ভিটামিন ডি এর উৎস ও অভাব জনিত রোগ।

সম্পা রাণী দাশ ১৬ নভেম্বর,২০২১ ৪৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

শরীর সুস্থ রাখতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন-ডি। সূর্যের আলো ভিটামিন-ডি-এর অন্যতম উৎস। এ ছাড়া মানসিক স্বাস্থ্য ভালো রাখতে, হাড় মজবুত করা, ক্যান্সারের মতো রোগ থেকেও ব্যক্তিকে দূরে রাখতে সাহায্য করে এই ভিটামিন। আমাদের শারীরিক মানসিক সুস্থতার জন্য এই ভিটামিন কত জরুরি জেনে নিন।

রোগ দূর করে ভিটামিন ডি
শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি তৈরি হলে, তা অনেক রোগ থেকে শরীরকে রক্ষা করতে পারে। হৃদরোগের সম্ভাবনা কম করে ভিটামিন ডি। এ ছাড়া এই ভিটামিনের প্রভাবে মৌসুমি ও নানা ফ্লুয়ের সম্ভাবনাও অনেকটা কমানো যায়।

ডিপ্রেশন কম করে
সমীক্ষা অনুযায়ী এই ভিটামিন আমাদের মেজাজকে প্রভাবিত করে। গবেষকদের দাবি, ডিপ্রেশনের শিকার ব্যক্তিদের ভিটামিন ডি সাপ্লিমেন্ট দেওয়ায় তাদের মধ্যে উন্নতি লক্ষ করা গিয়েছে। ভিটামিন ডি-র অভাব থাকলে, সেই ব্যক্তির মধ্যে অবসাদের মতো সমস্যা দেখা দেয়।

ওজন কমায়
ওজন কমাতে চাইলে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়া উচিত। একটি সমীক্ষা অনুযায়ী যারা নিয়মিত ক্যালশিয়াম ও ভিটামিন ডি ওষুধ খান, তাদের পক্ষে ওজন কম করা সহজ হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। সেই সঙ্গে সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করে।

রক্তে শর্করার পরিমাণ কম করে
কিছু সমীক্ষা অনুযায়ী ভিটামিন ডি শরীরে ইনসুলিনের স্তরকে সাধারণের তুলনায় বাড়িয়ে দেয়। এর ফলে ডায়াবেটিসের ঝুঁকি কমে। বিশেষজ্ঞদের মতে ভিটামিন ডি৩ টাইপ-২ ডায়াবেটিস থেকে রক্ষা করতে সাহায্য করে।

ক্যান্সার থেকে রক্ষা করে
ভিটামিন ডি-তে উপস্থিত ক্যান্সারবিরোধী গুণ টিউমার কোষের বৃদ্ধি ব্যাহত করে। সেই সঙ্গে ভিটামিন ডি ক্যান্সারের গতিকে কমিয়ে দেয়।

এই ভিটামিন সবচেয়ে বেশি পাওয়া যায় সূর্যরশ্মির মধ্যে। তাই রোজ সকালে সূর্যরশ্মির সংস্পর্শে আসুন। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের অতিবেগুনি রশ্মির পরিমাণ বৃদ্ধি পায়, যা শরীরের পক্ষে ক্ষতিকর। এ ছাড়া ভিটামিন ডি সাপ্লিমেন্টও খেতে পারেন। আবার কিছু খাবার আছে, যা আমাদের শরীরে ভিটামিন ডি-র পরিমাণ বৃদ্ধি করে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
Most Marju Ara Begum
২৩ নভেম্বর, ২০২১ ০৯:০৫ অপরাহ্ণ

আসসালামু-আলাইকুম,লাইক ও পূর্ণরেটিং সহ শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট,ব্লগ,চিত্র,ভিডিও কনটেন্ট,প্রকাশনা,মাগ্যাজিন, খবর-দার দেখে লাইক, রেটিং ও কমেন্ট করার অনুরোধ রইলো।


মন্তোষ ভৌমিক
১৭ নভেম্বর, ২০২১ ১২:১৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ আব্দুর রাজ্জাক
১৬ নভেম্বর, ২০২১ ০৮:৪২ অপরাহ্ণ

সুন্দর উপস্থাপনা। আপনার জন্য রইল শুভকামনা।আমার কনটেন্ট সম্পর্কে আপনার সুচিন্তিত মতামত ও পরামর্শ কামনা করছি। https://www.teachers.gov.bd/content/details/1170607


মোঃ ওয়াজেদুর রহমান
১৬ নভেম্বর, ২০২১ ০৪:৪৩ অপরাহ্ণ

বাস্তবসম্মত ও যুগোপযুগী সমসাময়িক বিষয়ে ব্লগ আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্যআপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত.১০৯ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্ক https://www.teachers.gov.bd/content/details/১১৮১৭৩৫আমার ১৪৪ তম ব্লগ লিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬২৯৮৮৯ ৩৬০ তম ভিডিও লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1150210 ৬৩৫তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১১৭৮৭৫৯ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


রমজান আলী
১৬ নভেম্বর, ২০২১ ১২:৫৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা । বাতায়নে আমার আপলোড কৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মন্তব্য প্রত্যাশা করছি।


লুৎফর রহমান
১৬ নভেম্বর, ২০২১ ১২:৫১ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my all-contents


মোহাম্মদ বাবুল হোসেন
১৬ নভেম্বর, ২০২১ ০৯:৫৪ পূর্বাহ্ণ

পরম শ্রদ্ধাস্পদেষু বাতায়ন প্রেমী, অনিন্দ্য সুন্দর আপনার উপস্থাপন .। .লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভকামনা ।আপনার সুপরামর্শ আমার কাজের গতিশীলতা উত্তর উত্তর বৃদ্ধি পাবে এই প্রত্যয় সর্বদা নিরন্তর। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি । https://www.teachers.gov.bd/content/details/1169409