বাল্যবিবাহ কিশোরীদের শারীরিক ও মানসিক সমস্যার সৃষ্টি করে, বাড়াতে হবে সচেতনতা - রোকসানা আক্তার সহকারী শিক্ষক (জীববিজ্ঞান)

রোকসানা আক্তার ২২ সেপ্টেম্বর,২০২১ ২৯ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৭১ ()

ইউনিসেফের একটি জরীপ থেকে জানা যায় যে, সারা বিশ্বে প্রায় ২০-৫০% মেয়েরা বাল্য বিবাহের ফলে ভোগে।


১৮ বছরের কম বয়সের মেয়েদের বিবাহ বন্ধনে আবদ্ধ করালে সেটি বাল্য বিবাহ নামে সংজ্ঞায়িত হবে।   বাল্য বিবাহ হবে তখনি যখন ছেলে মেয়ে দুই পক্ষের কোনো এক পক্ষের এক জন অপ্রাপ্ত বয়স্ক হবে। 


বাল্য বিবাহের ফলে মেয়েরা স্বাধীনভাবে তাদের মতামত প্রকাশ করতে পারেনা। যা তাদের মানসিক চাপ সৃষ্টি করে। অল্প বয়স হওয়ার কারণে মেয়েদের ততটা জ্ঞান থাকেনা এবং তারা শ্বশুরবাড়ি থেকে শারীরিক এবং মানসিকভাবে অত্যাচারের স্বীকার হয় কিন্তু দাম্পত্য জীবন টিকিয়ে রাখতে এবং ভয়ে আত্মীস্বজনদের কাছে প্রকাশ ও করে না। আত্মীয়স্বজন অনেক সময় এটাকে স্বাভাবিক বলেই মনে করে যে এটা হয়েই থাকে। কিন্তু এন্টিস্ল্যাভারি নামে স্ংস্থাটি এটাকে এক ধরনের দাসত্ব বলেই প্রকাশ করছে। যা মেয়েদের মানসিকভাবে চাপ সৃষ্টি করে। বর্তমানে কোভিড-১৯ চলাকালে বাল্য বিবাহ বেড়েছে ২০ শতাংশ হারে এমনটাই বলছেন, এ্যানা মিঞ্জ, ব্র্যাক-সিইপি পরিচালক।


তিনি আরো বলেন, দীর্ঘ সময় ধরে স্কুল বন্ধ থাকার কারণে বাল্য বিবাহ বেড়েছে, কম খরচে অর্থনৈতিকভাবে অস্বচ্ছল পরিবার করোনা মহামারীতে বাল্য বিবাহ সম্পন্ন করছে। মেয়েরা স্কুল থেকে ঝরে পড়ছে, যা তাদের মানিসিকভাবে ভেঙ্গে পড়তে সাহাযা করছে। ইউনিসেফের সাম্প্রতিক একটি রিপোর্ট থেকে যায় যে, করোনা মহামারি চলাকালে প্রায় ৮ থেকে ১০ মিলিয়ন অপ্রাপ্ত মেয়েদের বাল্য বিবাহ হয়েছে এবং ৬৫০ মিলিয়ন অপ্রাপ্ত মেয়েদের বিয়ে হয়েছে সারা বিশ্বে যাদের অর্ধেকই বিয়ে সংঘটিত হয়েছে বাংলাদেশ, ভারত, ইথিয়পিয়া, ব্রাজিল এবং নাইজেরিয়াতে।

এই ক্ষতির হাত থেকে আমাদের দেশের কিশোরীদের রক্ষা করতে হলে প্রয়োজন সচেতনতা তৈরি। অভিভাবকদের মধ্যে সচেতনতা তৈরি করাই এর প্রতিরোধের অন্যতম উপায়। মিডিয়া এক্ষেত্রে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে পারে।

সম্মানিত শিক্ষকবৃন্দ বাল্যবিবাহ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন বলে আমি মনে করি।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ আব্দুর রাজ্জাক
২২ সেপ্টেম্বর, ২০২১ ০৫:৪২ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


লুৎফর রহমান
২২ সেপ্টেম্বর, ২০২১ ০১:১৮ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my all contents PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1127146 Blog: https://www.teachers.gov.bd/blog-details/622517 Video: https://www.teachers.gov.bd/content/details/1128454 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1123933 Publication: https://www.teachers.gov.bd/content/details/1114058 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোহাম্মদ সাহাব উদ্দিন
২২ সেপ্টেম্বর, ২০২১ ০৮:২৪ পূর্বাহ্ণ

লাইক, রেটিংসহ আপনার জন্য শুভ কামনা। আমার বাতায়ন বাড়ীতে আপনার আমন্ত্রণ রইলো।


মিতালী সরকার
২২ সেপ্টেম্বর, ২০২১ ০৭:১৫ পূর্বাহ্ণ

শ্রদ্ধেয় বাতায়ন প্রেমী । কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশীল করায় আপনাকে অভিনন্দন । আমার চলতি পাক্ষিকের কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রত্যাশা করছি।