ঝড়ে পড়ে গেল নিউটনের সেই ‘আপেল গাছ’

মোঃ আফছার আলী প্রাং ২৩ ফেব্রুয়ারি ,২০২২ ৭৩ বার দেখা হয়েছে ১০ লাইক ১১ কমেন্ট ৫.০০ (১০ )

আপেলটি মাটিতে পড়লো কেন- যে গাছ থেকে আপেল মাটিতে পড়েছিল আর তা থেকে মহাকর্ষের সূত্র আবিষ্কার করেন বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন।
স্যার আইজ্যাক নিউটনের মহাকর্ষের সূত্র আবিষ্কারের স্মৃতি বিজড়িত ‘নিউটনের আপেল গাছটি’ ঝড়ে ভেঙে গেছে। যুক্তরাজ্যের কেমব্রিজ ইউনিভার্সিটির বোটানিক্যাল গার্ডেনের মধ্যে এই গাছটি ছিল এবং শক্তিশালী ঝড় ইউনিসের তাণ্ডবে গত শুক্রবার সেটি ভেঙে যায়। সোমবার (২১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
বোটানিক্যাল গার্ডেনের কিউরেটর ড. স্যামুয়েল ব্রোকিংটন বলেছেন, মহাকর্ষের সূত্র আবিষ্কারের স্মৃতি বিজড়িত এই আপেল গাছটি ১৯৫৪ সালে লাগানো হয়েছিল এবং বোটানিক্যাল গার্ডেনের ব্রুকসাইড প্রবেশদ্বারে ৬৮ বছর ধরে এটি দাঁড়িয়ে ছিল।
অবশ্য স্যার আইজ্যাক নিউটনের মহাকর্ষের সূত্র আবিষ্কারের স্মৃতি বিজড়িত হলেও এই গাছটি সরাসরি নিউটনের সময়কার সেই আপেল গাছ নয়। সূত্র আবিষ্কারের সঙ্গে সরাসরি জড়িত গাছটি থেকে ক্লোন করে এই গাছটি রোপণ করা হয়েছিল। অর্থাৎ মধ্যাকর্ষণ সূত্র আবিষ্কারের সঙ্গে জড়িত আপেল গাছটি থেকে শুক্রবার ঝড়ে পড়ে যাওয়া গাছটি ক্লোন করা হয়েছিল বলে জানিয়েছেন ড. স্যামুয়েল।
এদিকে, বোটানিক্যাল গার্ডেন কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের কাছে এই গাছের একটি ক্লোন আছে এবং শিগগিরই সেটি বাগানে রোপণ করা হবে।
বিবিসি বলছে, স্যার আইজ্যাক নিউটনের মাথায় যে গাছটি থেকে আপেল পড়েছিল সেটি লিংক্লনশায়ারের গ্রান্থামের উলসথর্প ম্যানরে অবস্থিত। মূল সেই গাছটি থেকে আপেল পড়ার কারণেই গবেষণা করে মধ্যাকর্ষণ তত্ত্ব আবিষ্কার করেছিলেন নিউটন।
যদিও উনিশ শতকে ঝড়ো হাওয়ার কারণে মূল ওই গাছটি উপড়ে যায়। কিন্তু গাছটি এরপরও বেঁচে ছিল এবং পরে বছরের পর বছর ধরে গ্রাফিটিংয়ের মাধ্যমে গাছটির বংশবিস্তার করা হয়।
কিউরেটর ড. স্যামুয়েল ব্রোকিংটন বলছেন, নিউটনের মূল আপেল গাছের তিনটি ক্লোন বর্তমানে কেমব্রিজ ইউনিভার্সিটিতে আছে। এই তিনটির মধ্যে শুক্রবার ভেঙে পড়া গাছটিও ছিল। 

সূত্র: দৈনিক করতোয়া 22 ফেব্রুয়ারী-2022

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
জাহিদুল ইসলাম
২৩ ফেব্রুয়ারি , ২০২২ ০৭:৫০ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম/আদাব। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ করছি। আমার এ পাক্ষিকের কনটেন্ট এ রেটিং করার অনুরোধ করছি। আমার কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1218552


মোঃ ওয়াজেদুর রহমান
২৩ ফেব্রুয়ারি , ২০২২ ০৫:২২ অপরাহ্ণ

বাস্তবসম্মত ও যুগোপযুগী সমসাময়িক বিষয়ে ব্লগ আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্যআপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত.১২২ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্কhttps://www.teachers.gov.bd/content/details/১২১৯৮৬৭আমার ১৯২তম ব্লগলিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬৩৭৩৪২ ৩৬২ তম ভিডিও লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1২০৩৯২০ ৬৪৭ তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১২০৩৯৩৫ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


তাপস চন্দ্র সূত্রধর
২৩ ফেব্রুয়ারি , ২০২২ ০১:৫৮ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপনা লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল।চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত ৬৫তম কন্টেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত ও মূল্যবান রেটিং আশা করছি।https://www.teachers.gov.bd/content/details/1216665


মোঃ সাইফুর রহমান
২৩ ফেব্রুয়ারি , ২০২২ ০৮:০৬ পূর্বাহ্ণ

❤️🌹🌹🌹❤️ অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার বাতায়ন পেজে ঘুরে আসার জন্য বিনীত অনুরোধ রইল।


লুৎফর রহমান
২৩ ফেব্রুয়ারি , ২০২২ ০৮:০০ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1217708 Blog: https://www.teachers.gov.bd/blog-details/637286 Video: https://www.teachers.gov.bd/content/details/1213065 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1213075 Publication: https://www.teachers.gov.bd/content/details/1203164 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোঃ মানিক মিয়া
২৩ ফেব্রুয়ারি , ২০২২ ০৭:৪৭ পূর্বাহ্ণ

চমৎকার উপস্থাপন, লাইক রেটিংসহ শুভকামনা রইল।আমার ৫১ তম প্রেজেন্টেশন কন্টেন্ট দেখার জন্য আমন্ত্রণ রইল। https://www.teachers.gov.bd/content/details/1221421


মোঃ আব্দুর রউফ
২৩ ফেব্রুয়ারি , ২০২২ ০৭:৪২ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার বাতায়ন পেজে ঘুরে আসার জন্য বিনীত অনুরোধ রইল।


মোহাম্মদ শাহ আলম
২৩ ফেব্রুয়ারি , ২০২২ ০৭:২২ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট ব্লগ ও প্রকাশনা দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


সন্তোষ কুমার বর্মা
২৩ ফেব্রুয়ারি , ২০২২ ০৬:২৪ পূর্বাহ্ণ

সুন্দর কন্টেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।


কোহিনুর খানম
২৩ ফেব্রুয়ারি , ২০২২ ০৬:১৭ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। ব্লগ লিংক-https://www.teachers.gov.bd/blog-details/637280


উম্মে শারমিন
২৩ ফেব্রুয়ারি , ২০২২ ০৫:০৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল এবং সেই সাথে আমার আপলোডকৃত ব্লগ ও কনটেন্টগুলো দেখে লাইক কমেন্ট ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল। উম্মে শারমিন, সহকারী শিক্ষক, উপজেলাঃ মুলাদী, জেলাঃ বরিশাল। বিভাগঃ বরিশাল। শিক্ষক বাতায়নে প্রফাইল লিংকঃ https://www.teachers.gov.bd/profile/sarminassi90