বাংলাদেশের প্রস্তাবে জাতিসংঘে দৃষ্টি প্রতিবন্ধিতা বিষয়ক রেজুলেশন গৃহিত

মোঃ মেরাজুল ইসলাম ২৬ জুলাই,২০২১ ২১ বার দেখা হয়েছে লাইক ১৪ কমেন্ট ৫.০০ ()

প্রতিরোধযোগ্য অন্ধত্বের শিকার বিশ্বের ১১০ কোটি মানুষকে ২০৩০ সালের মধ্যে চক্ষু স্বাস্থ্য সেবার সুযোগ করে দেওয়ার অঙ্গিকারে জাতিসংঘ সাধারণ পরিষদে সর্বসম্মতিক্রমে গৃহিত হয়েছে ‘সকলের জন্য দৃষ্টি: টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ ত্বরান্বিত করার পদক্ষেপ’ শীর্ষক রেজুলেশন।

শুক্রবার (২৩ জুলাই) ‘ফ্রেন্ডস অব ভিশন’ এর পক্ষে সাধারণ পরিষদে তা উত্থাপন করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

জাতিসংঘে বাংলাদেশ মিশনের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রথমবারের মতো জাতিসংঘ সাধারণ পরিষদের সদস্য রাষ্ট্রগুলো প্রতিরোধযোগ্য অন্ধত্ব নিরাময়ে সর্বসম্মতভাবে একটি সিদ্ধান্তে পৌঁছাল।

বিভিন্ন পর্যায়ের দৃষ্টি প্রতিবন্ধীতার শিকার বিশ্বের ২০০ কোটির বেশি মানুষের চক্ষু স্বাস্থ্য সেবা কার্যক্রমে ব্যাপকভিত্তিক প্রবেশাধিকার নিশ্চিতে জাতিসংঘে অনানুষ্ঠানিকভাবে কাজ করছে ‘ফ্রেন্ডস অব ভিশন’।

সাধারণ পরিষদে রাষ্ট্রদূত ফাতিমা রেজুলেশনটিকে বিশ্বের সকল দৃষ্টি প্রতিবন্ধী মানুষের জন্য উৎসর্গ করে সব দেশের প্রতি আহ্বান জানান যাতে দেশগুলো ২০৩০ সালের মধ্যে তাদের জনগণকে চক্ষু স্বাস্থ্য সেবায় পূর্ণ প্রবেশের সুযোগ করে দেওয়ার লক্ষ্য নির্ধারণ করে।

তিনি বলেন, প্রতি“রোধযোগ্য দৃষ্টিহীনতা একটি বৈশ্বিক চ্যালেঞ্জ, যার জন্য প্রয়োজন একটি বৈশ্বিক সমাধান। এজন্যই আমরা আজ ঐক্যমতে পৌঁছুতে পেরেছি। আমাদের এই ঐক্যমত বিশ্বের কোটি কোটি মানুষ, তাদের পরিবার ও সম্প্রদায়ের জীবন ধারায় একটি ইতিবাচক পরিবর্তন আনবে বলে আমার বিশ্বাস।”

স্থায়ী প্রতিনিধি আরও বলেন, “বিশ্বে লাখ লাখ মানুষ তাদের দৃষ্টিশক্তি হারাচ্ছে। এর ফলে আর্থ-সামাজিক উন্নয়নে এ সব মানুষ তাদের পূর্ণ সম্ভাবনা ব্যবহার করতে পারছে না। রেজুলেশনটি এই অবস্থা পাল্টাতে ভূমিকা রাখতে পারবে বলে আমার বিশ্বাস।”

রেজুলেশনটিতে চক্ষু স্বাস্থ্য সেবাকে টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ অর্জনের জাতীয় প্রতিশ্রুতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে অন্তর্ভুক্ত করতে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মুজিবুর রহমান
৩০ জুলাই, ২০২১ ০৪:৩৬ পূর্বাহ্ণ

সুন্দর, মানসম্পন্ন কন্টেন্ট উপস্থাপন এর জন্য অভিনন্দন। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।


সন্তোষ কুমার বর্মা
২৬ জুলাই, ২০২১ ০৭:১০ অপরাহ্ণ

সুন্দর শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ মেরাজুল ইসলাম
২৬ জুলাই, ২০২১ ১১:৫২ অপরাহ্ণ

ধন্যবাদ আপনাকে


জাহিদুল ইসলাম
২৬ জুলাই, ২০২১ ০৬:৪১ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। ঈদ মোবারক। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত ৩৪তম কনটেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ করছি। আমার এ পাক্ষিকের কনটেন্ট এ রেটিং করার অনুরোধ করছি। আমার কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/1053143


মোঃ মেরাজুল ইসলাম
২৬ জুলাই, ২০২১ ১১:৫২ অপরাহ্ণ

ধন্যবাদ আপনাকে


বিপুল সরকার
২৬ জুলাই, ২০২১ ০৬:১২ অপরাহ্ণ

🕊️শ্রদ্ধেয় বাতায়ন প্রেমী , অনিন্দ্য সুন্দর আপনার উপস্থাপন । শুভকামনা ও অভিনন্দন সহ বাতায়নে প্রবেশ করলে আমার পাতায় স্বাগত। চলতি পাক্ষিকের কন্টেন্টে 👍 Like - Rating করার বিনীত 🙏 অনুরোধ করছি। 💐💐


মোঃ মেরাজুল ইসলাম
২৬ জুলাই, ২০২১ ১১:৫২ অপরাহ্ণ

ধন্যবাদ আপনাকে


লুৎফর রহমান
২৬ জুলাই, ২০২১ ০৩:২৩ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like comments and ratings to watch my contents below: pptx https://www.teachers.gov.bd/content/details/1052033 Blog: https://www.teachers.gov.bd/blog-details/613864 Video: https://www.teachers.gov.bd/content/details/1054236 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1063645 Publication: https://www.teachers.gov.bd/content/details/1054697


মোঃ মেরাজুল ইসলাম
২৬ জুলাই, ২০২১ ১১:৫২ অপরাহ্ণ

ধন্যবাদ আপনাকে


মোহাম্মদ শাহাদৎ হোসেন
২৬ জুলাই, ২০২১ ০২:২০ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ মেরাজুল ইসলাম
২৬ জুলাই, ২০২১ ১১:৫২ অপরাহ্ণ

ধন্যবাদ আপনাকে


আবু নাছির মোঃ নুরুল্লা
২৬ জুলাই, ২০২১ ১২:৪৫ অপরাহ্ণ

লাইক,রেটিং সহ ধন্যবাদ। আমার কন্টেন্ট ও ব্লগ দেখে লাইক, রেটিং ও গঠনমূলক মতামত ও পরামর্শ আশা করছি।


মোঃ মেরাজুল ইসলাম
২৬ জুলাই, ২০২১ ১১:৫১ অপরাহ্ণ

ধন্যবাদ আপনাকে


মোঃ মেরাজুল ইসলাম
২৬ জুলাই, ২০২১ ১২:০৫ অপরাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹