৭ই মার্চের ভাষণ কেন বিশ্বের শ্রেষ্ঠতম ভাষণের অন্যতম

মুহাম্মদ নুরুল আলম ২০ জুন,২০২১ ৬০ বার দেখা হয়েছে ১১ লাইক ২০ কমেন্ট ৫.০০ (১০ )

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণটি কেন বিশ্বের শ্রেষ্ঠতম ভাষণগুলোর অন্যতম হিসেবে অভিহিত?  এর উত্তরে সংক্ষেপে যা বলা যায় - ১. যে কোনো শ্রেষ্ঠ ভাষণ মাত্রই তা প্রচন্ড উদ্দীপনীয় ( Inspiring) মুহুর্তে মানুষকে নব চেতনায় জাগিয়ে তুলে অভীষ্ট  লক্ষ্য অর্জনের সর্বোচ্চ ত্যাগ স্বীকারে তাদের প্রস্তুত  করতে  ১৯৭১ সালে  আমাদের  মহান  মুক্তিযুদ্ধের প্রাক্কালে  বঙ্গবন্ধুর  ৭ই মার্চের ভাষণ  সমগ্র বাঙালি জাতিকে  নজিরবিহীন ভাবে ঐক্যবদ্ধ এবং স্বাধীনতার  মন্ত্রে উজ্জীবিত  করেছিল।  ভাষণে দৃপ্ত কন্ঠে বঙ্গবন্ধু  ঘোষণা করেছিলেন, আমরা ভাতে পারবো, আমরা পানিতে  মারবো,আমরা যখন মরতে শিখেছি, তখন  কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না।রক্ত যখন দিয়েছি, রক্ত আরো দেবো। এদেশের  মানুষকে  মুক্ত করে ছাড়বো, ইনশাআল্লাহ। ঠিকই, কো8নোরূপ  অপসকামিতার পথে  না গিয়ে  বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে আমাদের স্বাধীনতা অর্জনে ৫-১০ নয়, ৩০ লাখ লোক আত্নোতসর্গ করে এবং কয়েক লাখ মা - বোন সম্রম হারাম,যা বিশ্ব ইতিহাসে নজিরবিহীন। 

২ শ্রেষ্ঠ  ভাষণের  আর একটি বৈশিষ্ট্য  হচ্ছে নেতৃত্বের সর্বোচ্চ  দেশত্ববোধ,সুনির্দিষ্ট লক্ষ্য  স্থির  এবং  লক্ষ্য অর্জনে স্পষ্ট দিক নির্দেশনা।  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষনের  মূল  ও আশু লক্ষ্য ছিল  পাকিস্তানি অভ্যন্তরীণ ঔপনিবেশিক শাসন - শোষণ - নিয়ন্ত্রণ  থেকে  বাঙালির জতীয় মুক্তি  বা স্বাধীনতা

৩ শ্রেষ্ঠ ভাষণের অপর একটি বৈশিষ্ট্য হচ্ছে সময়ের পরিসীমায় গন্ডিবদ্ধ  না থেকে তা হয় কালোত্তীর্ণ  ওসব সময়ের  জন্য প্রেরণাদায়ী ।যা হচ্ছে ' সাত কোটি মানুষকে দাবায়ে রাখতে পারবা না'

৪ ইতিহাসখ্যাত  শ্রেষ্ঠ  ভাষণের আর একটি উল্লেখযোগ্য দিক হচ্ছে  এর কাব্যিকতা ; শব্দশৈলী  ও বাক্যবিন্যাসে তা ওঠে  গীতিময় ও শ্রবণে চতুর্দিকে অনুণিত। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণটি অনুরূপ,  যেকারণে বঙ্গবন্ধু আখ্যাত হন Poet pf Poltice রূপে 


৫ শ্রেষ্ঠ  হিসেবে চিহ্নিত ইতিহাসখ্যাত  ভাষণের অপর বৈশিষ্ট্য  হচ্ছে, আকারে তা নাতিদীর্ঘ। আব্রাহাম লিংকনেরGettysburg Address - এর শব্দ সংখ্যা ২৭২, সময় ৩ মিনিট কম। বঙ্গবন্ধুর ৭ই মার্চের  ভাষনের সময় ১৮ মিনিট, শব্দ১১০৫( এক হাজার একশত  পাচ)


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
আকলিমা আক্তার
২১ জুন, ২০২১ ১১:২৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মুহাম্মদ নুরুল আলম
২৩ জুন, ২০২১ ০৫:০৬ অপরাহ্ণ

ধন্যবাদ


মোহাম্মদ শাহাদৎ হোসেন
২১ জুন, ২০২১ ০২:০৯ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মুহাম্মদ নুরুল আলম
২১ জুন, ২০২১ ০৫:৫৮ অপরাহ্ণ

ধন্যবাদ


পার্থ সারথী নাথ
২১ জুন, ২০২১ ০৫:৩৫ পূর্বাহ্ণ

চমৎকার উপস্থাপনা, লাইক ও পূর্ণরেটিংসহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন। এই পাক্ষিকে আমার আপলোডকৃত খাদ্য ও পুষ্টি - বিজ্ঞান- অধ্যায়-১৩শ-শ্রেণি-৬ষ্ঠ প্রেজেন্টেশনে লাইক, পূর্ণ রেটিংসহ গঠনমুলক মতামত প্রত্যাশা করছি। আপনার সুচিন্তিত মতামত আমার চলার পথকে আরো সুদৃঢ় করবে। মাস্ক পরি, করোনাকে প্রতিরোধ করি। ঘরে থাকুন, সুস্থ থাকুন, নিজে বাচুঁন-দেশকে বাচাঁন। অনলাইন ক্লাসের মাধ্যমে বর্তমান শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাক, শিক্ষক বাতায়ন সমৃদ্ধ হোক।


মুহাম্মদ নুরুল আলম
২১ জুন, ২০২১ ০৫:৫৭ অপরাহ্ণ

ধন্যবাদ


জাহিদুল ইসলাম
২০ জুন, ২০২১ ১০:৪৭ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম/ আদাব। শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার , এডমিন , সেরা কনটেন্ট নির্মাতা , সেরা উদ্ভাবক , সেরা নেতৃত্ব , সেরা অনলাইন পারফর্মার, বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর মহোদয়কে শুভেচ্ছা। শিক্ষক বাতায়নে আমার ৩২ তম আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক,সুচিন্তিত মতামত ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কন্টেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/995451


মুহাম্মদ নুরুল আলম
২০ জুন, ২০২১ ১১:২৬ অপরাহ্ণ

ধন্যবাদ


বিপুল সরকার
২০ জুন, ২০২১ ১০:২৮ অপরাহ্ণ

স্যার,সুন্দর ও যুগোপযোগী ব্লগ আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অভিনন্দন সেই সাথে চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত কন্টেন্টে আপনার মূল্যবান মতামত প্রত্যাশা করছি।


মুহাম্মদ নুরুল আলম
২০ জুন, ২০২১ ১১:২৭ অপরাহ্ণ

্ধন্যবাদ


মোঃ মানিক মিয়া
২০ জুন, ২০২১ ০৪:১২ অপরাহ্ণ

আপনি কেমন আছেন? আশা করি মহান সৃষ্টি কর্তার মহিমায় ভাল আছেন। মান সম্মত ও গুনগত কন্টেন্ট আপলোড করেছেন এ জন্য আপনাকে লাইক,রেটিং সহ ধন্যবাদ। আমার ৪২ তম কন্টেন্ট দেখে লাইক, রেটিং ও গঠনমূলক মতামত ও পরামর্শ আশা করছি। https://www.teachers.gov.bd/content/details/996274


মুহাম্মদ নুরুল আলম
২০ জুন, ২০২১ ০৮:৫২ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ ফারুক হোসেন
২০ জুন, ২০২১ ০২:০৬ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাই্‌ক, রেটিং ও কমেন্ট সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মুহাম্মদ নুরুল আলম
২০ জুন, ২০২১ ০৮:৫২ অপরাহ্ণ

ধন্যবাদ


আজিজুল হক
২০ জুন, ২০২১ ১১:২০ পূর্বাহ্ণ

তথ্য নির্ভর সুন্দর লেখার জন্য লাইক রেটিংসহ শুভকামনা রইল।


মুহাম্মদ নুরুল আলম
২০ জুন, ২০২১ ০১:২৭ অপরাহ্ণ

আপনাকে অসংখ্য ধন্যবাদ


শাহিনা খাতুন
২০ জুন, ২০২১ ১০:৫৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মুহাম্মদ নুরুল আলম
২০ জুন, ২০২১ ০১:৩৪ অপরাহ্ণ

অসংখ্য ধন্যবাদ


শেখ মোঃ সোহেল রানা
২০ জুন, ২০২১ ১০:৩৫ পূর্বাহ্ণ

আপনার জন্য শুভকামনা রইলো।


মুহাম্মদ নুরুল আলম
২০ জুন, ২০২১ ০১:৩৫ অপরাহ্ণ

ধন্যবাদ