@@@ টিআইবির প্রতিবেদন নিয়ে যা বললেন শিক্ষা উপমন্ত্রী

মোঃ সাইফুর রহমান ৩০ সেপ্টেম্বর,২০২১ ৪২ বার দেখা হয়েছে ২২ লাইক ১৯ কমেন্ট ৪.৮২ (২২ )

শিক্ষা প্রশাসনে দুর্নীতি একটি চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেছেন, দুর্নীতি রোধে শিক্ষা প্রশাসনের কাঠামোগত পরিবর্তন দরকার। সরকার সে কাঠামোগত সংস্কার আনার চেষ্টা করছে। 

গতকাল বুধবার শিক্ষা প্রশাসনের দুর্নীতি নিয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এ প্রতিবেদনের বিষয়ে প্রতিক্রিয়া শিক্ষা উপমন্ত্রী বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দৈনিক শিক্ষাডটকমকে এসব কথা জানান।

উপমন্ত্রী বলেন, সার্বিকভাবে শিক্ষা প্রশাসনে দুর্নীতি একটি চ্যালেঞ্জ, এটা অনস্বীকার্য। এর কারণ হলো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে প্রক্রিয়াগত যে দীর্ঘসূত্রতা থাকে, তার কারণে সবাইকে জবাবদিহির আওতায় আনা অত্যন্ত কঠিন। কারও দোষের জন্য দ্রুত ব্যবস্থা নিতে না পারলে এ ধরনের অভিযোগ ও ধারণা কমবে না। তাই শিক্ষা প্রশাসনে কাঠামোগত পরিবর্তন দরকার। এখন সেই কাঠামোগত সংস্কার আনার চেষ্টাই করা হচ্ছে।

আরও পড়ুন : দুর্নীতি বন্ধে শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের সুপারিশ

শিক্ষাখাতে ঘুষ : এক নজরে কোন কাজে কত

‘মাধ্যমিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক প্রতিবেদনে টিআইবি বলছে, শিক্ষাখাতের বিভিন্ন কাজে সাড়ে তিন লাখ থেকে শুরু করে সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত লেনদেন হয়। এসব নিয়ম-বহির্ভূত অর্থ আদায়ে স্থানীয় রাজনৈতিক নেতা, এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয় পরিচালনার দায়িত্বে থাকে স্কুল ম্যানেজিং কমিটি (এসএমসি) ও কলেজ পরিচালনার দায়িত্বে থাকে গভর্নিং বডির (জিবি) সংশ্লিষ্টরা জড়িত বলে টিআইবির ওই গবেষণায় উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, বেশিরভাগ প্রতিষ্ঠানে এমপি বা প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তির হস্তক্ষেপে সভাপতি মনোনীত করা হয়। এতে অনেকাংশে যোগ্যতাসম্পন্ন ব্যক্তি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় সম্পৃক্ত হতে পারে না যা শিক্ষার মান উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। কমিটির সভাপতি-সদস্য হওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার বাধ্যবাধকতা না থাকায় অনেক ক্ষেত্রে অশিক্ষিত লোক কমিটিতে অন্তর্ভুক্ত হয়। এতে করে শিক্ষকদের সাথে কমিটির সদস্যদের কার্যক্রম পরিচালনায় বিভিন্ন সমস্যা ও দ্বন্দ্বের সৃষ্টি হয়। 

গবেষণায় আরও উঠে এসেছে, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক সুপারিশকৃত সহকারী শিক্ষকের শিক্ষাপ্রতিষ্ঠানে যোগদানে ৫০ হাজার থেকে সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত লেনদেন হয়। সহকারী গ্রন্থাগারিক নিয়োগে ২ থেকে সর্বোচ্চ ৩ লাখ টাকা পর্যন্ত লেনদেন হয়। এ টাকা দিতে হয় স্কুল ম্যানেজিং কমিটি ও কলেজ পরিচালনার দায়িত্বে থাকে গভর্নিং বডির সাথে জড়িতদের। এসব নিয়ম-বহির্ভূত অর্থ আদায়েও স্থানীয় রাজনৈতিক নেতা, এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয় পরিচালনার দায়িত্বে থাকে স্কুল ম্যানেজিং কমিটি ও কলেজ পরিচালনার দায়িত্বে থাকে গভর্নিং বডির সংশ্লিষ্টরা জড়িত রয়েছে।  শিক্ষক এমপিওভুক্তিতে পাঁচ হাজার টাকা থেকে শুরু করে এক লাখ পর্যন্ত টাকা দিতে হয়। আর শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষার কাজে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষকের এক মাসের এমপিওর টাকা দিতে হয়। এ টাকা দিতে হয় পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) সংশ্লিষ্ট কমর্কতাদের। আর সরকারি স্কুলের শিক্ষক বদলিতে এক লাখ থেকে দুই লাখ টাকা দিতে হয়। এ টাকা দিতে হয় মধ্যসত্ত্বভোগী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের। আর প্রতিষ্ঠানের পাঠদানের অনুমতির জন্য এক লাখ টাকা থেকে শুরু করে পাঁচ লাখ এবং স্বীকৃতি প্রদানে পাঁচ হাজার টাকা থেকে শুরু করে ৩০ হাজার টাকা দিয়ে হয় নিয়মের বাইরে। 

অনিয়ম দুর্নীতি বন্ধে কয়েকদফা সুপারিশ করেছে টিআইবি। সুপারিশে বলা হয়েছে, শিক্ষক ও কর্মচারী এমপিওর অনলাইন সফটওয়্যারটি আরও সহজবোধ্য ও ওয়ানস্টপ সার্ভিস চালু করতে হবে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অনিয়ম ও দুর্নীতি বন্ধে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ক্রমে সরকারিকরণ করতে হবে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় কমিটির সভাপতি ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করতে হবে। 

তথ্য সংগৃহীত 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মিজানুর রহমান
১৩ অক্টোবর, ২০২১ ১১:৫৪ পূর্বাহ্ণ

লাইক ও রেটিং শুভকামনা রইল।


রাজা খান
১২ অক্টোবর, ২০২১ ০৬:৫৮ অপরাহ্ণ

Excellent


রফিকুল ইসলাম
১২ অক্টোবর, ২০২১ ০১:৩৯ অপরাহ্ণ

আপনার জন্য শুভকামনা রইল।


মোঃ সোহেল আলম
১১ অক্টোবর, ২০২১ ০৩:০৭ অপরাহ্ণ

শুভকামনা রইল।


ভারতী সরকার
১০ অক্টোবর, ২০২১ ০৩:২৭ অপরাহ্ণ

Best wishes


মোহাম্মদ আতাউল্লাহ
০৫ অক্টোবর, ২০২১ ০৩:২৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা রইল। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত আশা করছি।


খানজাহান আলী
০৪ অক্টোবর, ২০২১ ০৩:৩৯ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। শুভকামনা রইল।


মোঃ আব্দুর রাজ্জাক
৩০ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৪২ অপরাহ্ণ

Full rating with the best wishes for you.Humble request to see my content and blog and to give constructive feedback so that I can develop the quality of my content. https://www.teachers.gov.bd/content/details/1134109 https://www.teachers.gov.bd/blog-details/622949


মোঃ সাইফুর রহমান
৩০ সেপ্টেম্বর, ২০২১ ১০:৪৮ অপরাহ্ণ

আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইল ❤️🌹🌹🌹❤️


মোঃ আবুল কালাম
৩০ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৩৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ সাইফুর রহমান
৩০ সেপ্টেম্বর, ২০২১ ১০:৪৮ অপরাহ্ণ

আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইল ❤️🌹🌹🌹❤️


সন্তোষ কুমার বর্মা
৩০ সেপ্টেম্বর, ২০২১ ০৮:৪৫ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ সাইফুর রহমান
৩০ সেপ্টেম্বর, ২০২১ ১০:৪৮ অপরাহ্ণ

আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইল ❤️🌹🌹🌹❤️


সুভাষ চন্দ্র বৈদ্য
৩০ সেপ্টেম্বর, ২০২১ ০৮:২৪ অপরাহ্ণ

শুভকামনা রইল।


মোঃ সাইফুর রহমান
৩০ সেপ্টেম্বর, ২০২১ ১০:৪৮ অপরাহ্ণ

আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইল ❤️🌹🌹🌹❤️


লুৎফর রহমান
৩০ সেপ্টেম্বর, ২০২১ ০৮:১৭ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my all contents PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1127146 Blog: https://www.teachers.gov.bd/blog-details/623697 Video: https://www.teachers.gov.bd/content/details/1128454 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1123933 Publication: https://www.teachers.gov.bd/content/details/1132898 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোঃ সাইফুর রহমান
৩০ সেপ্টেম্বর, ২০২১ ১০:৪৮ অপরাহ্ণ

আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইল ❤️🌹🌹🌹❤️


সুজিত দেব
৩০ সেপ্টেম্বর, ২০২১ ০৭:৪৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন। আমার চলতি পাক্ষিক এর কনটেন্ট দেখার আমন্ত্রণ রইলো।


মোঃ সাইফুর রহমান
৩০ সেপ্টেম্বর, ২০২১ ১০:৪৮ অপরাহ্ণ

আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইল ❤️🌹🌹🌹❤️