জাতীয় ফল কাঁঠালের পুষ্টিগুণ ও উপকারিতা

শারমিন ইসলাম ০২ জুলাই,২০২১ ৩২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

কাঁঠাল এক প্রকারের হলদে রঙের সুমিষ্ট গ্রীষম্কালীন ফল। এটি বাংলাদেশের জাতীয় ফল হিসবে সরকারীভাবে নির্ধারিত। বাংলাদেশের সর্বত্র কাঁঠাল গাছ পরিদৃষ্ট হয়। কাঁঠাল গাছের কাঠ আসবাবপত্র তৈরীর জন্য অত্যন্ত সমাদৃত।

কাঁঠালের পুষ্টিগুন:

প্রতি ১০০ গ্রাম কাঁঠালের পুষ্টি উপযোগিতা নিম্নরূপ: খাদ্যআঁশ গ্রাম, আমিষ গ্রাম, শর্করা ২৪ গ্রাম; চর্বি . মিলিগ্রাম; ক্যালসিয়াম ৩৪ মিলিগ্রাম; ম্যাগনেশিয়াম ৩৭ মিলিগ্রাম; পটাশিয়াম ৩০৩ মিলিগ্রাম; ম্যাঙ্গানিজ .১৯৭ মিলিগ্রাম; লৌহ . মিলিগ্রাম; ভিটামিন ২৯৭ আই.ইউ; ভিটামিন সি . মিলিগ্রাম; থায়ামিন (ভিটামিন বি১) .০৩ মিলিগ্রাম; রিবোফ্লেবিন (ভিটা বি২) .১১ মিলিগ্রাম; নায়াসিন (ভিটা বি৩) . মিলিগ্রাম; ভিটামিন বি৬ .১০৮ মিলিগ্রাম

কাঁঠালের উপকারীতাঃ

কাঁঠাল পুষ্টি সমৃদ্ধ। কাঁঠালে প্রচুর পরিমাণে আমিষ, শর্করা ভিটামিন থাকায় তা মানব দেহের জন্য বিশেষ উপকারী।

()কাঁঠালে বিদ্যমান ম্যাগনেসিয়াম, ক্যালসিয়ামের মত হাড়ের গঠন হাড় শক্তিশালী করণে ভূমিকা পালন করে।

() কাঁঠালে বিদ্যমান ক্যালসিয়াম কেবল হাড়ের জন্য উপকারী নয় রক্ত সংকোচন প্রক্রিয়া সমাধানেও ভূমিকা রাখে।

()কাঁঠালে চর্বির পরিমাণ নিতান্ত কম। এই ফল খাওয়ার কারণে ওজন বৃদ্ধির আশংকা কম।

()কাঁঠাল পটাশিয়ামের উৎকৃষ্ট উৎস। ১০০ গ্রাম কাঁঠালে পটাশিয়ামের পরিমাণ ৩০৩ মিলিগ্রাম। যারা পটাশিয়াম উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। জন্যে কাঁঠালে উচ্চরক্তচাপের উপশম হয়।

()কাঁঠালে প্রচুর ভিটামিন আছেযা রাতকানা রোগ প্রতিরোধ করে।

()চর্মরোগের সমস্যা সমাধানেও কাঁঠালের শেকড় কার্যকরী। জ্বর এবং ডায়রিয়া নিরাময় করে কাঁঠালের শেকড়।

()কাঁঠালে আছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের দেহকে ক্ষতিকর ফ্রির্যাডিকেলস থেকে রক্ষা করে। এছাড়াও আমাদেরকে সর্দি-কাশি রোগের সংক্রমণ থেকে রক্ষা করে।

()টেনশন এবং নার্ভাসনেস কমাতে কাঁঠাল বেশ কার্যকরী।

()বদহজম রোধ করে কাঁঠাল।

(১০)কাঁঠালে রয়েছে খনিজ উপাদান আয়রন যা দেহের রক্তাল্পতা দূর করে।

(১১)কাঁঠাল গাছের শেকড় হাঁপানী উপশম করে। শেকড় সেদ্ধ করলে যে উৎকৃষ্ট পুষ্টি উপাদান নিষ্কাশিত হয় তা হাঁপানীর প্রকোম নিয়ন্ত্রণে সক্ষম।

(১২)কাঁঠালে আছে বিপুল পরিমাণে খনিজ উপাদান ম্যাঙ্গানিজ যা রক্তে শর্করা বা চিনির পরিমাণ নিয়ন্ত্রণে সাহায্য করে।

(১৩)কাঁঠালের অন্যতম উপযোগিতা হল ভিটামিন সি। প্রাকৃতিকভাবে মানবদেহে ভিটামিন সি তৈরি হয় না। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি দাঁতের মাড়িকে শক্তিশালী করে ভিটামিন সি

(১৪)কাঁঠালে আছে ভিটামিন বি৬ যা হৃদরোগের ঝুঁকি কমায়।

(১৫)মায়ের দুধের পাশাপাশি শিশুকে কাঁঠালের রস খাওয়ালে শিশুর ক্ষুধা নিবারণ হয়। অন্যদিকে তার প্রয়োজনীয় ভিটামিনের অভাব পূরণ হয়।

(১৬)চিকিৎৎসা শাস্ত্র মতে প্রতিদিন ২০০ গ্রাম তাজা পাকা কাঁঠাল খেলে গর্ভবতী মহিলা তার গর্ভধারণকৃত শিশুর সব ধরনের পুষ্টির অভাব দূর হয়।

(১৭)কাঁঠাল আঁশালো বিধায় কোষ্ঠকাঠিণ্য দূর করে।

(১৮)কাঁঠালে বিদ্যমান ফাইটোনিউট্রিয়েন্টস- আলসার, ক্যান্সার, উচ্চ রক্তচাপ এবং বার্ধক্য প্রতিরোধে সক্ষম।

(১৯)কাঁঠালে বিদ্যমান ম্যাগনেসিয়াম, ক্যালসিয়ামের মত হাড়ের গঠন হাড় শক্তিশালী করণে ভূমিকা পালন করে।

(২০)গর্ভবতী মহিলারা কাঁঠাল খেলে তার স্বাস্থ্য স্বাভাবিক থাকে এবং গর্ভস্থসন্তানের বৃদ্ধি স্বাভাবিক হয়।

(সংগৃহীত)

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মানিক মিয়া
০৩ জুলাই, ২০২১ ০৯:২৪ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম/আদাব। আশা করি মহান সৃষ্টি কর্তার মহিমায় ভাল আছেন। মান সম্মত ও গুনগত কন্টেন্ট আপলোড করেছেন এ জন্য আপনাকে লাইক,রেটিং সহ ধন্যবাদ। আমার কন্টেন্ট ও ব্লগ দেখে লাইক, রেটিং ও গঠনমূলক মতামত ও পরামর্শ আশা করছি।


আবু নাছির মোঃ নুরুল্লা
০৩ জুলাই, ২০২১ ০৯:০৭ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ মামুনুর রহমান
০৩ জুলাই, ২০২১ ০৭:০৩ পূর্বাহ্ণ

আপনাকে জানাই পবিত্র হজ্জ এবং ঈদ-উল-আযহার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। মানসম্মত, শ্রেণি উপযোগী ও চমৎকার কনটেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগগুলোতে লাইক ও পূর্ণ রেটিং সহ মতামত প্রদানের জন্য বাতায়নপ্রেমী সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Link : https://www.teachers.gov.bd/profile/mamunggghsc10 , My Content Link : https://www.teachers.gov.bd/content/details/1016044


সন্তোষ কুমার বর্মা
০৩ জুলাই, ২০২১ ০৬:১৬ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


বিপুল সরকার
০৩ জুলাই, ২০২১ ১২:৩৪ পূর্বাহ্ণ

🕊️পরম শ্রদ্ধাস্পদেষু বাতায়ন প্রেমী, অনিন্দ্য সুন্দর আপনার উপস্থাপন । শুভকামনা ও অভিনন্দন সহ বাতায়নে প্রবেশ করলে, আমার পাতায় স্বাগত। 💐💐


মোঃ মেরাজুল ইসলাম
০২ জুলাই, ২০২১ ১১:৩৭ অপরাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹


জাহিদুল ইসলাম
০২ জুলাই, ২০২১ ১১:২৬ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম/ আদাব। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। শিক্ষক বাতায়নে আমার ৩৩ তম আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক,সুচিন্তিত মতামত ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।। কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1021275


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০২ জুলাই, ২০২১ ১১:১৪ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


লুৎফর রহমান
০২ জুলাই, ২০২১ ১১:১৩ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam Please visit my Batayon house.