থাইরয়েডের ওপর প্রভাব ফেলে যে খাবার

মোঃ মাজহারুল ইসলাম ১৮ অক্টোবর,২০২১ ৮৭ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

                  থাইরয়েডের ওপর প্রভাব ফেলে যে খাবার

থাইরয়েড গলায় থাকা প্রজাপ্রতির মতো একটা গ্রন্থি, যা দেহের সার্বিক কার্যাবলি সুষ্ঠুভাবে পরিচালিত করতে সহায়তা করে। বেঙ্গালুরুর কোরামাঙ্গলার ‘অ্যাপোলো স্পেকট্রা হাসপাতালে’র পুষ্টিবিদ ডা: শরণ্য শ্রীনিবাস শাস্ত্রী বলেন, ‘এই পদ্ধতিতে ত্রুটি হলে হাইপারথাইরয়েডিজম, হাইপোথাইরয়েডিজম এবং থাইরয়েডাইটিসের মতো অবস্থার সৃষ্টি করতে পারে।’
তিনি আরো বলেন, ‘এর ফলে চুল পড়া বা টাক হওয়া, কোষ্ঠকাঠিন্য, ওজন বৃদ্ধি বা ওজন হ্রাস, অনিয়মিত মাসিক চক্র, ক্লান্তি, অলসতা ইত্যাদি অনুভূত হয়।’

আয়োডিন ও অ্যামিনো এসিড-সমৃদ্ধ সুষম খাবার এবং এর সাথে পর্যাপ্ত শরীরচর্চা, ওষুধ খাওয়া থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে সহায়তা করে।
জাফরান : থাইরডের সমস্যায় জাফরান উপকারী। এটা পেটের সমস্যা, ব্যথা ও ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। সবজির সাথে রান্না করে বা দুধের সাথে মিলিয়ে ঘুমাতে যাওয়ার আগে জাফরান খাওয়া উপকারী। এতে প্রয়োজনীয় ক্যালসিয়াম ও প্রোটিন পাওয়া যায়।
কলা : আরেকটি উপকারী খাবার যা নানাভাবে খাওয়া যায়। আয়রনের প্রাকৃতিক উৎস হওয়াতে নিয়মিত কলা খাওয়া থাইরয়েডের অসুখ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।
মুগ ডাল : এটা প্রোটিনের অন্যতম ভালো উৎস। এ ছাড়াও রয়েছে লৌহ ও জিংক, যা প্রাকৃতিকভাবে নিষ্ক্রিয় ‘টি-ফোর’ সক্রিয় করে ‘টি-থ্রি’তে রূপান্তরিত করে। ফলে থাইরয়েডের কার্যকারিতা সুষ্ঠুভাবে পরিচালিত হয়।
সপ্তাহে দুইবার রাজমা, ডাল বা সুপ খাওয়া উপকারী।
বেইক করা মাছ : বেইক করা মাছ সেলেনিয়াম এবং ওমেগা-থ্রি ফ্যাটি এসিড-সমৃদ্ধ, যা থাইরয়েডের জন্য উপকারী।
সপ্তাহে একবার বেইক করা মাছ খাওয়া অ্যামিনো এসিডের ঘাটতি কমায় ও থাইরয়েডের জন্য উপকারী মাইক্রোনিউট্রিয়েন্ট সরবারহ করে।
শস্যজাতীয় খাবার, সবজি, ডাল ও সামুদ্রিক খাবার, উচ্চ লৌহ, কপার, ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি-সমৃদ্ধ খাবার, যা দেহে সারা দিন শক্তি জোগায়।
অপ্রক্রিয়াজাত শস্যÑ ডাল, আটা ইত্যাদি আঁশ, প্রোটিন, সেলেনিয়ামের ভারসাম্য বজায় রাখে এবং থাইরয়েডের জন্য ভালো কাজ করে।---- ইন্টারনেট।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
উম্মে কুলছুম
১৭ জানুয়ারি, ২০২২ ০৩:৩৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অনেক শুভ কামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং ও মতামত দেয়ার অনুরোধ রইলো।


সন্তোষ কুমার বর্মা
১৯ অক্টোবর, ২০২১ ১০:৫৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভেচ্ছা আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


লুৎফর রহমান
১৯ অক্টোবর, ২০২১ ১২:১৪ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my all-contents


মোঃ নূর - ই- আলম ছিদ্দিকী
১৯ অক্টোবর, ২০২১ ১২:০৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন। আপনার সাফল্যের গল্প শোনার অপেক্ষা থাকলাম। আমার কন্টেন্ট দেখার বিনীত আমন্ত্রণ রইল ।