চকলেটের উপকারীতা , সম্পা রানী দাশ, সহকারী শিক্ষক, তকরাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়লেখা,মৌলভীবাজার।

সম্পা রাণী দাশ ০২ জানুয়ারি,২০২২ ৬২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

চকলেটকে প্রধানত আমরা ব্রাউন চকলেট আর মিল্ক চকলেট হিসেবে পাই। তবে স্বাস্থ্যের পক্ষে ব্রাউন চকলেট সবচেয়ে ভাল। ভাল মানের ব্রাউন চকলেটে থাকে ভিটামিন ই(vitamin E), ভিটামিন বি 12( vitamin B 12), মিনারেল( minerals), পটাসিয়াম (potassium), আরও অনেক কিছু। কোকো বিচিতে এন্টিঅক্সিডেন্ট (antioxidants) থাকে যেটা আমাদের জন্য উপকারী। এটা দুই ধরণের হয়, ফ্লেবোনয়েড(Flavonoids) এবং পলিফেনল(polyphenol)। ব্রাউন চকলেটের কিছু উপকারিতা লিখছি।

1. কোকো বিচির মধ্যে ভাল পরিমাণে ফ্লেবোনয়েড থাকে যেটা আমাদের রক্তসঞ্চালন ভাল করে, রক্তচাপ কমায় এবং হার্ট ভাল রাখতে সাহায্য করে।

2. এটা ক্যান্সার হওয়ার সম্ভাবনা কম করে এবং রক্ত জমাট (blood clotting) বাঁধা আটকায়।

3. মনোযোগ ও স্মৃতিশক্তি বৃদ্ধি করে।

4. ফ্লেবোনয়েড ও তার সাথে ভিটামিন সি (vitamin C ) সর্দি কাশি সারাতে পারে।

5. পলিফেনল(polyphenol) কোলেস্টেরল (cholesterol) ঠিক রাখতে সাহায্য করে। শরীরে গুড কোলেস্টেরল বাড়ায় এবং ব্যাড কোলেস্টেরল কমায়।

6. চকলেটে কিছুটা ক্যাফেন(caffeine) থাকে যেটা মানসিক চাপ কমায়। তবে চকলেটে খুব বেশি ক্যাফেন না থাকায় তা খুব সহজে ঘুমের অসুবিধা ঘটায় না।

7. চকোলেট মস্তিষ্ক ও রেটিনায় (retina) রক্তসঞ্চালন বাড়িয়ে দৃষ্টি শক্তি ভাল রাখে।

8. ফ্লেবোনয়েড আমাদের ত্বককে সূর্যের অতিবেগুনি রশ্মি (ultraviolet ray) থেকে বাঁচায়।

অপরদিকে, আরও একরকম চকলেট হল মিল্ক চকলেট (milk chocolate), যেটাতে চর্বির পরিমাণ বেশি থাকে এবং সেখানে থাকা প্রোটিন এন্টিঅক্সিডেন্টের উপকারিতা কমিয়ে দিতে পারে। তাই মিল্ক চকলেট থেকে ব্রাউন চকোলেট খাওয়া স্বাস্থ্যের পক্ষে বেশি ভাল।

তবে কোনও কিছু মাত্রাতিরিক্ত খাওয়া ভাল নয়। তাই চকলেট ঠিকঠাক পরিমাণে খেতে হবে। চকলেটের সুফল পেতে রোজ এক টুকরো করেই ব্রাউন চকলেট খান। বেশি চকলেট খেলে তা দাতের ক্ষতি করে, ওজন বৃদ্ধি করে, মাথা ব্যাথা হতে পারে ও ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

এবারে চকলেটের ছবিটি দেখে কারো জিভে জল আসতে পারে আবার কারো ‘ইস কী বেশি মিষ্টি’ মনে করে দাঁত কিড়মিড়ও করতে পারে।

চকলেট খান, সুস্থ থাকুন। ধন্যবাদ।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ হাফিজুর রহমান
০৫ জানুয়ারি, ২০২২ ০৬:২১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার কন্টেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য অনুরোধ রইলো।


মোঃ আরিফুল ইসলাম
০৩ জানুয়ারি, ২০২২ ০৯:২৫ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ করছি। আমার এ পাক্ষিকের কনটেন্ট এ রেটিং করার অনুরোধ করছি।


কোহিনুর খানম
০৩ জানুয়ারি, ২০২২ ০৬:২৫ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।কনটেন্ট লিংক- https://www.teachers.gov.bd/content/details/1197607


মোঃ মুজিবুর রহমান
০২ জানুয়ারি, ২০২২ ০৯:৪০ অপরাহ্ণ

নতুন বছরের শুভেচ্ছা। অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার বাতায়ন পেজে ঘুরে আসার জন্য বিনীত অনুরোধ রইল।


আবু নাছির মোঃ নুরুল্লা
০২ জানুয়ারি, ২০২২ ০৬:৫৯ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ করছি।


সন্তোষ কুমার বর্মা
০২ জানুয়ারি, ২০২২ ০৬:১১ অপরাহ্ণ

সুন্দর কনটেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


লুৎফর রহমান
০২ জানুয়ারি, ২০২২ ০৬:০৭ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1197739 Blog: https://www.teachers.gov.bd/blog-details/633099 Video: https://www.teachers.gov.bd/content/details/1193129 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1195969 Publication: https://www.teachers.gov.bd/content/details/1194533 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


সুলতানা রাজিয়া
০২ জানুয়ারি, ২০২২ ০৩:৫৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ সাইফুর রহমান
০২ জানুয়ারি, ২০২২ ১২:৩০ অপরাহ্ণ

❤️🌹🌹🌹❤️নতুন বছরের শুভেচ্ছা। অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার বাতায়ন পেজে ঘুরে আসার জন্য বিনীত অনুরোধ রইল।