শীতের সকাল মামেই গরম গরম ভাপাপুলি।চারিদিকে জমে উঠেছে পিঠা তৈরির উৎসব।ভাপাপিঠা তৈরির উপকরণ আলোচনা করা হলো।

মোঃ মহিদুল ইসলাম ০৯ জানুয়ারি,২০২২ ৫১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৭৫ ()

শীতের সকাল মানেই গরম গরম ভাপা পুলি


শীত কালে জমে পিঠা-পুলির উৎসব। শীত মানেই বাঙালির পিঠা খাওয়ার ধুম।

ভাপা পিঠা, চিতই পিঠা, সেমাই পিঠা ইত্যাদি কত শত রকমের পিঠার সমাহার। শীতের সকালে উঠানে রোদ্দুরে বসে পিঠা খাওয়ার মজাই আলাদা।
বাড়ির উঠানের সেই রোদ্দুর এখন সবাই উপভোগ করতে না পারলেও পিঠা খাওয়ার মজা নিতেই পারেন। কারণ গরম গরম ধোঁয়া ওঠা পিঠা-পুলির যে স্বাদ সেটা অন্য সময় পাওয়া যায় না।

চলুন নারিকেল দিয়ে ভাপা পুলি পিঠার তৈরির একটি রেসিপি দেখে নেওয়া যাক। মিষ্টি খেতে না চাইলে ভেতরে মাংস বা সবজির পুর দিয়েও তৈরি করতে পারেন-

উপকরণ : আতপ চালের গুঁড়া আধা কেজি, ময়দা ৩ টেবিল চামচ, পানি পরিমাণ মতো, লবণ সামান্য, নারিকেল কোরানো দেড় কাপ, খেঁজুরের গুড় অথবা চিনি দেড় কাপ, সাদা তিল ভেজে গুঁড়া করা আধা কাপ, ঘি ২ টেবিল চামচ।

প্রণালি : 

*নারিকেল, গুড় ও তিল একসঙ্গে জ্বাল দিয়ে পুর তৈরি করে নিন। পুর ঠাণ্ডা হতে দিন।

*এবার চুলায় পরিমাণ মতো পানি দিন। লবণ দিন।

*ফুটে উঠলে ২ টেবিল চামচ ঘি দিয়ে চালের গুঁড়া ও ময়দা দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন অল্প আঁচে। সিদ্ধ হলে নামিয়ে ভালো করে মথে নিন।

*এবার কাই থেকে লুচির মতো বেলে ভিতরে পুর দিয়ে কোনাগুলো ভালো করে চেপে মুড়ে দিন। চাইলে সুন্দর নকশাও করে দিতে পারেন।

*এবার হাঁড়িতে পানি দিয়ে ফুটে উঠলে বাঁশের চালনি বসিয়ে দিন। এই চালনিতে পিঠা দিয়ে ঢেকে ভাপ দিয়ে নিন। স্টিমারেও স্টিম দিতে পারেন। স্টিম করতে পারেন রাইস কুকারেও।

*পিঠা সিদ্ধ হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ ওয়াজেদুর রহমান
০৯ জানুয়ারি, ২০২২ ১১:০২ অপরাহ্ণ

বাস্তবসম্মত ও যুগোপযুগী সমসাময়িক বিষয়ে ব্লগ আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্যআপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত.১১৫ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্কhttps://www.teachers.gov.bd/content/details/১২০০২৭৩আমার ১৬৭ তম ব্লগলিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬৩৩৪৯৭ ৩৬০ তম ভিডিও লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1150210 ৬৩৫তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১১৭৮৭৫৯ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


তাপস চন্দ্র সূত্রধর
০৯ জানুয়ারি, ২০২২ ১০:৩৮ অপরাহ্ণ

আপনি শ্রেণি উপযোগী ও মানসম্মত কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করায় পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা।চলতি পাক্ষিকের ০১/০১/২০২২খ্রিঃ আমার আপলোডকৃত ৫১তম কন্টেন্ট দেখে আপনাদের সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।যা আমার ভবিষৎ কার্যক্রমকে সুদৃঢ় করবে।https://www.teachers.gov.bd/content/details/1198106


আজিজুল হক
০৯ জানুয়ারি, ২০২২ ০৯:৩০ অপরাহ্ণ

সুন্দর তথ্য নির্ভর লেখার প্রতি লাইক,রেটিংসহ শুভ কামনা।


লুৎফর রহমান
০৯ জানুয়ারি, ২০২২ ০৭:৫০ অপরাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and the creativity of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: Powerpoint: https://www.teachers.gov.bd/content/details/1197739 Blog: https://www.teachers.gov.bd/blog-details/633536 Video : https://www.teachers.gov.bd/content/details/1198371 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1195969 Publication: https://www.teachers.gov.bd/content/details/1194533 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


সন্তোষ কুমার বর্মা
০৯ জানুয়ারি, ২০২২ ০৭:২৮ অপরাহ্ণ

সুন্দর কনটেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।