মানসিক অস্থিরতা কমানোর ৮ টি কৌশল, (কিছু পদক্ষেপ নিলে মানসিক অস্থিরতা কমানো সম্ভব) মো কামরুল হাসান সহকারী শিক্ষক, দক্ষিণ লালমোহন মাধ্যমিক বিদ্যালয়।

মোঃকামরুল হাসান ০৮ জুলাই,২০২১ ৩০ বার দেখা হয়েছে ১১ লাইক ১৬ কমেন্ট ৫.০০ (১১ )

অস্থিরতার সময়ে ব্যক্তির মধ্যে কিছু শারীরিক পরিবর্তন লক্ষ করা যায়। অস্থিরতার কারণে ব্যক্তি প্রচণ্ড অস্বস্তিতে ভুগতে থাকে, অযথা বিরক্ত বোধ করে, মনের মধ্যে একটা অশান্তিবোধ থাকে। অনেক সময় ব্যক্তি অল্প সময়ের জন্য অস্বস্তিতে ভোগে, আবার তা থেকে বেরিয়ে আসে। তবে অস্থিরতা যখন স্বাভাবিক মাত্রাকে অতিক্রম করে স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে, তখন তা থেকে বেরিয়ে আসা জরুরি হয়ে পড়ে। মানসিক অস্থিরতা থেকে মুক্তি লাভ করার সঠিক কৌশল জানা থাকলে সহজেই মানসিক অস্থিরতা থেকে বেরিয়ে আসা সম্ভব।


মানসিক অস্থিরতা থেকে মুক্তি পাওয়ার কিছু প্রয়োজনীয় টিপস :


১. অস্থিরতা দেখা দিলে প্রথমে ব্রিদিং রিলাক্সেশন করুন। নাক দিয়ে ধীরে ধীরে গভীর শ্বাস নিন। বুক ভরে ভেতরের সব খালি জায়গা বাতাসে ভরে ফেলুন। দমটা অল্পক্ষণ আটকে রাখুন। তারপর মুখ দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। এভাবে পরপর তিনবার করুন।


২. ইচ্ছে না থাকা সত্ত্বেও গান শোনা, গল্পের বই পড়া, কবিতা পড়া, বাগানে সময় কাটানো—এমন ধরনের নিজের ভালোলাগার কাজগুলো করুন। কাজগুলো মনটাকে অন্য দিকে সরিয়ে দিয়ে অস্থিরতা কাটাতে সাহায্য করবে।


৩. মনের অস্থিরতা কমাতে ফেলে আসা জীবনের কিছু ভালো স্মৃতি মনে করুন।


৪. অস্থিরতার বিষয়টিকে পাত্তা না দেওয়ার চেষ্টা করুন।


৫. উল্টো দিক থেকে সংখ্যা গুনুন। যেমন ১০০, ৯৯, ৯৮ এভাবে।


৬. অনেক সময় যে কারণে অস্থিরতা তৈরি হয়েছে, সেই বিষয়টি কারো সঙ্গে শেয়ার করলে অস্থিরতা কমে যায়। তাই যাকে আপনি আস্থা মনে করেন এবং যার সঙ্গে শেয়ার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, তার সঙ্গে বিষয়টি শেয়ার করুন।


৭. মানসিক অস্থিরতা বোধ করার সঙ্গে সঙ্গে যদি সবার কাছ থেকে নিজেকে আলাদা করে, একা থেকে অস্থিরতার বিষয়টি নিয়ে ভাবতে থাকেন, তবে আপনার মানসিক অস্থিরতা না কমে বরং আরো বাড়বে। তাই এমন অবস্থায় যে পরিস্থিতিতে আছেন তা ত্যাগ করুন। উঠে গিয়ে মুখ-হাতে পানি দিন।  ঘরে থাকলে ঘর থেকে বেরিয়ে বাড়ির অন্যদের সঙ্গে সময় কাটান, অফিসে থাকলে ডেস্ক থেকে উঠে কলিগদের সঙ্গে কথা বলুন। সুযোগ থাকলে বাসা থেকে বাইরে বেরিয়ে কোথাও ঘুরে আসুন, সিনেমা দেখুন, নাটক দেখুন, পছন্দের খাবার খান, শপিং করুন।

৮. অনেক সময় কোনো একটা নির্দিষ্ট বিষয় নিয়ে চিন্তাও আমাদের মধ্যে মানসিক অস্থিরতা সৃষ্টি করে। 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মানিক মিয়া
০৯ জুলাই, ২০২১ ০৫:৩৫ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম/আদাব। আশা করি মহান সৃষ্টি কর্তার মহিমায় ভাল আছেন। মান সম্মত ও গুনগত কন্টেন্ট আপলোড করেছেন এ জন্য আপনাকে লাইক,রেটিং সহ ধন্যবাদ। আমার কন্টেন্ট ও ব্লগ দেখে লাইক, রেটিং ও গঠনমূলক মতামত ও পরামর্শ আশা করছি। https://www.teachers.gov.bd/content/details/1024560


মো: ইব্রাহীম হোসেন
০৮ জুলাই, ২০২১ ১১:১৮ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। শিক্ষক বাতায়নে আমার ৮৪ তম আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক,সুচিন্তিত মতামত ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি । লিংক-https://www.teachers.gov.bd/content/details/1020914


লুৎফর রহমান
০৮ জুলাই, ২০২১ ০৮:০৯ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like comments and ratings to watch my following contents below: pptx https://www.teachers.gov.bd/content/details/1020865 Blog: https://www.teachers.gov.bd/blog-details/609981 Video: https://www.teachers.gov.bd/content/details/1033956 Publication: https://www.teachers.gov.bd/content/details/1029791 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোঃকামরুল হাসান
০৮ জুলাই, ২০২১ ০৯:৪১ অপরাহ্ণ

thanks sir


মোঃ সাইফুর রহমান
০৮ জুলাই, ২০২১ ০৩:৪৭ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার কনটেন্ট দেখার আমন্ত্রণ রইল।


মোঃকামরুল হাসান
০৮ জুলাই, ২০২১ ০৯:৪২ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার আপনাকে


সন্তোষ কুমার বর্মা
০৮ জুলাই, ২০২১ ০৩:২৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃকামরুল হাসান
০৮ জুলাই, ২০২১ ০৯:৪২ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার আপনাকে


মোঃ ফারুক হোসেন
০৮ জুলাই, ২০২১ ০৩:১৪ অপরাহ্ণ

লাইক পূর্ণ রেটিংসহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট ও ব্লগ দেখে পূর্ণ রেটিং, লাইক, আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃকামরুল হাসান
০৮ জুলাই, ২০২১ ০৯:৪২ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার আপনাকে


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০৮ জুলাই, ২০২১ ০২:৪৬ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃকামরুল হাসান
০৮ জুলাই, ২০২১ ০৯:৪২ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার আপনাকে


Hasina Momotaj
০৮ জুলাই, ২০২১ ০২:২৫ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম/ আদাব। মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার বাতায়ন বাড়িতে ঘুরে আসার বিনীত অনুরোধ রইল।


মোঃকামরুল হাসান
০৮ জুলাই, ২০২১ ০৯:৪২ অপরাহ্ণ

অভিনন্দন ম্যাডাম আপনাকে


আকলিমা আক্তার
০৮ জুলাই, ২০২১ ০১:২১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিয়সহ শুভকামনা। আমার কনটেন্ট দেখার আমন্ত্রণ রইল।


মোঃকামরুল হাসান
০৮ জুলাই, ২০২১ ০৯:৪২ অপরাহ্ণ

অভিনন্দন ম্যাডাম আপনাকে