যে পাঁচ খাদ্যাভ্যাসে বদলে যাবে জীবন...

লুৎফর রহমান ১৭ জানুয়ারি,২০২২ ৬০ বার দেখা হয়েছে ১০ লাইক ২৫ কমেন্ট ৪.৩৮ (১৩ )

নতুন বছর মানে নতুন প্রতিজ্ঞা। পুরোনো বদভ্যাস ছেড়ে নতুন কোনো ভালো অভ্যাসে জড়িয়ে পড়ার প্রতিজ্ঞা। আর সে জন্য জানুয়ারি মাসের চেয়ে ভালো সময় আর হয়ই না। স্বাস্থ্যকর জীবনযাপনের কোনো বিকল্প নেই। নতুন বছরে নতুন খাদ্যাভ্যাসে জীবনযাপনের পদ্ধতিতে আনতে পারেন ইতিবাচক পরিবর্তন। ছোট ছোট কিছু পরিবর্তনই বড় ফারাক গড়ে দেয়। সে রকমই কিছু সহজ নিয়মকে বানিয়ে ফেলতে পারেন অভ্যাস। এই পাঁচ সহজ খাদ্যাভ্যাসে অনেকটাই স্বাস্থ্যকর হয়ে উঠবে জীবনযাপন।

১. এক ভাগ প্রোটিন, এক ভাগ শর্করা, দুই ভাগ শাকসবজি

‘ডিটক্সিন’ আর ‘লো কার্ব’ ডায়েট কেবল বাংলাদেশে নয়, সারা বিশ্বেই বেশ জনপ্রিয়। অথচ অসংখ্য গবেষণায় দেখা গেছে, এই দুই ডায়েটের কোনোটাই আসলে ততটা কার্যকর নয়। ‘সাময়িকভাবে কার্যকর’ হলেও সেটা টেকসই হয় না। যেসব খাবার দেখলেই সাধারণত আপনার জিবে জল আসে, ঝাঁপিয়ে পড়ে খেতে ইচ্ছা করে, সেগুলো বাদ দিন। বদলে টাটকা খাবার খান। দিনে তিন বেলা খান। প্রতি বেলায় খাবারের প্লেটকে চার ভাগে ভাগ করুন। এক ভাগে রাখুন প্রোটিন। আরেক ভাগে শর্করা। বাকি দুই ভাগে থাকবে শাকসবজি। ভোগ ইউকে ম্যাগাজিনের নিয়মিত লেখক ও পুষ্টিবিদ রোজেমেরি ফার্গুসন এই উপদেশ দেন।

২. অল্প সময়ে বেশি পরিবর্তনের জন্য প্রলুব্ধ হবেন না

হঠাৎ খাদ্যাভ্যাসে বড় পরিবর্তন আনা ঠিক নয়, মনে করেন পুষ্টিবিদ ইভ কালিনিক। তিনি বলেন, অল্প সময়ে বেশি পরিবর্তনের জন্য প্রলুব্ধ হবেন না। এটা শরীরের উপচিতি (মেটাবলিজম) পদ্ধতির বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ ঘোষণা করে। আর অনেক সময় শরীরের স্বাভাবিক মেটাবলিজম সিস্টেম ভেঙে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই যা করবেন, নিয়মিত করবেন। অন্তত এক বছর সময় হাতে নিয়ে করবেন। কিছু একটা শুরু করলে সেটা নিয়ম মেনে শেষ করবেন।

৩. খাবারের প্লেট যেন রঙিন হয়

আঁশযুক্ত খাবার খান। বেশি করে ফল আর সবজি খান। একেক দিন একেক রঙের ফল আর সবজি বেছে নিন। আপনার খাবারের প্লেট যেন নানান রঙের সবজি, ফল আর সালাদে রঙিন হয়।


৪. একেক মৌসুমে একেক খাবার

একেক মৌসুমে একেক রকম খাবারের দাবি বাড়ে। গরমে বেশি খান মিল্কশেক, স্মুদি, জুস আর নানান কিছু দিয়ে বানানো সালাদ। শীতে খান বিভিন্ন স্বাদের স্যুপ।

৫. নড়াচড়া বাড়ান

এটা যদিও সরাসরি খাওয়াদাওয়ার সঙ্গে যুক্ত নয়। তবে প্রতিদিন অন্তত আধা ঘণ্টা হাঁটার কোনো বিকল্প নেই। এতে রক্তে শর্করার মাত্রা আর লেপটিন হরমোন নিয়ন্ত্রণে থাকে। ফলে আমাদের যতটুকু প্রয়োজন, এর বেশি খিদে পায় না। একটু হাঁটাহাঁটি করলে কেবল যে শরীরের পেশিগুলো ভালো থাকবে, এমনটাই নয়, বরং হরমোনও নিয়ন্ত্রণে থাকবে।

 তথ্যসুত্রঃ প্রথম আলো (১৬/০১/২০২২)                                                  

 Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link:

  PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1201778

 Blog: https://www.teachers.gov.bd/blog-details/633915

Video: https://www.teachers.gov.bd/content/details/1198371

 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1195969

Publication: https://www.teachers.gov.bd/content/details/1200841

Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman              

মোঃ লুৎফর রহমান (এম. এ., এম. এড)

সহকারী শিক্ষক,

ওয়েব ডিজাইনার,

গ্রাফিক্স ডিজাইনার,

ব্লগা্‌র,

ইউটিউব কন্টেন্ট ক্রিয়েটর,

ICT4E জেলা অ্যাম্বাসেডর এটুআই, দিনাজপুর

MIE Expert -2021-2022

নির্বাচিত ইংরেজী মাস্টার ট্রেনার (TMTE Project of British Council Under DPE)

বিষয়ভিত্তিক প্রশিক্ষক ইংরেজী, চারু ও কারুকলা এবং বাংলাদেশ ও বিশ্ব পরিচয়,

কুন্দারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

ঘোড়াঘাট, দিনাজপুর।

E-mail: mlutfor81@gmail.com

প্রাথমিক শিক্ষার সকল আপডেট পেতে আমার সাইটে প্রতিদিন ভিজিট করুন। লিঙ্কঃ

https://lutfor11.blogspot.com

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মুজিবুর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ০৮:৩০ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার বাতায়ন পেজে ঘুরে আসার জন্য বিনীত অনুরোধ রইল।


লুৎফর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

Thanks a lot dear sir/mam.


মোছাঃ নাইচ আকতার
১৭ জানুয়ারি, ২০২২ ১১:৩৯ অপরাহ্ণ

শুভকামনা রইল


লুৎফর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

Thanks a lot dear sir/mam.


কোহিনুর খানম
১৭ জানুয়ারি, ২০২২ ০৭:১৯ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। ব্লগ লিংক-https://www.teachers.gov.bd/blog-details/634022


লুৎফর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

Thanks a lot dear sir/mam.


জাহিদুল ইসলাম
১৭ জানুয়ারি, ২০২২ ০৬:৫০ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম/আদাব। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ করছি। আমার এ পাক্ষিকের কনটেন্ট এ রেটিং করার অনুরোধ করছি। আমার কনটেন্ট লিংক:https://www.teachers.gov.bd/content/details/1202041


লুৎফর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

Thanks a lot dear sir/mam.


মোঃ ওয়াজেদুর রহমান
১৭ জানুয়ারি, ২০২২ ১০:২৬ পূর্বাহ্ণ

বাস্তবসম্মত ও যুগোপযুগী সমসাময়িক বিষয়ে ব্লগ আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্যআপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত.১১৭ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্কhttps://www.teachers.gov.bd/content/details/১২০১৮১০আমার ১৭১ তম ব্লগলিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬৩৩৯২৭ ৩৬১ তম ভিডিও লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1২০১৭১৯ ৬৪৩ তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১২০০৮৫২ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


লুৎফর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

Thanks a lot dear sir/mam.


মোঃ আব্দুর রাজ্জাক
১৭ জানুয়ারি, ২০২২ ০৮:৪৪ পূর্বাহ্ণ

সুন্দর উপস্থাপনা। আপনার জন্য রইল শুভকামনা।আমার কনটেন্ট সম্পর্কে আপনার সুচিন্তিত মতামত ও পরামর্শ কামনা করছি। https://www.teachers.gov.bd/content/details/1199624


লুৎফর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

Thanks a lot dear sir/mam.


মোঃ সাইফুর রহমান
১৭ জানুয়ারি, ২০২২ ০৮:৩৬ পূর্বাহ্ণ

❤️🌹🌹🌹❤️নতুন বছরের শুভেচ্ছা। অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার বাতায়ন পেজে ঘুরে আসার জন্য বিনীত অনুরোধ রইল।


লুৎফর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

Thanks a lot dear sir/mam.


সন্তোষ কুমার বর্মা
১৭ জানুয়ারি, ২০২২ ০৮:১৩ পূর্বাহ্ণ

সুন্দর কনটেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


লুৎফর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

Thanks a lot dear sir/mam.


কোহিনুর খানম
১৭ জানুয়ারি, ২০২২ ০৭:৫৩ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। ব্লগ লিংক-https://www.teachers.gov.bd/blog-details/633988


লুৎফর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

Thanks a lot dear sir/mam.


শাহিনা খাতুন
১৭ জানুয়ারি, ২০২২ ০৬:১৭ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


লুৎফর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

Thanks a lot dear sir/mam.


লীমা প্রভাতী
১৭ জানুয়ারি, ২০২২ ১২:১৫ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন।


লুৎফর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

Thanks a lot dear sir/mam.


মাকসুদা
১৭ জানুয়ারি, ২০২২ ১২:১১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অনেক শুভ কামনা।


লুৎফর রহমান
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

Thanks a lot dear sir/mam.


লুৎফর রহমান
১৭ জানুয়ারি, ২০২২ ১২:০৭ পূর্বাহ্ণ

নতুন বছর মানে নতুন প্রতিজ্ঞা। পুরোনো বদভ্যাস ছেড়ে নতুন কোনো ভালো অভ্যাসে জড়িয়ে পড়ার প্রতিজ্ঞা। আর সে জন্য জানুয়ারি মাসের চেয়ে ভালো সময় আর হয়ই না। স্বাস্থ্যকর জীবনযাপনের কোনো বিকল্প নেই। নতুন বছরে নতুন খাদ্যাভ্যাসে জীবনযাপনের পদ্ধতিতে আনতে পারেন ইতিবাচক পরিবর্তন। ছোট ছোট কিছু পরিবর্তনই বড় ফারাক গড়ে দেয়। সে রকমই কিছু সহজ নিয়মকে বানিয়ে ফেলতে পারেন অভ্যাস। এই পাঁচ সহজ খাদ্যাভ্যাসে অনেকটাই স্বাস্থ্যকর হয়ে উঠবে জীবনযাপন।