========একজন শিক্ষকের কষ্ট==========

মোঃ হোসেন আলী ০৬ জুলাই,২০২১ ৫০ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

=====একজন শিক্ষকের কষ্ট!!========

ভোটের দিন মাথার উপর লেখা থাকে -প্রিজাইডিং/সহকারী প্রিজাইডিং অফিসার ঐ দিন কি-যে ভালো লাগে। গর্বে বুক ভরে যায় আমি একজন অফিসার। গিন্নিকে চিৎকার করো বলতে ইচ্ছে করে ওগো দেখে যাও "আমি অ-কর্মা নই।

আমি একজন অফিসার !

ভোট শেষ হলেই আবার সেই আগের চিত্র।কলম আছে হেড নেই, চশমা আছে ডাটা নেই, মানি ব্যাগ আছে টাকা নেই।

জরাজীর্ণ চেহারায় দায়িত্বের ছাপ । আমি মফস্বলের সেই শিক্ষকদের কথাই বলছি যার টাকা নেই কিন্তু সম্মানের কমতি নেই। সম্মানে কি পেট ভরে?

সব আমলেই শিক্ষকদের বাস্তবতা অনেকেই তুলে ধরেছেন কিন্তু বাস্তবায়ন হয়নি আদৌ ।

পন্ডিত মশাই ছেলেদের অংক কষতে দিয়ে বলেছিলেন বড় লার্ড সাহেবের "কুকুরের তিন ঠ্যাং,তার পিছে মাসিক ব্যয় পচাঁত্তর টাকা। আমি মাইনে পাই পঁচিশ টাকা। তোরা অংক কষে বল দেখি কুকুরের কত ঠ্যাংয়ের সমান আমার মাইনে?

সেদিন ছাত্রদের চোখে জল এসেছিল অংকটা কষা হয় নাই।নিশ্চুপ ছিল তারা! আজ তারা বড় আমলা ! কিন্তু নতুন পণ্ডিত মশাইদের ভাগ্যের আজও উন্নতি হয়নি।

অনেক সময় আমাদের গ্রেড নিয়ে কথা উঠে। ঐ যে বললাম কলম আছে হেড নেই তার মানেই মর্যাদা নেই।

একজন প্রিন্সিপাল/ প্রধান শিক্ষক ও একজন প্রথম শ্রেণি অফিসারের গ্রেড কত?

প্রিন্সিপাল / প্রধান শিক্ষক স্যারকে ঐ অফিসার তলব করলে ,খ্যাতা বালিশ ছেড়ে স্যারের অফিসে দেন ভোঁ দৌড় - স্যার স্যার বলে মুখে ফেনা তুলেন।আরও কত কী?

পঞ্চম গ্রেড মানেই একজন সচিব/উপ-সচিব সমতুল্য। অথচ প্রিন্সিপালকে ঘরে বসেই নিয়োগ দেন গভর্নিং বডির সদস্যবৃন্দ। ভাবা যায়? ঐ বডির মেম্বার যদি নিজের নাম লিখতে কলম ভাঙ্গেন তিনবার! এ দেশের শিক্ষাব্যবস্থা নিয়ে একটু ভাবুন।

শিক্ষা ক্ষেত্রে এই দেশেই এটা সম্ভব!

কি আর করা। গায়ে মানে না আপনে মোড়ল।

তার পরেও বলব প্রিন্সিপাল /প্রধান শিক্ষক স্যার গ্রেড পেয়েছেন সত্যি কিন্ত মর্যাদা পান নি । ঐ কলম ভাঙ্গা বডির মেম্বার তাকে নিয়োগ দিয়েছেন ।তিনি যা বলেন তা না করে উপায় কি বলেন?

সিনিয়র সহকারী শিক্ষকের কথায় ধরুন না,নবম গ্রেড। শিক্ষা অধিদপ্তরে গেলে বুজবেন ঠ্যালা কারে কয়? করণিকের কি ব্যবহার!ভালো করে ই ওরা জানে আপনার গ্রেড আছে কিন্তু থ্রেড নেই।

নেই সেই সাথে উপযুক্ত অর্থ। অর্থ সকল অনর্থের মূল। তাই অর্থ ছাড়া আপনাকে কেউ মূল্য দেবে না।

গ্রেড মানে হচ্ছে আমাদের সামনে পচা মূলা। ভালো মূলাও অনেক সময় চড়া দামে বিক্রি হয়।

একজন হাসপাতালের আয়া যখন জানবে আপনার বাড়ী ভাড়া ও বোনাসের কথা তখন তার কাছে আপনার গ্রেড একেবারে মূল্যহীন।

শুধু মূল্যহীনই না একজন তাচ্ছিল্যের মানুষও বটে!

আপনার চিকিৎসার পরিচর্যা ঐ রকমই হবে।

কিছুদিন আগে এক ভাই লিখেছিল তার স্বপ্ন শিক্ষক হওয়ার কথা। সাফ জানিয়ে দিলাম না।

সংগৃহীত।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃসাইফুল ইসলাম
০৬ জুলাই, ২০২১ ০৬:২৭ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপনা, লাইক ও পূর্ণরেটিংসহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন। প্রেজেন্টেশনে লাইক, পূর্ণ রেটিংসহ গঠনমুলক মতামত প্রত্যাশা করছি। আপনার সুচিন্তিত মতামত আমার চলার পথকে আরো সুদৃঢ় করবে। মাস্ক পরি, করোনাকে প্রতিরোধ করি। ঘরে থাকুন, সুস্থ থাকুন, নিজে বাচুঁন-দেশকে বাচাঁন। অনলাইন ক্লাসের মাধ্যমে বর্তমান শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাক, শিক্ষক বাতায়ন সমৃদ্ধ হোক।


মোঃ আবুল কালাম
০৬ জুলাই, ২০২১ ০৩:১২ অপরাহ্ণ

লাই্‌ক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইল।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০৬ জুলাই, ২০২১ ০৩:১২ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মো: ইব্রাহীম হোসেন
০৬ জুলাই, ২০২১ ০২:৪৯ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। শিক্ষক বাতায়নে আমার ৮৪ তম আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক,সুচিন্তিত মতামত ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি । লিংক-https://www.teachers.gov.bd/content/details/1020914


লুৎফর রহমান
০৬ জুলাই, ২০২১ ০২:০৪ অপরাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/1020865 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/609981 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোঃ মেরাজুল ইসলাম
০৬ জুলাই, ২০২১ ০১:৪১ অপরাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹


সন্তোষ কুমার বর্মা
০৬ জুলাই, ২০২১ ০১:৪০ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেয়ার জন্য অনুরোধ করছি।


জাহিদুল ইসলাম
০৬ জুলাই, ২০২১ ০১:১৩ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম/ আদাব। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। শিক্ষক বাতায়নে আমার ৩৩ তম আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক,সুচিন্তিত মতামত ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।। কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1021275


মোঃ ফারুক হোসেন
০৬ জুলাই, ২০২১ ১১:০০ পূর্বাহ্ণ

লাই্‌ক, রেটিং ও কমেন্ট সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইল।