wishes with full ratings. Please visit my Batayon house.


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১৮ জুন, ২০২১ ০৪:৩০ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ জাফর ইকবাল মন্ডল
১৮ জুন, ২০২১ ১১:৪০ পূর্বাহ্ণ

মতামত প্রদানের অনুরোধ রইলো।