পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে শিক্ষক বাতায়নের সকল সদস্যকে জানাই ঈদ মোবারক

মোঃ আফছার আলী প্রাং ০২ মে,২০২২ ৩৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

ইসলাম ধর্মের অনুসারীদের জন্য পবিত্রতম মাস রমজান। এটা বিশ্বাস করা হয় যে আল্লাহ (ঈশ্বর) এই দিনে কুরআন প্রথম অবতরণ বা বিতরণ করেছিলেন। হাদীস অনুসারে, আল্লাহর রাসূল সাললাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কা থেকে মদিনায় হিজরত করার সময় রমজান মাস শুরু হয়েছিল।

ঈদ-উল-ফিতর সারা বিশ্বের মুসলমানদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব। দিনটি পবিত্র রমজান মাসের সমাপ্তি চিহ্নিত করে, যেখানে মুসলমানরা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা বা উপবাস পালন করে। মাসব্যাপী রোজা বা উপভাস, যা একটি কঠোরতম পরীক্ষা হিসাবে বিবেচিত হয়, এর প্রাক্কালে শেষ হয় ঈদের নতুন চাঁদের প্রথম অর্ধচন্দ্র দেখার পর। ঈদুল ফিতরের বা ঈদের আগের রাত ইবাদতের শ্রেষ্ঠ রাত হিসেবে বিবেচিত। ঈদের রাতের আমল এবং ঐ রাত্রির দোয়া বিফল যায়না। ঈদের রাতের ইবাদত আল্লাহর কাছে খুব প্রিয়।ঈদ আমাদের মাঝে যেমন আনন্দের বার্তা নিয়ে আসে, তেমনি নিয়ে আসে আল্লাহর সন্তুষ্টি এবং নৈকট্য লাভের মহাসুযোগ। বিশেষতই এই ঈদের রাত অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ। তাই ঈদের রাতে জেগে থাকা এবং ইবাদত করার গুরুত্ব এবং ফজিলত বহু হাদিসেই বর্ণিত ও লিপিবদ্ধ হয়েছে। সেসব ফজিলত সংক্ষিপ্তভাবে হাদিসের আলোকেই তুলে ধরা হলো, ঈদের রাতে ইবাদতের গুরুত্ব ও ফজিলত।

‘হজরত মু’আজ ইবনে জাবাল (রাজিয়াল্লাহু তায়ালা আনহু) হতে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ [সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম] বলেছেন, যে ব্যক্তি পাঁচরাত জেগে থাকবে তার জন্য জান্নাত ওয়াজিব। আর পাঁচটি রাত হলো- * জিলহজ মাসের আট তারিখের রাত। * জিলহজের ৯ তারিখের রাত। * ঈদুল আজহার রাত। * ঈদুল ফিতরের রাত। * ১৫ই শাবানের রাত।

‘হজরত আ’বদুল্লাহ ইবনু ওমর (রাজিয়াল্লাহু তায়ালা আনহু) থেকে বর্ণিত, তিনি বলেন, এমন পাঁচটি রাত আছে, যে রাতে কোনো দোয়া ফিরিয়ে দেয়া হয় না। রাতগুলো হলো – * জুমার রাত। * রজব মাসের প্রথম রাত। * শাবান মাসের ১৫ তারিখের রাত। * ঈদুল ফিতরের রাত। * ঈদুল আজহার রাত।

বর্ণিত হাদিসগুলোয় ঈদের রাতসহ অন্যান্য গুরুত্বপূর্ণ রাতগুলোর অন্যতম। উপরে বর্ণিত হাদিসগুলো ছাড়াও আরও অসংখ্য হাদিসে ঈদের রাতে ইবাদতের গুরুত্ব ও ফজিলত বর্ণনা করা হয়েছে। বলা হয়েছে, যে দিন মানুষের অন্তর মারা যাবে, সেদিন ঈদের রাতের ইবাদতকারীর অন্তর মরবে না। হাদিসের মর্মার্থ তো এই, কেয়ামতে ভয়াবহ তাণ্ডবের সময় প্রতিটি মানুষের অন্তর যখন হাশরের ময়দানে ভয় আশঙ্কা অস্থিরতায় মৃতপ্রায় হয়ে থাকবে। মানুষের হুশ-জ্ঞান বলতে থাকবে না কিছু। ঈদের রাতে আমলকারীর হৃদয় তখনও সজীব ও সতেজ থাকবে। সেদিন তার অন্তর মারা পড়বে না। বরং থাকবে সদা প্রফুল্ল।

ঈদের রাতেরআরেকটি বড় প্রাপ্তি হলো, এ রাতে দোয়া কবুল করা হয়। কোনো দোয়া ফিরিয়ে দেয়া হয় না। বরং আল্লাহ তায়ালার দরবারে তা সরাসরি কবুল হয়। তাই আমরা আমাদের ইবাদতের সঙ্গে সঙ্গে ঈদের রাতে আল্লাহ তায়ালার কাছে আমাদের প্রয়োজনগুলো চাইতে পারি। আল্লাহ তায়ালার কাছে ক্ষমা কামনা, কবরের আজাব থেকে মুক্তি, জাহান্নামের আগুন থেকে রেহাই চেয়ে নিয়ে পরদিন সকালে একেবারে নিষ্পাপ মাসুম বাচ্ছার মতো পবিত্র ঈদের নামাজের মাঠে আল্লাহর পুরস্কার গ্রহণ এবং প্রতিদান লাভের শ্রেষ্ঠ সুযোগ অন্য কোনো রাতে আছে কি? অবশ্য নেই। সুতরাং এই দুনিয়ার যাবতীয় কল্যাণ লাভ এবং মঙ্গল কামনা করা সেই সঙ্গে কামনা করে জাহান্নাম থেকে মুক্তি লাভের এই তো মহাসুযোগ! ফটকা ফুটানো, আতশবাজি করা, হৈ- হুল্লোড় আর দাপাদাপিতে পার করে দেই পবিত্র ঈদের রাত।

এমন মহান এবং মহিমান্বিত একটি রাত আমরা ঘুরাঘুরি আর জামাকাপড়ের মার্কেটিং এ নষ্ট করে ফেলি। কিন্তু একটি বার মাত্র ভাবিনা যে, ঈদের রাতের মত একটি পবিত্র সময়কে এভাবে নষ্ট করা কতটুক সঠিক হচ্ছে। মুসলমান হওয়ার ক্ষেত্রে আমাদের কারো পক্ষে এমনটি কখনও করাকে উচিত ভাবা ঠিক না। তাই আসুন! আমরা ফটকাবাজি, আতশবাজি অথবা বৃথা এদিক-সেদিক সময় না কাঁটিয়ে এই পবিত্র দিনটিকে সুন্দর, মার্জিত ও শালীনতার সঙ্গে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে ঈদের এই পবিত্র রাতটি অতিবাহিত করি। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লা আমাদেরকে ঈদের রাতে ইবাদত এবং রিয়াজত করার তাওফিক দান করুন। আমীন!

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
শামিমা নাসরিন সনিয়া
২৬ জুন, ২০২২ ১১:১২ পূর্বাহ্ণ

আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিং সহ আপনার সুচিন্তিত মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/1277445


মোঃ ওয়াজেদুর রহমান
০৩ মে, ২০২২ ১২:৫৩ অপরাহ্ণ

বাস্তবসম্মত ও যুগোপযুগী সমসাময়িক বিষয়ে ব্লগ আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্যআপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত.১৩০ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্কhttps://www.teachers.gov.bd/content/details/১২৫৪৪৬২আমার ২৫১তম ব্লগলিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬৪৩৯৭৯ ৩৬২ তম ভিডিও লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1২০৩৯২০ ৬৪৭ তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১২০৩৯৩৫ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


জামিলা খাতুন
০৩ মে, ২০২২ ১০:০৪ পূর্বাহ্ণ

👍চমৎকার উপস্থাপনা লাইক ও পূর্ন রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল🌹। আমার বাতায়ন বাড়িতে ঘুরে আসার জন্য আমন্ত্রণ রইল ।


উম্মে শারমিন
০৩ মে, ২০২২ ০৫:২৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল। ঈদ মোবারক।


পার্থ সারথী নাথ
০২ মে, ২০২২ ১১:২৭ অপরাহ্ণ

শুভকামনা রইল, চমৎকার উপস্থাপনা। আমার বাতায়ন পরিবারে আপনি আমন্ত্রিত।


কোহিনুর খানম
০২ মে, ২০২২ ১১:১২ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা।


লুৎফর রহমান
০২ মে, ২০২২ ১০:৫০ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1249423 Blog: https://www.teachers.gov.bd/blog-details/643938 Video: https://www.teachers.gov.bd/content/details/1253615 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1223239 Publication: https://www.teachers.gov.bd/content/details/1203164 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman