শিক্ষার্থীদের অনলাইনে বিপদে পড়ার আশঙ্কাটাও বাড়ছে।

মোহাম্মদ আমির হোসেন ১৯ জুন,২০২১ ২২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

সাইবার বুলিং প্রতিরোধ দিবস আজ

শিক্ষার্থীদের অনলাইনে বিপদে পড়ার আশঙ্কাটাও বাড়ছে।

আজ শুক্রবার সাইবার বুলিং প্রতিরোধ দিবস। জুন মাসের তৃতীয় শুক্রবার বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়। বাংলাদেশে এর আগে সেভাবে পালন করা না হলেও এবার বিভিন্ন বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান দিবসটি পালন করছে। ‘স্টপ সাইবার বুলিং ডে’ ওয়েবসাইটের তথ্যমতে, বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীদের ৬০ শতাংশ অনলাইন বুলিং বা হয়রানির শিকার হয়। বাংলাদেশেও দিন দিন বাড়ছে এর মাত্রা। কীভাবে অনলাইনে হয়রানি থেকে শিক্ষার্থীসহ সবাই সচেতন হতে পারে, সে বিষয়ে কথা বলেছেন এই বিশিষ্টজন।

অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, 

সাইবার বুলিংয়ের বিষয়টি আমাদের ভাবাচ্ছে। আমরা এ নিয়ে উদ্বিগ্ন। করোনার সংক্রমণের পর থেকে গত দেড় বছরে সাইবার বুলিং বাড়ছে বলেই ধারণা করছি। আমাদের কাছে তথ্য নেই, তবে এখন শিক্ষার্থীরা পড়াশোনার জন্যই বেশি সময় ইন্টারনেট ব্যবহার করতে বাধ্য হচ্ছে। ফলে শিক্ষার্থীদের অনলাইনে বিপদে পড়ার আশঙ্কাটাও বাড়ছে। আমরা ইউনিসেফের সহায়তায় শিক্ষার্থী-শিক্ষক ও অভিভাবকদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারে করণীয়, শিক্ষার্থীরা বিপদে পড়লে করণীয়—এসব নিয়ে ছোট ছোট ভিডিও তৈরির কাজ করছি। এই ভিডিওগুলো করোনার সময়ে অনলাইন ক্লাসে ও করোনার পরে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের দেখানো হবে। সাইবার বুলিংয়ের ভয়াবহতা যেভাবে বাড়ছে, শুধু পাঠ্যপুস্তকে বিষয়টি অন্তর্ভুক্ত করলেই সমাধান হবে না। পাঠ্যপুস্তকে বিস্তারিত বলাও সম্ভব নয়। তাই শিক্ষার্থীদের অন্যান্য মাধ্যমেও সচেতন করতে হবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোছাঃ মারুফা বেগম
২৩ জুন, ২০২১ ০৮:০৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ তানভীর হোসেন
২৩ জুন, ২০২১ ০৬:০৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


শাহিনা খাতুন
২০ জুন, ২০২১ ১২:০৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মোঃ ফারুক হোসেন
১৯ জুন, ২০২১ ১২:৫২ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাই্‌ক, রেটিং ও কমেন্ট সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


লুৎফর রহমান
১৯ জুন, ২০২১ ০৮:৩৭ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam Please visit my Batayon house.


মোঃ মিজানুর রহমান
১৯ জুন, ২০২১ ০৮:২৩ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


পার্থ সারথী নাথ
১৯ জুন, ২০২১ ০৭:২০ পূর্বাহ্ণ

চমৎকার উপস্থাপনা, লাইক ও পূর্ণরেটিংসহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন। এই পাক্ষিকে আমার আপলোডকৃত খাদ্য ও পুষ্টি - বিজ্ঞান- অধ্যায়-১৩শ-শ্রেণি-৬ষ্ঠ প্রেজেন্টেশনে লাইক, পূর্ণ রেটিংসহ গঠনমুলক মতামত প্রত্যাশা করছি। আপনার সুচিন্তিত মতামত আমার চলার পথকে আরো সুদৃঢ় করবে। মাস্ক পরি, করোনাকে প্রতিরোধ করি। ঘরে থাকুন, সুস্থ থাকুন, নিজে বাচুঁন-দেশকে বাচাঁন। অনলাইন ক্লাসের মাধ্যমে বর্তমান শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাক, শিক্ষক বাতায়ন সমৃদ্ধ হোক।


আব্দুস সালাম হাওলাদার
১৯ জুন, ২০২১ ০৫:৪২ পূর্বাহ্ণ

আপনাকে অশেষ ধন্যবাদ।আমার বাতায়ন বাড়িতে আপনাকে আমন্ত্রণ রইলো।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১৯ জুন, ২০২১ ০১:১৭ পূর্বাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।