উড়ে যেতে ইচ্ছা করে প্রাণের স্পন্দনরূপী শিক্ষক বাতায়নের আকাশে। যদিও পথ কঠিন, তবু্ও নিশ্চয়ই হবে দেখা একদিন।

মোঃ মামুনুর রহমান ৩১ জুলাই,২০২১ ২৭ বার দেখা হয়েছে ১১ লাইক ১৯ কমেন্ট ৪.৮৩ (১২ )

"শিক্ষক বাতায়ন" হচ্ছে সকল শিক্ষকদের প্রাণের স্পন্দন ও একটি সম্মিলিত প্লাটফর্ম ।  আমার শিক্ষকতা জীবনের সবচেয়ে বড় পাওয়াটা ছিলো শিক্ষক বাতায়নে আইসিটি জেলা অ্যাম্বাসেডর হওয়া। গত ০১/০১/২০২১ তারিখে আমি রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলায় আইসিটি জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত হই, যা আমার শিক্ষকতা জীবনের একটি বিরাট অর্জন। এর আগে আমি ব্রিটিশ কাউন্সিলের কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালনকালে আমার প্রতিষ্ঠানকে ব্রিটিশ কাউন্সিল  কর্তৃক ২০১৯  ও ২০২০ সালে টানা দুইবার রাজশাহী জেলায় প্রথমবারের মত ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড অর্জন করাতে  সক্ষম হয়েছিলাম।  আইসিটি অ্যাম্বাসেডর হবার পর থেকে আমি আরও নতুন উদ্দীপনায় কাজ করতে থাকি।  তারপর থেকে স্বপ্ন দেখতে শুরু করি - বাতায়নের আকাশে নিজেকে নিয়ে । নিজেকে আরও মেলে ধরার চেস্টা করতে থাকি, আর কঠোরভাবে ও অধ্যাবসায়ের সাথে এই চেস্টাটা আরও দিন দিন বাড়াতে থাকি । একের পর এক নিজের জানার জায়গাটা আরও বেশি প্রশস্ত ও বিস্তৃত হতে থাকে। শুরু হলো পথ চলা বাতায়নের আকাশে ভেসে বেড়ানো উজ্জ্বল নক্ষত্রদের সাথে । সত্যিই এ এক যেন পরম পাওয়া। আমি শিক্ষক বাতায়নের সর্বোচ্চ শিখরে পৌঁছতে চাই, এজন্য দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে চলেছি। মাঝেমধ্যে অনেক পরিশ্রম করা সত্ত্বেও সফলতা না আশায় কিছুটা হতাশা কাজ করলেও আমি বিচলিত না হয়ে অধ্যাবসায়ের সাথে কাজ করে যাচ্ছি, আমি জানি নিশ্চয়ই একদিন সফলতা আসবে; কারণ কষ্ট করলে কেষ্ট পাওয়া যায়। আর অনলাইন প্লাটফর্মের সাথে যুক্ত থাকায় প্রতিদিনই আমি নতুন নতুন জ্ঞান অর্জনের পাশাপাশি বেশকিছু সার্টিফিকেট অর্জন করতে সক্ষম হয়েছি। কাজেই বলতে পারি, আপনাদের মত  বিভিন্ন শ্রেণির মানুষদের তথা শিক্ষক পরিবারের সাথে পরিচিত হয়ে আমি জীবনে অনেক নতুন কিছু শিখতে ও জানতে পারছি এবং তা বাস্তব ক্ষেত্রে প্রয়োগ করার চেস্টা করে যাচ্ছি । আর করোনাকালীন সময়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ অনলাইন স্কুলের সাথে, শিক্ষকের কলাম, মুক্তপাঠ, কিশোর বাতায়ন, শিক্ষার আলো ডটকম, শিক্ষক বার্তা  ও এটুআই(a2i)সহ বিভিন্ন বিভিন্ন অনলাইন প্লাটফর্মের সাথে নিজেকে যুক্ত করে চলেছি, যেগুলোও হচ্ছে অন্যতম বিরাট অর্জন। আর এসকল   সম্ভব হয়েছে শুধু মাত্র শিক্ষক বাতায়নের মত এত বড় একটা প্লাটফর্মে যুক্ত থাকার কারণে। এজন্য আমি সবার সাথে সম্মিলিতভাবে কাজ করতে চাই।  যতদিন বেঁচে থাকবো, শিক্ষক বাতায়নকে নিয়েই বেঁচে থাকবো। বাতায়নকে ঘিরেই আমার জীবন চলমান থাকবে এবং আমি আপনাদের সহযোগিতা, গঠনমূলক পরামর্শ ও মূল্যবান দিক-নির্দেশনায় সেরা কনটেন্ট নির্মাতা, সেরা অনলাইন পারফর্মার, সেরা নেতৃত্ব, সেরা উদ্ভাবক   প্রভৃতি গুরুত্বপূর্ণ আসন অলংকৃত করতে চাই। 

শিক্ষক বাতায়নে এখন পর্যন্ত প্রায় ৬৯ টি কনটেন্ট,  ১৭ টি ভিডিও কনটেন্ট,  ১২৫ টি ব্লগ, ১৮১টি কনটেন্ট ছবি ও ১৬টি অনলাইন রুটিনে ক্লাস  প্রভৃতি সকল শাখায় আমার কাজ রয়েছে, তথাপি এখনো সেরা হবার তালিকায় আমার নাম দেখতে পাচ্ছি না।  জানি না আর কতদিন অপেক্ষা করা লাগবে! তবে আমি আশাবাদী, খুব শীঘ্রই সেরাদের তালিকায় অন্যদের মত আমারও নাম ও ছবি বাতায়নের আকাশে (বাতায়নের পেন্ডুলামে) ভেসে উঠবে। কারণ কষ্ট কখনও বৃথা যায় না। প্রতিদিন দিন-রাত জেগে অক্লান্ত পরিশ্রম দিয়ে, নিজস্ব মোবাইল ডাটা খরচ করে অধ্যাবসায়ের সাথে কাজ করে চলেছি এবং আমার গড় রেটিং বিগত কয়েক মাসে ৪০ থেকে ক্রমান্বয়ে উর্ধগতিতে উঠে প্রায় ৭২ পর্যন্ত পোঁছে গিয়েছে । আশাকরি বাতায়ন কর্তৃপক্ষ এদিকে নজর দিবেন, যদিও শারীরিক অসুস্থতার কারণে মধ্যখানে কিছুটা কাজের গতি কিছুটা কমে গিয়েছিল। জীবনে ভালো কিছু পেতে গেলে কিছু ত্যাগ করতে হয়,সেটাও আমি জানি বলে অপরিসীম কষ্ট  করে চলেছি। অপরদিকে, প্রতি পাক্ষিকে চাতক পাখির মত চেয়ে থাকি যে, আমার নাম ও ছবি বুঝি এবারই বাতায়নের আকাশে দেখতে পাবো, কিন্তু নাম না দেখতে পাওয়ায়  মাঝেমধ্যে হতাশা জেগে উঠে এবং কাজের গতিও কিছুটা কমে যেতে থাকে।  কিন্তু প্রতি পাক্ষিকে নির্বাচিত সেরাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শ ও দিক-নির্দেশনায় আবারও নতুন উদ্যোমে কাজ শুরু করতে থাকি এবং  বর্তমানে আমি পুনরায় কঠোরভাবে পরিশ্রমের মাধ্যমে কাজ করে চলেছি। তবে আরও কিছু সুনির্দিষ্ট দিক-নির্দেশনা পেলে আমি আমার কনটেন্ট,  ভিডিও কনটেন্ট,  ব্লগ, ম্যাগাজিন,  প্রকাশনা, খবরদার ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো আরও সুন্দরভাবে সাজাতে পারব বলে আমি বিশ্বাস করি। আল্লাহতায়ালা যেন আমার মনের আশা পূরণ করেন এবং বাতায়নের আসনগুলো তাড়াতাড়ি পূরণের ব্যবস্থা করেন   -আমিন।    

শুভেচ্ছান্তে

মোঃ মামুনুর রহমান  

সহকারী শিক্ষক(আইসিটি),

আইসিটি (ICT4E) জেলা অ্যাম্বাসেডর, রাজশাহী , a2i, Bangladesh

ব্রিটিশ কাউন্সিল কো-অর্ডিনেটর,রাজশাহী 

গুল-গোফুর বালিকা উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয়     

গোদাগাড়ী, রাজশাহী

Mobile & WhatsApp : +8801768927380

Email:  mamunggghsc10@gmail.com   

বাতায়ন আইডি : mamunggghsc10 ,

Profile Link :  https://www.teachers.gov.bd/profile/mamunggghsc10 ,

 My Content Link : https://www.teachers.gov.bd/content/details/1055330

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
জসিম উদ্দিন
০১ আগস্ট, ২০২১ ০৩:৫৭ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


জসিম উদ্দিন
০১ আগস্ট, ২০২১ ০৩:৫৩ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


পলাশ চন্দ্র বর্মন
০১ আগস্ট, ২০২১ ১২:০৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভকামনা। আমার বাতায়নে আপনার আমন্ত্রণ রইল।


জাহিদুল ইসলাম
৩১ জুলাই, ২০২১ ০৭:২৩ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত ৩৪তম কনটেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ করছি। আমার এ পাক্ষিকের কনটেন্ট এ রেটিং করার অনুরোধ করছি। আমার কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/1053143


মোহাম্মদ শাহাদৎ হোসেন
৩১ জুলাই, ২০২১ ০১:০৮ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ মামুনুর রহমান
৩১ জুলাই, ২০২১ ০৫:২০ অপরাহ্ণ

আপনাকে আন্তরিক ধন্যবাদ


মোঃ সাইফুর রহমান
৩১ জুলাই, ২০২১ ১০:৫৯ পূর্বাহ্ণ

চমৎকার উপস্থাপন লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। "প্রাণী টিস্যু " শিরোনামে আমার আপলোডকৃত ৭৩ তম কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ মামুনুর রহমান
৩১ জুলাই, ২০২১ ১২:০৪ অপরাহ্ণ

আপনাকে আন্তরিক ধন্যবাদ


লুৎফর রহমান
৩১ জুলাই, ২০২১ ০৯:৩৪ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like comments and ratings to watch my contents below: pptx https://www.teachers.gov.bd/content/details/1052033 Blog: https://www.teachers.gov.bd/blog-details/614844 Video: https://www.teachers.gov.bd/content/details/1054236 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1063645 Publication: https://www.teachers.gov.bd/content/details/1054697 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোঃ মামুনুর রহমান
৩১ জুলাই, ২০২১ ১২:০২ অপরাহ্ণ

আপনাকে আন্তরিক ধন্যবাদ


মোঃ মেরাজুল ইসলাম
৩১ জুলাই, ২০২১ ০৮:৩৭ পূর্বাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹


মোঃ মামুনুর রহমান
৩১ জুলাই, ২০২১ ১২:০২ অপরাহ্ণ

আপনাকে আন্তরিক ধন্যবাদ


মোঃ ফারুক হোসেন
৩১ জুলাই, ২০২১ ০৮:০৮ পূর্বাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক, পূর্ণ রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট, ব্লগ, চিত্র ও ভিডিও কন্টেন্ট দেখে লাইক,পূর্ণ রেটিং ও আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ মামুনুর রহমান
৩১ জুলাই, ২০২১ ১২:০২ অপরাহ্ণ

আপনাকে আন্তরিক ধন্যবাদ


মোছাঃ নাইচ আকতার
৩১ জুলাই, ২০২১ ০৭:১৮ পূর্বাহ্ণ

ধন্যবাদ ও অভিনন্দন রইল


মোঃ মামুনুর রহমান
৩১ জুলাই, ২০২১ ১২:০২ অপরাহ্ণ

আপনাকে আন্তরিক ধন্যবাদ


আবু নাছির মোঃ নুরুল্লা
৩১ জুলাই, ২০২১ ০৭:১০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ মামুনুর রহমান
৩১ জুলাই, ২০২১ ১২:০২ অপরাহ্ণ

আপনাকে আন্তরিক ধন্যবাদ


মোঃ মামুনুর রহমান
৩১ জুলাই, ২০২১ ০৬:২৮ পূর্বাহ্ণ

সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। সম্মানিত প্যাডাগজি রেটার এডমিন মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতা, সেরা অনলাইন পারফর্মার, সেরা উদ্ভাবক, সেরা নেতৃত্ব, আইসিটি অ্যাম্বাসেডরবৃন্দ প্রভৃতি সকলের নিকট আমার বাতায়ন পেইজে প্রবেশ করে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা, লাইক ও পূর্ণ রেটিং সহ গুরুত্বপূর্ণ মতামত প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি।