রক্তে হিমোগ্লোবিন বাড়ানোর সহজ উপায়

মীর্জা মোঃ মাহফুজুল ইসলাম ১৩ আগস্ট,২০২১ ১৫৩ বার দেখা হয়েছে লাইক ১২ কমেন্ট ৪.৭৮ ()

রক্তে লোহিত রক্তকণিকা বা হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে তাকে মূলত অ্যানিমিয়া বলা হয়। হিমোগ্লোবিন হলো লোহিত রক্তকণিকায় অবস্থিত এক প্রকার প্রোটিন যার মধ্যে আয়রন এবং ট্রান্সপোর্টস অক্সিজেন থাকে। উন্নয়নশীল দেশগুলোতে এই ব্যাধির প্রকোপ সবচেয়ে বেশি। বেশিরভাগ ক্ষেত্রে প্রত্যন্ত অঞ্চলের মহিলারা অপুষ্টির কারণে এই রোগে আক্রান্ত হয়ে থাকেন।

ব্যক্তি বিশেষে আলাদা হলেও শরীরে স্বাভাবিকভাবে রক্তে লোহিত কণিকার পরিমাণ হলো- পুরুষদের ক্ষেত্রে ১৩.৮ থেকে ১৭.২ গ্রাম/ ডেসিলিটার। এবং মহিলাদের ১২.১ থেকে ১৫.১ গ্রাম/ ডেসিলিটার। ক্লান্তি বা দুর্বলতা হলো রক্তশূন্যতার সাধারণ লক্ষণ। অন্যান্য লক্ষণগুলো হলো শ্বাসপ্রশ্বাসের স্বল্পতা, মাথা ঘোরা, মাথা ব্যথা, হাত-পা ঠাণ্ডা হয়ে যাওয়া, ফ্যাকাসে চামড়া, বুকে ব্যথাও রক্তশূন্যতার উপসর্গ। জেনে নিন কীভাবে প্রাকৃতিক উপায় ও খাওয়াদাওয়ার মাধ্যমে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ানো যায়।

  • @ বিট শুধু আয়রনই না, প্রোটিন, কপার, ভিটামিন, সালফার, সবই থাকে এই বিটে। হিমোগ্লোবিনের স্তর বৃদ্ধির জন্য বিটের রস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন অনেক চিকিৎসক। বিটে আছে আয়রন, ফলিক অ্যাসিড ফাইবার ও পটাশিয়াম। এটি লাল রক্ত কণিকা বৃদ্ধিতে সাহায্য করে।
  • @ বাঁধাকপি আয়রনের ঘাটতি দূর করে, ওজন কমায়, ত্বক ভালো রাখে, রক্তচাপ কমায়, শরীর ডিটক্সিফাই করে।
  • ব্রোকোলিতে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন বি, সি থাকে, ম্যাগনেসিয়াম এবং জিঙ্ক থাকে।
  • @ বেদানাতে যথেষ্ট পরিমাণে প্রোটিন, ভিটামিন, আয়রন, ফাইবার থাকে। প্রতিদিন একটি বেদানা খেতে পারেন। এমনকি বেদনার জুস পান করলেও সুফল পাবেন।
  • @ ইংরেজি প্রবাদেই রয়েছে দিনে একটি করে আপেল খেলে তা চিকিৎসকের থেকে দূরে রাখে।

  • @ আমরা সবাই জানি কমলায় প্রচুর ভিটামিন সি থাকে। এ ছাড়া প্রচুর পরিমাণে আয়রন থাকে। কমলা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ওজন কমায়।

  • @ পালং-এ প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন, খনিজ থাকে। রক্তশূন্যতা থেকে রক্ষা করে এবং হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে। সাধারণত, শৈশবে, ঋতুকালীন অবস্থায় অবং গর্ভাবস্থায় নারীদেহে আয়রনের ঘাটতি হওয়ার প্রবল সম্ভাবনা থাকে।
  • @ ড্রাই ফ্রুটস যেমন কিসমিস, আলমন্ড, শুকনো খেজুর আয়রনের ভাণ্ডার। সুতরাং হিমোগ্লোবিন কম থাকলে এগুলো খাওয়া অত্যন্ত জরুরি।
  • @ ১০০ গ্রাম কুমড়ার বীজ আমাদের শরীরে ৮৩% আয়রনের যোগান দিতে পারে। সুতরাং হিমোগ্লোবিনের পরিমাণ বাড়িয়ে তোলার জন্য এ খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • @ রক্তশূন্যতা এড়াতে কিংবা এই সমস্যা দূর করতে নিয়মিত আমড়া খান। কারণ আমড়ায় আছে প্রচুর আয়রন যা রক্তশূন্যতা রোধে সাহায্য করে। এটি আমাদের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতেও সাহায্য করে।
  • সংগ্রহে_- ইত্তেফাক/এফএস

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ ফজলুল হক
৩০ জুলাই, ২০২২ ১২:২৮ পূর্বাহ্ণ

অনেক কিছু জানতে ও শিখতে পারলাম। ধন্যবাদ স্যার শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিং সহ আপনার সুচিন্তিত মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


মোহাম্মদ বাবুল হোসেন
১৮ সেপ্টেম্বর, ২০২১ ১০:৫৩ অপরাহ্ণ

শারদীয় শুভেচ্ছা । লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভকামনা । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি । https://www.teachers.gov.bd/content/details/1115086


মীর্জা মোঃ মাহফুজুল ইসলাম
২১ সেপ্টেম্বর, ২০২১ ০৮:২৭ পূর্বাহ্ণ

Thanks


কোহিনুর খানম
১৯ আগস্ট, ২০২১ ০৮:১৩ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। ব্লগ লিংক: https://www.teachers.gov.bd/blog-details/616029


মীর্জা মোঃ মাহফুজুল ইসলাম
২১ সেপ্টেম্বর, ২০২১ ০৮:৩২ পূর্বাহ্ণ

Thanks


মোহাম্মদ সাইফুল ইসলাম
১৪ আগস্ট, ২০২১ ০৫:৪২ পূর্বাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে সেরা নেতৃত্বের গল্প দেখার জন্য আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹


মীর্জা মোঃ মাহফুজুল ইসলাম
২১ সেপ্টেম্বর, ২০২১ ০৮:২৮ পূর্বাহ্ণ

Thanks


লুৎফর রহমান
১৪ আগস্ট, ২০২১ ১২:৪৮ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my all contents PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1078352 Blog: https://www.teachers.gov.bd/blog-details/617241 Video: https://www.teachers.gov.bd/content/details/1081084 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1092580 Publication: https://www.teachers.gov.bd/content/details/1079663 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মীর্জা মোঃ মাহফুজুল ইসলাম
২১ সেপ্টেম্বর, ২০২১ ০৮:২৮ পূর্বাহ্ণ

Thanks


জাহিদুল ইসলাম
১৩ আগস্ট, ২০২১ ১০:৩১ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত ৩৫তম কনটেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ করছি। আমার এ পাক্ষিকের কনটেন্ট এ রেটিং করার অনুরোধ করছি। আমার কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1076783


মীর্জা মোঃ মাহফুজুল ইসলাম
২১ সেপ্টেম্বর, ২০২১ ০৮:২৮ পূর্বাহ্ণ

Thanks


ফাতেমা আক্তার
১৩ আগস্ট, ২০২১ ০৯:০২ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। শ্রদ্ধেয় প্যাডাগজী রেটার মহোদয়, এডমিন মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাবৃন্দ, সেরা উদ্ভাবক, সেরা পারফর্মার ও বাতায়নপ্রেমী সকল স্যারকে আমার আপলোডকৃত ৪র্থ শ্রেণির বাংলা বিষয়ের "বীর পুরুষ" কবিতাটি নিয়ে তৈরি ৪৫ তম কন্টেন্ট টি দেখার এবং গঠনমূলক মন্তব্য করার জন্য বিনীত অনুরোধ রইল।কন্টেন্ট লিংক-https://www.teachers.gov.bd/content/details/1093156


মীর্জা মোঃ মাহফুজুল ইসলাম
২১ সেপ্টেম্বর, ২০২১ ০৮:২৯ পূর্বাহ্ণ

Thanks